এইচএসবিসি-কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১২

লেখক:

বাংলাদেশের নবীন কবি-লেখকদের সাহিত্যচর্চা ও সাধনাকে গতিময় এবং তরম্নণদের সৃজনধারাকে সজীবিত করার লক্ষ্যে এইচএসবিসি এবং কালি ও কলম ২০০৮ সাল থেকে তরম্নণ কবি ও লেখক পুরস্কার প্রবর্তন করেছে। এই পুরস্কার নবীন লেখকদের মধ্যে ইতিবাচক প্রভাব ফেলেছে। পঞ্চমবারের মতো এবারও কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ গবেষণা ও মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্য – এই চারটি বিভাগে পুরস্কার প্রদান করা হচ্ছে। আমরা লক্ষ করেছি, তরম্নণ কবি ও লেখকদের চর্চা ও মানসযাত্রার ক্রম-উত্তরণ কতভাবেই না বাংলাদেশের সাহিত্যের এগিয়ে চলাকে সমৃদ্ধ করে চলেছে।
বাংলাদেশের সাহিত্যের উন্নয়ন ও বিকাশে তরম্নণদের সাহিত্য-সাধনার বিশেষ গুরম্নত্ব রয়েছে। নবীন লেখকরাই চর্চা, সাধনা, পরীক্ষা-নিরীক্ষা ও প্রথা-বিরোধিতার মধ্য দিয়ে যে-কোনো দেশের সাহিত্যের ভিত নির্মাণ করেন। তরম্নণ প্রজন্ম তাঁদের সাধনার মধ্য দিয়ে সাহিত্যের গতিধারায় নবীন মাত্রা সৃষ্টি করেন এবং নব-উদ্ভাবনী শক্তিতে দেশের সাহিত্যে নবীন বেগ সঞ্চার করেন।
কবিতা সৃজনশীল, মননশীল ও মুক্তিযুদ্ধ-বিষয়ক উপন্যাস রচনার জন্য চারটি বিভাগের প্রতিযোগিতায় এ-বছর আমরা অনুকূল সাড়া পেয়েছি এবং আশান্বিত হয়েছি। আশা করি, এদেশের কবিতার ধারা, সাহিত্যসাধনা, চর্চা, মুক্তিযুদ্ধ-গবেষণা ও ভাবনা এই পুরস্কারের মধ্য দিয়ে নতুন মাত্রা অর্জন করবে।
২০১২ সালের এইচএসবিসি-কালি ও কলম পুরস্কার অর্জন করেছেন – কবিতায় ভিখিরিও রাজস্থানে যায় গ্রন্থের জন্য মোসত্মাক আহমাদ দীন, কথাসাহিত্যে দীর্ঘশ্বাসেরা হাওয়ার জলে ভাসে গ্রন্থের জন্য মাসউদুল হক, প্রবন্ধে করম্নণ মাল্যবান ও অন্যান্য গ্রন্থ গ্রন্থের জন্য পিয়াস মজিদ এবং মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস নক্ষত্রের রাজারবাগ গ্রন্থের জন্য মোশতাক আহমেদ। আমরা এই লেখকদের অভিনন্দন জানাই।
তরম্নণদের সাহিত্যচর্চার পথ সুগম হোক। তাঁদের নিত্যনব উদ্ভাবনী কৌশল, সমাজ এবং শিল্প-সাহিত্যের প্রতি অঙ্গীকার, সৃজন-উদ্যোগ অনুভবশীলতা ও মননচর্চাকে সমৃদ্ধ করম্নক, এই আমাদের প্রার্থনা।

দীর্ঘশ্মাবাসেরা হাওরের জলে ভাসে
মাসউদুল হক
জন্ম ১ জুলাই ১৯৭৪, ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশক : ঘাস ফুল নদী

দীর্ঘশ্বাসেরা হাওরের জলে ভাসে
দীর্ঘশ্বাসেরা হাওরের জলে ভাসে

ভিখিরিও রাজস্থানে যায়
মোসত্মাক আহমাদ দীন
জন্ম ১১ ডিসেম্বর ১৯৭৭, সুনামগঞ্জ
প্রকাশক : বইপত্র

ভিখিরিও রাজস্থানে যায়
ভিখিরিও রাজস্থানে যায়

নক্ষত্রের রাজারবাগ
মোশতাক আহমেদ
জন্ম ৩০ ডিসেম্বর ১৯৭৫, ফরিদপুর
প্রকাশক : নালন্দা

নক্ষত্রের রাজারবাগ
নক্ষত্রের রাজারবাগ

করম্নণ মাল্যবান ও অন্যান্য প্রবন্ধ
পিয়াস মজিদ
জন্ম ২১ নভেম্বর ১৯৮৪, চট্টগ্রাম
প্রকাশক : শুদ্ধস্বর

করম্নণ মাল্যবান ও অন্যান্য প্রবন্ধ
করম্নণ মাল্যবান ও অন্যান্য প্রবন্ধ