সম্পাদকীয়

করোনাকালের এই দুঃসময়েও সাহিত্য শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি কলম প্রকাশনা অব্যাহত রেখে চলেছে। গবেষক, প্রাবন্ধিক এবং কালি কলমের সম্পাদকমণ্ডলীর সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানকে নিবেদিত বর্ধিত কলেবরের সংখ্যাটি (আষাঢ়-শ্রাবণ ১৪২৭/ জুন-জুলাই ২০২০) সমাদৃত হওয়ায় আমরা প্রাণিত বোধ করছি। অচিরেই এই সংখ্যার প্রবন্ধ-নিবন্ধগুচ্ছ নিয়ে একটি গ্রন্থ প্রকাশিত হবে বলে আশা করছি।

আমরা ১৫ আগস্ট ২০২০-এ হারিয়েছি এদেশের চিত্র-আন্দোলনের এক অগ্রণী ব্যক্তিত্ব মুর্তজা বশীরকে (জন্ম ১৭ আগস্ট ১৯৩২)। তিনি ছিলেন বর্ণময় জীবনের অধিকারী; সমাজের প্রতি দায়বদ্ধ এক চিত্রকর। শিল্পীজীবনের প্রারম্ভ থেকে মৃত্যুকাল অবধি তিনি সৃজনকর্মে নিজেকে নিয়োজিত করেছিলেন। বাংলাদেশ ও বিদেশে তাঁর করা অসংখ্য চিত্রকর্ম রয়েছে – যা আধুনিক ও ঐতিহ্যমণ্ডিত এবং বহু ভাবনার প্রকাশ আছে এসব সৃজনধারায়। সাহিত্য ও চলচ্চিত্রে তাঁর অনুরাগ ছিল। শিল্প-সাহিত্যের বহু শাখায় নিবেদিত এই মানুষটির মৃত্যুতে যে-শূন্যতার সৃষ্টি হলো তা সহজে পূরণ হবে না।

বহুল পঠিত ও আলোচিত কথাসাহিত্যিক দেবেশ রায় গত ১৪ মে ২০২০-এ পরলোকগমন করেছেন। তিনি বাংলা সাহিত্যে মর্যাদার আসন অর্জন করেছিলেন। বহু শ্রমে ও ভাবনায় রচিত তাঁর বহুবিধ উপন্যাসে মানবজীবনকে উপজীব্য করে নবীন মাত্রা সঞ্চার করেছিলেন এবং মধ্যবিত্তের বহুকৌণিক সংগ্রাম তাঁর ছোটগল্পে পরিস্ফুট হয়েছিল। তাঁর সৃষ্ট চরিত্ররা বাংলা সাহিত্যে নব্যধারার সূচনা করেছিল। প্রবন্ধ-সাহিত্যেও তাঁর বিশ্লেষণশক্তি নতুন ভাবনার জন্ম দিয়েছে।

কবি বিষ্ণু দে-বিশেষজ্ঞ ও প্রাবন্ধিক অরুণ সেনও ৪ জুলাই ২০২০-এ আমাদের ছেড়ে চলে গেছেন।

গত ৪ আগস্ট ২০২০ তারিখে আমাদের ছেড়ে চলে গেছেন কবি, অধ্যাপক, প্রাবন্ধিক ও অনুবাদক মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়। তিনি বৃহত্তর ল্যাটিন সাহিত্যকে বাংলাভাষীদের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন। ল্যাটিন সাহিত্য বিশেষজ্ঞ এই মানুষটির জীবন ও সাহিত্য সাধনার সঙ্গে ল্যাটিন সাহিত্য অঙ্গাঙ্গিভাবে মিশে গিয়েছিল। ল্যাটিন সাহিত্য যে সর্বার্থে জীবন-অনুষঙ্গী এবং ভিন্নধারার প্রবর্তনায় বিশ্বসাহিত্যে বিলোড়ন সৃষ্টি করছে তিনি বোধকরি প্রথম তা শনাক্ত করেছিলেন। এই চলে যাওয়া মানুষদের অবদান নিয়ে শ্রদ্ধাজ্ঞাপক কয়েকটি রচনা পত্রস্থ হলো এই সংখ্যায় (ভাদ্র-আশ্বিন ১৪২৭/ আগস্ট-সেপ্টেম্বর ২০২০)। এছাড়াও রইল কবিতা, ছোটগল্প, ধারাবাহিক উপন্যাস, চিত্রকলা, বিদেশি সাহিত্য, মঞ্চনাটক, বই আলোচনাসহ অন্যান্য নিয়মিত বিভাগ।

Leave a Reply