প্রচ্ছদ-পরিচিতি

রূপান্তর

বিশ্বজিৎ গোস্বামী সম্প্রতি আধাবিমূর্ত ও বিমূর্তরীতিতে সিদ্ধি অর্জন করেছেন। বিষয়কে কখনো প্রতীকায়নের মধ্য দিয়ে তিনি মূর্ত করে তোলেন। এমনকি যখন বাস্তব কোনো অনুষঙ্গকে ধারণ করে তাঁর নির্মাণ ও সৃষ্টি শিল্পিত যাত্রায় হয়ে ওঠে অনন্য, তখনো তাঁর পরিপ্রেক্ষিতজ্ঞানের পরিচয় পাওয়া যায়। তাঁর কাজে রঙের ব্যঞ্জনা ও সংবেদনও অর্থবোধক।

২০১০ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগ থেকে এমএফএ ডিগ্রি অর্জন করেন বিশ্বজিৎ গোস্বামী। তখন তাঁর কাজে বাস্তবরীতি এক মাত্রা অর্জন করেছিল।

পরবর্তীকালে নানা পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে তিনি ভিন্ন এক পথ নির্মাণ করেন। এই পথ ধরেই তাঁর সাম্প্রতিক কাজ নবপথ নির্মাণে উন্মুখ।

তিনি দেশে-বিদেশে বহু প্রদর্শনীতে অংশগ্রহণ ও অগণিত পুরস্কার অর্জন করেছেন।

এই শিল্পীর জন্ম ১৯৮১ সালে নেত্রকোনায়।

প্রচ্ছদে ব্যবহৃত কাজটি শিল্পীর নিজ সংগ্রহের।

বাংলা মঞ্চনাটকে আধুনিকতা-প্রবর্তনে শম্ভু মিত্রের নাম চিরস্মরণীয়। জন্মশতবর্ষে তাঁকে স্মরণ করেছেন আবুল হাসনাত ও মলয়চন্দন মুখোপাধ্যায়। তাঁর সৃজনশীল প্রতিভা গ্রুপ থিয়েটার কিংবা নবনাট্য আন্দোলনে কেমন গতি দিয়েছিল, রবীন্দ্রনাথের নাটককে নতুন ভাবনায় কেমন করে তিনি উপস্থাপন করেছিলেন এবং শেষ জীবনে কেমন করে ট্রাজিক নায়কের পরিণতি বহন করলেন – এসব প্রসঙ্গ এতে আলোচিত হয়েছে।

২৪

এদেশের বিশিষ্ট পন্ডিত মুহম্মদ এনামুল হকের জন্ম বা মৃত্যুর বার্ষিকী নীরবে আসে এবং চলে যায়। তাঁর ১১২তম জন্মবার্ষিকীতে তাঁকে স্মরণ করেছেন মাহফুজ পারভেজ। এনামুল হকের জীবন ও কর্মের বিস্তৃত পরিচয় দিয়ে তিনি বাংলা ভাষার এই বিশিষ্ট সেবকের সাধনার মূল্যনিরূপণের চেষ্টা করেছেন।

৮১

সমাজতান্ত্রিক রাষ্ট্রের ব্যর্থতাকে সমাজতন্ত্রের ব্যর্থতা হিসেবে দেখে মার্কসবাদকে যেভাবে বিধ্বস্ত বলে ভাবার ও দেখাবার একটা অভিযান চলে আসছে প্রায় সিকি শতাব্দী ধরে, তার ভিত্তি ধরে টান দিয়েছেন সৌরীন ভট্টাচার্য। একের সঙ্গে অন্যের সহজ সরলীকরণের ফাঁকিটুকু দেখিয়ে দিয়ে তিনি মার্কসের বয়ান ও মার্কসবাদের বয়ান সম্পর্কে অনেক প্রশ্ন তুলেছেন। এসব প্রশ্নের জবাব খুঁজে পাওয়ার জ্ঞানতাত্ত্বিক ও প্রায়োগিক মূল্য যে রয়েছে, সে-সত্য অনস্বীকার্য।

Leave a Reply

%d bloggers like this: