প্রচ্ছদ-পরিচিতি

লেখক:

দশম বর্ষপূর্তি

প্রিন্টমেকিংয়ে আশ্চর্য দক্ষতা ও পরিশীলিত সৃজনী-উৎকর্ষের জন্যে মনিরুল ইসলাম আন্তর্জাতিক চিত্রকলার পরিমন্ডলে সুপরিচিত। তাঁর ছাপচিত্রে প্রকৃতির অন্তর্নিহিত সৌন্দর্য, নদী ও সমুদ্রের বিস্তার আশ্চর্য এক আবেগ নিয়ে উন্মোচিত হয়েছে। দীর্ঘদিন স্পেনপ্রবাসী হওয়া সত্ত্বেও তাঁর সৃষ্টিতে কখনো প্রতীকে, কখনো প্রত্যক্ষে বংলাদেশের নদী ও নিসর্গকেই তিনি প্রাধান্য দিয়েছেন। প্রকৃতিকে নবীন ব্যঞ্জনায় ও অনুভবে উপস্থাপনের আশ্চর্য দক্ষতা, রং-ব্যবহারের মুনশিয়ানা এবং পরিসর নিয়ে নব্য ভাবনায় যে পট বিভাজন করেন তিনি, সেজন্য তাঁর সৃষ্টি হয়ে উঠেছে কাব্যগুণান্বিত।

১৯৬৬ সালে তিনি চারুকলা ইনস্টিটিউট থেকে স্নাতক হন। স্পেন সরকারের বৃত্তি নিয়ে ১৯৬৯ সালে তিনি মাদ্রিদ যান। তখন থেকেই স্পেনপ্রবাসী।

স্পেনে চিত্রকলার চর্চা ও শিল্পশিক্ষা তাঁর মানসভুবনকে করে তুলেছে আন্তর্জাতিক। প্রিন্টের করণকৌশল ও সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয় তাঁর হাতে নতুন মাত্রা অর্জন করেছে।

জলরঙেও তিনি সমান পারদর্শী। এই মাধ্যমের সৃষ্টির মধ্যে তিনি সঞ্চার করেন শিল্পিত আবেগ। জলরঙের সৃষ্টিতে রং-ব্যবহারে তিনি নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা করেন। তাঁর রেখা সৃষ্টিতে গতি সঞ্চার করে। মিশ্রিত রং তাঁর তুলিতে নতুন অর্থযোজনা করে। তাঁর ছাপচিত্র ও জলরঙের সৃষ্টি বিমূর্ত অভিব্যক্তির রহস্যময়তাকে করে তোলে গহনতা-সন্ধানী।

মনিরুল ইসলামের ছবির প্রদর্শনী হয়েছে বিশ্বের বহু বিখ্যাত আর্ট গ্যালারিতে। বিশ্বের অনেক আর্ট মিউজিয়ামেও তাঁর চিত্র স্থান পেয়েছে। তিনি লাভ করেছেন অসংখ্য আন্তর্জাতিক পুরস্কার।

১৯৪৩ সালে তিনি জন্মগ্রহণ করেন।

প্রচ্ছদে ব্যবহৃত চিত্রটি তিনি কালি ও কলমের দশম বর্ষপূর্তি উপলক্ষে রচনা করেছেন।

শেয়ার করুন

Leave a Reply