এম আবদুল আলীম

লেখক:

M. Abdul Alim

পাবনায় ভাষা আন্দোলন
প্রকাশনী : রোদেলা
এম আবদুল আলীম
জন্ম ১ ডিসেম্বর ১৯৭৬

Pabnar Vasha Andolonপ্রবন্ধ, গবেষণা ও নাটক শাখায় পাবনায় ভাষা আন্দোলন গ্রন্থের জন্য ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার, ২০১৪’ অর্জন করেছেন তরুণ গবেষক এম আবদুল আলীম। ১৯৫২ সালের ভাষা-আন্দোলন হাজার বছরের বাঙালি জাতির ইতিহাসে গৌরবোজ্জ্বল এক অধ্যায়। ঢাকায় সংঘটিত এই আন্দোলন অতিদ্রুত সমগ্র দেশে প্রবল আলোড়ন তোলে।

ভাষা-আন্দোলনের আঞ্চলিক ইতিহাস রচনায় আমাদের দেশে দীর্ঘ নীরবতা লক্ষ করা গেছে। তবে এ-ধারায় কয়েকজন তরুণ গবেষক সম্প্রতি গুরুত্বপূর্ণ গবেষণা করেছেন। ড. এম আবদুল আলীম-রচিত পাবনায় ভাষা আন্দোলন এ-ধারায় উল্লেখযোগ্য এক সংযোজন। এ-গ্রন্থে বৃহত্তর পাবনা জেলার বিভিন্ন এলাকায় সংঘটিত ভাষা-আন্দোলনের ঘটনাবলি বিশদভাষ্যে উপস্থাপিত হয়েছে। পাবনা জেলার বিশিষ্ট ভাষা-সংগ্রামীদের সংক্ষিপ্ত পরিচয় গ্রন্থটির গ্রহণযোগ্যতা বহুগুণ বৃদ্ধি করেছে। নিরাসক্ত দৃষ্টি দিয়ে পাবনা জেলার ভাষা-আন্দোলনের যে বিবরণ আলীম তুলে ধরেছেন তা তরুণদের গবেষণাকর্মে অনুপ্রাণনা সঞ্চার করবে বলে আমাদের বিশ্বাস।
প্রবন্ধ ও গবেষণা শাখায় ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার, ২০১৪’ লাভ করায় এম আবদুল আলীমকে কালি ও কলমের পক্ষ থেকে অবারিত শুভেচ্ছা ও অশেষ অভিনন্দন।

সোশ্যাল মিডিয়া

নিউসলেটার