ফুল বলে ধন্য আমি

ইফ্ফাত আরা দেওয়ান এদেশের বিশিষ্ট রবীন্দ্র সংগীতশিল্পী। তাঁর কণ্ঠের লাবণ্য ও শিল্পিত সুষমায় রবীন্দ্রনাথের গান ভিন্ন মর্যাদা নিয়ে উন্মোচিত হয়। এই পরিচয়ের সঙ্গে যুক্ত হয়েছে চিত্রশিল্পে তাঁর আবির্ভাবের প্রসঙ্গটিও। দীর্ঘদিন ধরে তিনি নিয়মিত ছবি আঁকেন। এই ছবিতে আছে এক ধরনের সারল্য ও মিতভাষ। চিত্রে তাঁর সৃজনশক্তির উৎকর্ষের মধ্যে চিত্রামোদীরা প্রত্যক্ষ করেন প্রাণদায়ী ও আনন্দময় রূপ।

তিনি পরম মমতায় রেখা ও রঙে এমন এক আবহ সৃষ্টি করেন, যা খুবই মনোগ্রাহী। তাঁর ছবির বৈশিষ্ট্য ও প্রকাশরীতির সারল্য আমাদের মুগ্ধ করে। ইফ্ফাতের চিত্রের ভুবনে পুষ্প ও পুষ্পবীথি নানা ভঙ্গিমায় ও নানা পরিস্থিতিতে উপস্থাপিত হয়েছে। ফুল প্রাণ পায় তাঁর চিত্রে। ইফ্ফাত একনিষ্ঠ চিত্রসাধনার দ্বারা এই ভুবন নির্মাণ করেছেন। রেখা, পরিপ্রেক্ষিত নির্মাণ ও রঙের ব্যবহারে মুন্শিয়ানার যে-ছাপ পাওয়া যায় বাংলাদেশের চিত্রকলার ভুবনে তা বৈশিষ্ট্যে উজ্জ্বল। তাঁর এই সৃজন বাংলাদেশের চিত্রকলার ভুবনকেও সমৃদ্ধ করেছে।

তাঁর চিত্র সৃজনে আমরা দেখি রাবীন্দ্রিক ভুবন নির্মাণেরও আন্তরিক প্রয়াস। যেখানে উৎকীর্ণ হয়েছে রবীন্দ্রনাথের গানের পঙ্ক্তি। তিনি প্রেরণা অর্জন করেছেন রবীন্দ্রনাথের মননবিশ্ব থেকে – তাঁর ছবি প্রত্যক্ষ করলে সে-কথাই বারংবার মনে পড়ে।

দেশে ও বিদেশে তিনি একক প্রদর্শনী করেছেন।

প্রচ্ছদের চিত্রটি অ্যাক্রিলিকে আঁকা, ২০১০ সালে।

সংগ্রহ করেছেন সর্বশেষ প্রদর্শনী থেকে আবুল খায়ের।

Leave a Reply

%d bloggers like this: