প্রচ্ছদ-পরিচিতি

লেখক:

শিরোনামহীন

শিল্পী আবুল বারক্ আলভী এদেশের চিত্রশিল্পের বিভাময় উদ্যানে বিশিষ্ট হয়ে আছেন পরিশীলিতভাবে প্রকৃতির অন্তর্নিহিত সৌন্দর্য-উন্মোচনে। তাঁর সৃষ্টি যদিও অফুরন্ত নয়, তবুও যা তিনি অঙ্কন করেন, তাতে এই শিল্পীমানুষটির হৃদয়ের আবেগ নতুন মাত্রা নিয়ে উন্মোচিত হয়। প্রকৃতি ও মানুষ তাঁর প্রিয় বিষয়।

তিনি আধা বিমূর্ত ও বাস্তববাদী এই দুই ধারাতেই যথেষ্ট পারদর্শিতার পরিচয় দিয়েছেন। প্রকৃতির সৌন্দর্যকে তিনি নানা আকার দিয়েছেন তাঁর সৃষ্টিতে এবং প্রকৃতির অনুপুঙ্খ বিষয়ও তাঁর চিত্রের বিষয় হয়ে ওঠে। প্রকৃতির অন্তর্লীন আলোড়ন তাঁর চিত্রে মর্যাদার সঙ্গে প্রতিফলিত হয় বলে তাঁর সৃষ্টিকে মনে হয় রোমান্টিক।

১৯৬৭ সালে করাচিতে তিনি বিখ্যাত প্রিন্ট মেকার মাইকেল পন্স ডি লিয়নের তত্ত্বাবধানে ছাপাই ছবিতে শিক্ষাগ্রহণ করেন। এইসময় থেকে তাঁর ছাপাই ছবি বিশেষত এচিং শুদ্ধশিল্পগুণসমন্বিত হয়ে ওঠে। বাস্তববাদী ও বিমূর্ত এই ধারাতেই তিনি কাজ করেন।

আবুল বারক্ আলভী ১৯৬৮ সালে চারুকলা ইনস্টিটিউট থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৭২ সালে তিনি চারুকলা ইনস্টিটিউটে প্রিন্ট মেকিং বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন।

১৯৮৩ সালে তিনি জাপান সরকারের বৃত্তি নিয়ে জাপানের তাসুকুবা বিশ্ববিদ্যালয়ে কম্পোজিশন, কনস্ট্রাকশন, আর্ট ও ডিজাইনে অধ্যয়ন করেন। জাপানে অধ্যয়ন এই শিল্পীর সৃষ্টির ধারাতে ও মানসভুবনে এক পরিবর্তন আনে, বিশেষত রং ও ফর্মে নতুন আবেগ স্পন্দিত হয়।

তাঁর জন্ম ১৯৪৯ সালে পাবনায়। প্রচ্ছদের চিত্রটি ১৯৯৯ সালে অ্যাক্রিলিকে অাঁকা। সংগ্রাহক বেঙ্গল ফাউন্ডেশন।