প্রচ্ছদ-পরিচিতি

বর্ষা

অলকেশ ঘোষ সমকালীন চিত্রকলা-প্রয়াসে স্বকীয় চরিত্র নির্মাণ করে উজ্জ্বল এক ব্যক্তিত্বে পরিণত হয়েছেন। তিনি জলরঙে সিদ্ধহস্ত। জলরঙে তাঁর মতো অধিকসংখ্যক কাজ আর কেউ করেননি। জলরঙের যে-কোনো কাজে তাঁর শক্তিমত্তা ও কৌশল প্রতিভাত হয়।

অনায়াস দক্ষতায় তিনি এই মাধ্যমকে করে তুলেছেন শিখরস্পর্শী। ওয়াশ টেকনিকে তাঁর যে-কোনো সৃজন মনোগ্রাহী হয়ে ওঠে। একই সঙ্গে তিনি জলরঙে এবং গোয়াশেও কাজ করেন।

নদী, নৌকা ও নিসর্গ তাঁর প্রিয় বিষয়। বাংলাদেশের প্রকৃতির বিচিত্র বৈভব নানা রূপে তাঁর সৃজনে ধরা পড়েছে। এই বিষয়কে অবলম্বন করে তিনি অসংখ্য চিত্র রচনা করেছেন। সেজন্য বিদেশি চিত্র সংগ্রাহকরা তাঁর সৃজনকর্মে আগ্রহী হয়ে ওঠেন। দেশে ও বিদেশে তাঁর প্রদর্শনী হয়েছে। এই প্রদর্শনীতে তাঁর সৃজনের উৎকর্ষ ও শৈলী বিশেষ মর্যাদা অর্জনে সমর্থ হয়েছে। এছাড়া তিনি দেশে ও বিদেশে কয়েকটি ওয়ার্কশপেও অংশগ্রহণ করেছেন। এই ওয়ার্কশপে তিনি অন্য মাধ্যমেও চিত্র রচনা করেছেন।

১৯৭২ সালে তিনি আর্ট ইনস্টিটিউট থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ছাত্র থাকাকালীন তাঁর জলরঙের সৃজন শিল্প-সমালোচকদের দৃষ্টি আকর্ষণ করছিল। পরবর্তীকালে চর্চা ও সাধনার মধ্য দিয়ে তিনি হয়ে ওঠেন জলরঙের অন্যতম অগ্রণী শিল্পী।

এছাড়া তিনি ১৯৭৩ থেকে ১৯৯৪ সাল অবধি অধুনালুপ্ত দৈনিক বাংলা ও সাপ্তাহিক বিচিত্রায় সচিত্রকরণ শিল্পী হিসেবে কাজ করেছেন। এসব সচিত্রকরণও হয়ে উঠেছিল শিল্পগুণসমৃদ্ধ মানে শিল্পিত।

১৯৫০ সালে তিনি জামালপুরে জন্মগ্রহণ করেন।

ছবিটি জলরঙে আঁকা।

ছবিটির সংগ্রাহক বেঙ্গল ফাউন্ডেশন।

শেয়ার করুন

Leave a Reply