প্রচ্ছদ পরিচিতি

লেখক:

নদী সিরিজ

আবদুর রাজ্জাক বাংলাদেশের প্রথম প্রজন্মের শিল্পীদের একজন। তাঁর চিত্রে প্রকৃতির অমত্মর্নিহিত সৌন্দর্য নতুন মাত্রা নিয়ে উন্মোচিত হয়েছে। প্রকৃতিকে তিনি নানা দৃষ্টিকোণ থেকে পর্যবেক্ষণ করেছেন।

ছাত্রাবস্থায় তিনি জলরঙে সিদ্ধি অর্জন করেন। বিশেষত তাঁর জলরঙে করা পঞ্চাশের  ঢাকা শহর ও শহরতলির অঞ্চলভিত্তিক চিত্রগুচ্ছ তৎকালীন ঢাকার বাসত্মবতার দলিল হয়ে আছে।

১৯৫৪ সালে তিনি ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে চারম্নকলায় সণাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৫৫-৫৭ সালে তিনি ফুলব্রাইট বৃত্তি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের আইওয়া স্টেট বিশ্ববিদ্যালয়ে চারম্নকলায় উচ্চতর শিক্ষা ও মাস্টার অব ফাইন আর্টস ডিগ্রি অর্জন করেন। ১৯৬৩ সালে শিল্পী আবদুর রাজ্জাকের নেতৃত্ব ও প্রযত্নেই চারম্নকলা ইনস্টিটিউটে আধুনিক ভাস্কর্যচর্চার সূত্রপাত হয়।

মাধ্যম-ব্যবহারে আবদুর রাজ্জাক সব্যসাচী। তিনি ভাস্কর্য, জলরং, ছাপচিত্র এবং চিত্র – এই চারটি ক্ষেত্রেই দক্ষতার পরিচয় দিয়েছেন। এই চারটি মাধ্যমেই তাঁর অসংখ্য কাজ রয়েছে।

বাংলাদেশে মুক্তিযুদ্ধভিত্তিক প্রথম উলেস্নখযোগ্য ভাস্কর্যটি আবদুর রাজ্জাকেরই সৃষ্টি। জয়দেবপুর চৌরাসত্মায় কংক্রিট ও সাদা সিমেন্টে করা মুক্তিযুদ্ধের চেতনাসঞ্চারী এই ভাস্কর্যটি বিষয়ের প্রয়োজনে বাসত্মববাদী, কিন্তু একই সঙ্গে প্রতীকী এবং আধুনিক ভাস্কর্যের গুণসম্পন্ন। তাঁর জন্ম ১৯৩৩ সালে ঢাকায়।

জলরঙে করা প্রচ্ছদের ছবিটি নদী সিরিজের অন্যতম, ২০০৪ সালে করা। ছবিটির সংগ্রাহক :  বেঙ্গল ফাউন্ডেশন।

সোশ্যাল মিডিয়া

নিউসলেটার