প্রচ্ছদ-পরিচিতি

শিরোনামহীন

রফিকুন নবী বাংলাদেশের সমকালীন চিত্রের ভুবনে এক শীর্ষশিল্পী। তিনি রোমান্টিকতাকে পরিহার করে ছবি আঁকেন। বাস্তবধর্মিতা তাঁর সৃষ্টির প্রধান গুণ। এই ধারার ছবি অঙ্কনে তিনি যে-দক্ষতা প্রদর্শন করেছেন তা এই শিল্পীকে খ্যাতির শিখরে নিয়ে গেছে। জীবনের নানা অনুষঙ্গকে তিনি সন্ধান করেছেন নদী, নিসর্গ ও সাধারণ মানুষের প্রাত্যহিক সংগ্রামের মধ্যে। তাঁর সাম্প্রতিক কাজে এই অনুষঙ্গ এবং অভিজ্ঞতা ঝরনার বেগে প্রক্ষিপ্ত হয়ে আছে।

জলরং, কাঠখোদাই ও তেলরঙের কাজে তিনি যথেষ্ট পারদর্শিতা ও সিদ্ধি অর্জন করেছেন। ষাটের দশকে বাংলাদেশের স্বরূপ-অন্বেষার আন্দোলনের সময় থেকে তাঁর সামাজিক অঙ্গীকারের চেতনা প্রখর হয়েছে। বাস্তববাদী চেতনায় তাঁর শিল্পিত মানস ঋদ্ধ হলেও রফিকুন নবীর সৃষ্টিতে নিরীক্ষার ছাপ স্পষ্ট। জলরঙে যে-কজন হাতেগোনা শিল্পী চারিত্রিক বিশিষ্টতা অর্জন করেছেন তিনি তাঁদের একজন। রফিকুন নবী বিশেষ খ্যাতি অর্জন করেছেন রনবী নামের কার্টুনিস্ট হিসেবে। ‘টোকাই’ চরিত্র সৃষ্টি তাঁর বিশেষ কীর্তি।

১৯৬৪ সালে তিনি চারুকলা ইন্সটিটিউট থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৭৩-৭৬ সালে গ্রিসের এথেন্স স্কুল অব আর্টস থেকে ছাপচিত্রে উচ্চতর শিক্ষা অর্জন করেন। এই শিক্ষাগ্রহণ তাঁর শিল্পচৈতন্যে নবমাত্রা সঞ্চার করেছিল। গতানুগতিক ধারামুক্ত তাঁর কাঠখোদাই সেই সময় থেকে শিল্পরসিকদের কাছে ভিন্ন মর্যাদা লাভ করতে সমর্থ হয়।

প্রচ্ছদের ছবিটি অ্যাক্রিলিক মাধ্যমে ২০১০ সালে আঁকা। সংগ্রাহক বেঙ্গল ফাউন্ডেশন।

Published :