প্রচ্ছদ-পরিচিতি

লেখক:

জীবনের ছন্দ

সুলেখা চৌধুরী তাঁর ভিন্নধারার সৃজনের মধ্য দিয়ে হয়ে উঠেছেন এক বিশিষ্ট চিত্রকর। সাম্প্রতিক সময়ের যন্ত্রণা এবং উত্তাপ তাঁর চিত্রকে করে তুলেছে গহনতাসন্ধানী। একই সঙ্গে নারীত্বের দহন, যন্ত্রণা এবং নারীর অধিকারও তাঁর চিত্রে ফুটে ওঠে। সমাজে নারীর অবস্থানও তাঁর প্রিয় বিষয়।

শিক্ষাজীবনের অন্তিম পর্যায় থেকে তিনি নদীর মতো বাঁক ফেরার জন্য প্রয়াসী হন। জীবনের নানা অনুষঙ্গ তাঁর সৃষ্টিতে প্রাধান্য পেলেও তিনি আরো পরিণতি অর্জনের জন্য প্রত্যক্ষ     বাস্তবতাকেই তাঁর শিল্পের বিষয় করে নেন। তিনি যখন শিক্ষাগ্রহণ করছেন, তখনকার সমাজবাস্তবতা, সংগ্রাম ও বেঁচে থাকার আকুতি তাঁর ছবির বিষয় হয়ে ওঠে।

পরবর্তীকালে নারীর যন্ত্রণা, কষ্ট ও অন্তর্বেদনা তাঁর চিত্রে প্রাধান্য বিস্তার করে। নানা দৃষ্টিকোণ থেকে এই বিষয়কে অবলম্বন করে তিনি ছবি এঁকে চলেছেন। নবীন শিল্পীদের মধ্যে তিনিই বোধকরি এক্ষেত্রে অগ্রগণ্য। এই বিষয়কে তিনি বিশবস্ততার সঙ্গে প্রতিফলিত করেছেন বলে স্বাতন্ত্র্যেও চিহ্নিত হয়েছেন। তাঁর ছবি হয়ে উঠেছে নারীভাবনা, সমাজ অঙ্গীকার ও সৌন্দর্যধ্যানের এক মনোগ্রাহী রূপায়ণে ঋদ্ধ।

সুলেখা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে ২০০৩ সালে এমএফএ ডিগ্রি অর্জন করেন। তাঁর জনম, ঢাকায় ১৯৭৩ সালে। ছবিটি ২০১১ সালে অ্যাক্রিলিকে করা। সংগ্রাহক বেঙ্গল ফাউন্ডেশন।

শেয়ার করুন

Leave a Reply