আহমেদ মাওলা

  • রিজিয়া রহমানের রক্তের অক্ষর  সভ্যতার তলদেশে ঘামের নদী

    রিজিয়া রহমানের রক্তের অক্ষর সভ্যতার তলদেশে ঘামের নদী

    ষাটের দশকের অন্যতম উজ্জ্বল কথাসাহিত্যিক রিজিয়া রহমান (১৯৩৯-২০১৯) সম্প্রতি আশি বছর বয়সে প্রয়াত হলেন। পেছনে রেখে গেছেন প্রায় পাঁচ দশকের সাহিত্যকীর্তি, যদিও সমকালীন সাহিত্যিক মহলে তাঁর নাম অনেকটা অনুচ্চারিতই ছিল। সভা-সমাবেশ-সাহিত্যমঞ্চে কোথাও তাঁর উপস্থিতি ছিল না তেমন। কিন্তু বাংলাদেশের স্বতন্ত্র সাহিত্য-যাত্রায় রিজিয়া রহমানের অবদান খুব সামান্য নয়। তাঁর লেখা বং থেকে বাংলা (১৯৮৭), রক্তের অক্ষর…

  • শওকত আলীর দক্ষিণায়নের দিন

    শওকত আলীর দক্ষিণায়নের দিন

    সময় বিমূর্ত, প্রবহমান। বিমূর্ত সময়ের বস্ত্তগত চেহারা প্রতিবিম্বিত হয় কেবল ব্যক্তিমানুষের ভেতর দিয়েই। ব্যক্তির ওপর দিয়েই সময় বয়ে যায়। অনুকূল বা প্রতিকূল সবরকম পরিস্থিতিকে মোকাবেলা করে ব্যক্তিমানুষ জীবনযাপন করে। সময়ে, চাপে বা তাপে ব্যক্তিমানুষের ক্ষয়, বিকাশ বা বিনাশ ঘটে। সময়ের প্রবহমানতায় ব্যক্তির বিশ্বাস, মূল্যবোধ, চিমত্মা-চেতনারও রূপান্তর হয়। ব্যক্তির বদলে যাওয়া এই স্বরূপের মধ্যে আমরা সময়ের…

  • হুমায়ূন আহমেদের উপন্যাস : কতিপয় শিল্পসূত্র

    হুমায়ূন আহমেদের উপন্যাস : কতিপয় শিল্পসূত্র

    সাহিত্যের ইতিহাসে গদ্যের আবির্ভাবের সঙ্গে উপন্যাসের উদ্ভব কোনো আকস্মিক ঘটনা ছিল না। কারণ, গদ্যের মধ্যেই শোনা গিয়েছিল বহু মানুষের কণ্ঠস্বর। গদ্যই ধারণ করেছিল একই সঙ্গে অনেক মানুষের শ্রুতি ও চেতনা।

  • শান্তনু কায়সার

    শান্তনু কায়সার

    শান্তনু কায়সার। এই নামেই তাঁর খ্যাতি, পরিচিতি এবং সাহিত্যিক প্রতিষ্ঠা ঘটে। যদিও তাঁর প্রকৃত নাম ছিল মো. আবদুর রাজ্জাক। প্রাতিষ্ঠানিক প্রয়োজন ছাড়া প্রকৃত নাম তিনি ব্যবহার করতেন না। স্বভাবে লাজুক, কিছুটা নেপথ্যচারী এবং স্পষ্টভাষী ছিলেন শান্তনু কায়সার। আড্ডায়, আলোচনায় তাঁকে কখনো মুখর কিংবা সরব হতে দেখা যায়নি। তবে মঞ্চে বক্তৃতাকালে তাঁর ব্যতিক্রমী ভিন্ন দৃষ্টিকোণ, গভীর…

  • একুশের ছোটগল্প : ইতিহাসের শৈল্পিক আখ্যান

    একুশের ছোটগল্প : ইতিহাসের শৈল্পিক আখ্যান

    লাল কালিতে লেখা ছিলো, ‘রাষ্ট্রভাষা বাংলা চাই।’

  • শওকত ওসমানের  মুক্তিযুদ্ধের উপন্যাস

    শওকত ওসমানের মুক্তিযুদ্ধের উপন্যাস

    মুক্তিযুদ্ধকে পটভূমি করে তিনি লিখেছেন চারটি উপন্যাস

  • একুশের প্রভাব : বাংলাদেশের কাব্যভাষার বিবর্তন

    আহমেদ মাওলা ভাষা-আন্দোলনের সবচেয়ে উজ্জ্বল ফসল কবিতা। একুশের পর বাঙালির যেন নতুন জন্ম ঘটে, চেতনায় ও সৃজনশীলতায় নতুন এক দিগন্তের সাক্ষাৎ পায় বাঙালি। সাহিত্যের অন্য শাখার তুলনায় কবিতাই হয়ে ওঠে বাঙালির সৃজন-বেদনার প্রিয় ক্ষেত্র। ওই দশকে, একসঙ্গে এতো কবির আবির্ভাব, এতো কবিতা, সম্ভবত আর কখনো লেখা হয়নি। ভাষা-আন্দোলনের অভিঘাতই বাংলাদেশের কবিতার বাঁকবদল ঘটিয়েছে, অভূতপূর্ব রূপান্তর…