ছোটগল্প সংখ্যা ২০২০

কালি ও কলমের সম্পাদকমণ্ডলীর সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান গত ১৪ মে ২০২০ তারিখে পরলোকগমন করেন। তার বিদেহী আত্মা ও স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধাবনত কালি ও কলম পরিবার। তাঁর এই প্রয়াণে দেশ-জাতির যে ক্ষতি হলো তা অপূরণীয়। কিন্তু সময় বয়ে চলে তার আপন গতিতে। অধ্যাপক আনিসুজ্জামানের প্রয়াণ-ব্যথাকে হৃদয়ে ধারণ করেই এগিয়ে চলেছে কালি ও কলমের কর্মকাণ্ড।
করোনা ভাইরাসের এই সংকটজনক সময়ে সমাজ ও কাল নিয়ে নতুন জিজ্ঞাসা তৈরি হয়েছে মানুষের মনে। নিত্যদিনের জীবনকে আমরা নতুনভাবে পরখ করতে চলেছি। মানুষকে নিয়ে, সমাজকে নিয়ে, মনুষ্যত্ব নিয়ে যে-প্রশ্নগুলো আমাদের গভীরভাবে নাড়া দিয়েছে, সবগুলোর উত্তর হয়তো এখনই পাওয়া যাবে না। যে-ভাবনাগুলো আমাদের তাড়িয়ে বেড়ায় তার একরকমের মীমাংসা হতে পারে শিল্প-সাহিত্যের হাত ধরে, উপলব্ধি ও অন্তর্বীক্ষণের মধ্য দিয়ে। এই যুদ্ধ আমাদের একার নয়, সবাইকে নিয়েই সংকটকাল পার হতে হবে। যুগপৎ উদ্বেগে ও সংকটে, সম্মিলনে ও আশাবাদে আপনাদের সঙ্গী হতে পারে কালি ও কলমের বাছাই করা একগুচ্ছ ছোটগল্প। জীবনের বিচিত্র অভিজ্ঞতায় সঞ্জীবিত গল্পগুলো লিখেছেন বাংলাদেশের শীর্ষ ও নবীন প্রতিশ্রুতিশীল কথাসাহিত্যিকরা।
লিখেছেন – সেলিনা হোসেন, ইমদাদুল হক মিলন, ওয়াসি আহমেদ, হরিশংকর জলদাস, পাপড়ি রহমান, কাজী রাফি, স্বকৃত নোমান, সাদিয়া মাহজাবীন ইমাম, নাহিদা নাহিদ প্রমুখ।
কালি ও কলমের সঙ্গে থাকুন। অনলাইনে পড়ুন কালি ও কলম ছোটগল্প সংখ্যা ২০২০।

Leave a Reply

%d bloggers like this: