সূ চি প ত্র

লেখক:

এ-বছরে পালিত হচ্ছে সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের ১২৫তম জন্মবার্ষিকী। একটি সাধারণ পরিবারে জন্ম নিয়ে নিজের প্রতিভাবলে তিনি বিশ্বের সেরা পণ্ডিতদের সঙ্গে আসনলাভ করেছিলেন। বাংলা ভাষার উদ্ভব ও বিকাশ সম্পর্কিত গবেষণাগ্রন্থ তাঁর জীবনের শ্রেষ্ঠ কর্ম। তাছাড়া পূর্ব ভারতীয় দ্বীপপুঞ্জ, ইরান ও আফ্রিকার সংস্কৃতি সম্পর্কে অত্যন্ত মৌলিক পর্যবেক্ষণ তাঁর রয়েছে। নানাদেশের ভাষা ও সাহিত্য, ইতিহাস ও সংস্কৃতি, সমাজ ও সভ্যতা সম্পর্কে তাঁর রচনায় বিশ্বের জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ হয়েছে। সুরজিৎ দাশগুপ্ত দিয়েছেন মানুষ সুনীতিকুমারের পরিচয় আর গোলাম মুস্তাফা লিখেছেন ভাষার ইতিহাস ও সংস্কৃতিবিষয়ে তাঁর কাজের গুরুত্ব নিয়ে।

২১

গুন্টার গ্রাসের তিরোধানের পরে নতুন উদ্যমে তাঁর সম্পর্কে লেখালিখি চলছে জগৎব্যাপী। তাঁর একটি সাক্ষাৎকার, একটি উপন্যাসের অংশ এবং কয়েকটি কবিতার অনুবাদ করেছেন আন্দালিব রাশদী। গুন্টার গ্রাসের আরেকটি সাক্ষাৎকার অনুবাদ করেছেন আতাউর রহমান রাইহান। এ-লেখাদুটি থেকে গুন্টার গ্রাসকে যেমন জানা যাবে, তেমনি পাওয়া যাবে তাঁর রচনাগুণের স্বাদ Ñ যে-রচনাগুণের জন্য সারা পৃথিবী তাঁকে বরণ করে নিয়েছে।

৩৩

আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রধান পুরুষ আল মাহমুদ। তাঁর আধুনিকতার একটি সূত্র লোকজ শব্দ ও চিত্রকল্পের ব্যবহারে পাওয়া যায়। আল মাহমুদের কবিতার ছন্দ ও প্রকরণের আলোচনাপ্রসঙ্গে আবিদ আনোয়ার এই দিকটির উপরে বেশি গুরুত্ব আরোপ করেছেন। সেইসঙ্গে আলোচিত হয়েছে তাঁর কবিতার কিছু দুর্বলতাও Ñ বাক্যগঠনের সমস্যা এবং চিত্রবিন্যাসের বিসংগতি। ফলে লেখকের দৃষ্টিতে কবির শক্তি ও দুর্বলতার দুটি দিকই তুলে ধরা হয়েছে পাঠকের বিবেচনার জন্য।

প্র ব ন্ধ

৭০ মুখোমুখি তরুণ সান্যাল  সুশীল সাহা
৮১ হামদি বে  আবুল হাসনাত
১১৭ ব্যতিক্রমী জীবনের কথাশিল্পী সৈয়দ মুস্তাফা সিরাজ  শান্তি সিংহ
ছো ট গ ল্প
৪৮ দইয়ের সরবত ও অন্যকিছু  আফসার আমেদ
৫৪ ঈশ্বর তোমার মঙ্গল করুন  নুরুল করিম নাসিম
৫৮ রুপোর চামচ  তিলোত্তমা মজুমদার
৬২ অক্টোবরের সমুদ্রে মাছেরা, দিহান ও আমি  হাসান অরিন্দম
অ নু বা দ গ ল্প
৬৬ নিদ্রালু সুন্দরী এবং অ্যারোপ্লেন  মূল : গ্যাব্রিয়াল গার্সিয়া মার্কেজ,
অনুবাদ : সম্পদ বড়–য়া
চি ত্র ক লা
৮৯ প্রস্থানের বিষাদ ও ফেরার আনন্দ  জাহিদ মুস্তাফা
৯২ রৌদ্রের আহ্বান  মোবাশ্বির আলম মজুমদার
৯৫ সময়ের মিথস্ক্রিয়া  জাফরিন গুলশান
৯৮ ঢাকা আর্ট সার্কেলের স্বাধীনতার স্বাদ  ইব্রাহিম ফাত্তাহ্
ক বি তা
৭৩-৮০
কেঁপে-ওঠা  অলোকরঞ্জন দাশগুপ্ত/ বিভাবরী  বীথি চট্টোপাধ্যায়/ ছয়টি চার পঙ্ক্তির পদ্য  রবিউল হুসাইন/ থাকা না থাকা  আশরাফ আহমদ/ নির্জনতা ও কোলাহল  মাহবুব বারী/ আমিহীন আমার ছায়ারা  ওমর কায়সার/ আড্ডা  কমলেশ দাশগুপ্ত/ ধনলিপ্সা  গোলাম কিবরিয়া পিনু/ দগ্ধ শিশুর জন্য এলিজি শামসুল ফয়েজ/ বৈশাখি মেলা  চঞ্চল শাহরিয়ার/ ত্রিশ লক্ষ বছর ধরে তাকে খুঁজছি  মেহেদী হাসান/ কাদম্বরী দেবীকে খোলা চিঠি  মমি তাহমিন
ম ঞ্চ না ট ক
৮৫ ভারতরঙ মহোৎসবে সিএটির নাটক  আবু সাঈদ তুলু
বিদেশের চিঠি
১০১ গ্রামীণ সংস্কৃতি রক্ষায় শিল্পকলার এগিয়ে আসা  মনজুরুল হক
ধা রা বা হি ক উ প ন্যা স
১০৭ নদী কারো নয়  সৈয়দ শামসুল হক
১১০ পটেশ্বরী  শঙ্করলাল ভট্টাচার্য
ব ই প ত্র
১২৫-১৩৬ মনি হায়দার/ ইমতিয়ার শামীম/ পূরবী বসু/ বাঁধন সেনগুপ্ত

সোশ্যাল মিডিয়া

নিউসলেটার