সিরাজুল ইসলাম চৌধুরী

  • কেমন করে মেনে নিই

    কেমন করে মেনে নিই

    সিরাজুল ইসলাম চৌধুরী আবুল হাসনাত নেই, এটা কেমন করে মেনে নিই? খুব যে ঘন ঘন দেখা হতো তা তো নয়, কিন্তু ছিলেন তিনি ওই যে বলে আলো-বাতাসের মতো-থাকা সেই ভাবেই। আমাদের সাংস্কৃতিক পরিমণ্ডলেরই অংশ হয়ে। করোনায় আমার আপন ভাইদের একজন চলে গেছে, সে আমার ভাই নয় কেবল ছিল নিকটতম বন্ধুও; তার মৃত্যুর মতোই আবুল হাসনাতের…

  • সোমেন চন্দের একশ’ বছর

    সোমেন চন্দের একশ’ বছর

    সোমেন চন্দের জন্মের পর একশ’ বছর পার হতে চললো। তাঁর জন্ম ১৯২০ সালে, মৃত্যু ১৯৪২-এ, অর্থাৎ বেঁচেছিলেন মাত্র ২২ বছর। স্বাভাবিক মৃত্যু ঘটে নি, সেটাও অবশ্য ঘটতে পারতো, কারণ কৈশোরে তিনি ক্ষয়রোগে আক্রান্ত হয়েছিলেন, যে-রোগে সুকান্ত ভট্টাচার্য মারা যান, আরও কম বয়সে। মৃত্যুকালে সুকান্তের বয়স ছিল ২১ বছর; সুকান্তের জন্ম ১৯২৬-এ, মৃত্যু ১৯৪৭-এ। সুকান্ত অধিক…

  • রবীন্দ্র-নজরুল সম্পর্ক এবং তার পরে

    রবীন্দ্র-নজরুল সম্পর্ক এবং তার পরে

    রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৬১-১৯৪১) মহৎ কবি, বাংলার কবিদের ভেতর তিনি সর্বশ্রেষ্ঠ, বিশ্বসাহিত্যে গীতিকবিতার ক্ষেত্রে এখনো অপ্রতিদ্বন্দ্বী, তাঁর সঙ্গে কাজী নজরুল ইসলামের (১৮৯৯-১৯৭৬) তুলনার কোনো প্রশ্নই ওঠে না; তবে লক্ষ্য করবার ব্যাপার থাকে যে নজরুলও মহৎ এবং বাংলা কবিতার ইতিহাসে প্রতিভা ও অর্জনের দিক থেকে রবীন্দ্রনাথের পরেই তাঁর স্থান। প্রথম ও দ্বিতীয়র মধ্যে দূরত্ব অবশ্য দুর্লঙ্ঘ্য। কিন্তু…

  • রবীন্দ্রনাথের নাটকে মুক্তির আকাঙ্ক্ষা এবং বন্ধনের সত্য

    রবীন্দ্রনাথের নাটকে মুক্তির আকাঙ্ক্ষা এবং বন্ধনের সত্য

    নাটকে প্রাণ থাকে দ্বন্দ্বে, রবীন্দ্রনাথের নাটকেও সেই দ্বন্দ্বটা আছে, এবং তা প্রধানত মুক্তির আকাঙ্ক্ষার সঙ্গে বন্ধনের বাস্তবতার, যেন অচলায়তনের সঙ্গে মুক্তধারার। ওই দু’টি তাঁর নাটকের নাম; এবং অচলায়তনে (১৯২২) যেমন মুক্তধারাতেও (১৯২২) তেমনি বন্ধন আছে, আর আছে সেই বন্ধন থেকে মুক্তির তীব্র আকাঙ্ক্ষা। শেষ পর্যন্ত মুক্তির আকাঙ্ক্ষাটাই জয়ী হয়। রবীন্দ্রনাটকের পরিণতি বিয়োগান্ত নয়, মিলনান্ত; যদিও…