সুলতানের পঞ্চাশ বছরের শিল্পসৃজন নিয়ে প্রদর্শনী

লালমাটিয়াসংলগ্ন ধানমণ্ডির সাবেক ২৭ নম্বর সড়কের বাড়িটি অনেক বদলে গেছে। এর নিচতলায় এখন বেঙ্গল বই ও বেঙ্গল ক্যাফেটেরিয়ার জায়গা হয়েছে। বইপ্রেমী আর আড্ডাপ্রিয় মানুষের প্রাণবান ভিড় এড়িয়ে সিঁড়ির কয়েকটি ধাপ পেরিয়ে দোতলায় উঠলে কম ভিড়ের আরেকটি ক্যাফে! এর পেছনে সামান্য এগোলেই বেঙ্গল শিল্পালয়।

এখানেই বাংলার বরেণ্যশিল্পী এস এম সুলতানের (১৯২৩-৯৪) পঞ্চাশ বছরের চিত্রকর্মের সঙ্গে তাঁর পুরো জীবনভ্রমণকে তানজিম ওয়াহাবের সুচিন্তিত কিউরেটিংয়ের মাধ্যমে এক কাতারে উপস্থাপন করেছে বেঙ্গল শিল্পালয়।

কাঠের ফ্রেম করা কাচের দরজা ঠেলে শিল্পালয়ের অভ্যন্তরে সুলতানের আঁকা ছবি, সুলতানকে নিয়ে তৈরি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, প্রামাণ্যচিত্র, সুলতানকে নিয়ে লেখা উপন্যাস – এসব কিছু মিলিয়ে প্রদর্শনীতে শিল্পীর সম্পূর্ণ পরিচয়কেই তুলে ধরতে চেয়েছে বেঙ্গল শিল্পালয়।

ক্রমহ্রাসমান করোনা অতিমারির ধাক্কা সামলে একে একে যখন আমরা স্বাভাবিক জীবনে ফিরছি, ঠিক সে-সময়ের পরিকল্পনায় ও পূর্বপ্রস্তুতিতে গত ১০ সেপ্টেম্বর শুক্রবার থেকে এই প্রদর্শনীর শুরু।

বাংলাদেশের সমকালীন চারুশিল্পের পথিকৃৎ শিল্পীদের অন্যতম শেখ মোহাম্মদ সুলতান। গত শতকের পঞ্চাশ থেকে নব্বই দশক পর্যন্ত অর্ধশত বছরে তাঁর আঁকা নানা মাধ্যমের শিল্পসম্ভার এখনকার দর্শকদের জন্য এই প্রদর্শনীতে একত্র করা হয়েছে।

বেঙ্গল ফাউন্ডেশনের নিজস্ব সংগ্রহের ৬২টি শিল্পকর্ম এ-প্রদর্শনীকে যথার্থতা দিয়েছে। আশির দশকেই আমরা দেখেছি – বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের সুযোগ পেলেই সুলতানভাইয়ের আঁকা চিত্রকর্ম সংগ্রহ করছেন – কখনো নানা প্রদর্শনী থেকে, কখনো ব্যক্তিগতভাবে যোগাযোগ করে। শিল্পী নড়াইল থেকে ঢাকায় এসে আবুল খায়েরের গুলশানের বাসায় গেছেন, থেকেছেনও।

প্রদর্শনীতে এমন কিছু শিল্পকর্ম রয়েছে, যা ব্যক্তিগত যোগাযোগে সংগ্রহকৃত, এবং এই প্রথম প্রদর্শিত হচ্ছে। ব্যতিক্রমী বোহেমীয় জীবনযাপনের এই অকৃতদার শিল্পীর আদর্শ ও চেতনা, ধ্যান-জ্ঞান নিয়ে তরুণদের ছিল ব্যাপক আগ্রহ! যেন হ্যামিলনের সেই বাঁশিঅলা, যাঁর বাঁশির জাদুতে মুগ্ধ হয়েছিলাম আমরাও। সেই আগ্রহ উসকে দিয়েছিলেন বিরলপ্রজ লেখক, চিন্তক আহমদ ছফা। আমার মনে পড়ে, ১৯৮১ সালে প্রথম এশীয় চারুকলা প্রদর্শনীর আন্তর্জাতিক সেমিনারে অনর্গল ইংরেজিতে বিশ্বশিল্প নিয়ে তাঁর ভাবনাকে দারুণভাবে প্রকাশ করেছিলেন, যা আমরা মন্ত্রমুগ্ধ হয়ে শুনেছি এবং এতকাল অনাবিষ্কৃত অন্য এক সুলতানকে এশীয় শিল্পী ও কলারসিকেরা প্রত্যক্ষ করেছেন!

তাঁকে নিয়ে উপন্যাস লিখেছেন কথাসাহিত্যিক হাসনাত আবদুল হাই। ছবি তুলেছেন আলোকচিত্রশিল্পী নাসির আলী মামুন। সাদাকালোয় তোলা  এর নয়টি বিশেষ ছবি আছে এ-প্রদর্শনীতে। সুলতানের কথোপকথনভিত্তিক চলচ্ছবি আদম সুরত বানিয়েছেন তারেক মাসুদ ও মিশুক চৌধুরী। বাংলাদেশ বেতারের জন্য শব্দ-সাক্ষাৎকার নিয়েছেন বেতারের সাবেক কর্মকর্তা ও অগ্রজ আবৃত্তিকার আশরাফুল আলম। সেই সাক্ষাৎকারের অডিও এ-প্রদর্শনীতে স্থান পেয়েছে।

এসবের পাশাপাশি সুলতানের সামগ্রিক পরিচয় নতুন প্রজন্মের দর্শকদের কাছে তুলে ধরতে সুলতানের সংশ্লিষ্ট অনেক রকম অনুষঙ্গও যোগ করা হয়েছে। এর মধ্যে আছে সুলতানকে নিয়ে বেঙ্গলের তৈরি করা দুটি সিডি, সুলতানের সৃজন ও ব্যক্তিজীবন নিয়ে যশোরের সাবেক জেলা প্রশাসক ইনাম আহমেদ চৌধুরীর স্মৃতিচারণ, বিভিন্ন প্রদর্শনীর ক্যাটালগ, ফোল্ডার, ছাপানো ছবি প্রভৃতি। কৃতজ্ঞতাস্বরূপ এসবের উৎস সম্পর্কে প্রাপ্তিস্বীকারও করা হয়েছে।

শিল্পসৃষ্টিতে সুলতান যেমন দেশীয়  উপাদান ব্যবহার করতেন, সেসবসহ হরেকরকম উপকরণ রাখা হয়েছে প্রদর্শনী হলে। মোট পাঁচটি পর্বে শিল্পসম্ভার এবং আনুষঙ্গিক উপাদানগুলো সাজানো হয়েছে। দর্শকদের সুবিধার্থে পর্বগুলোর সামনে সংক্ষিপ্ত পরিচিতিও দেওয়া হয়েছে। একটি প্রসঙ্গের অবতারণা না করলেই নয়, দেশীয় উপকরণ ব্যবহার করে ছবি আঁকায় শিল্পী সুলতানের বেশকিছু চিত্রকর্ম এই ত্রিশ-চল্লিশ বছরে পূর্বের উজ্জ্বলতা হারিয়ে অনেকটা ধূসর হয়ে গেছে! অনতিবিলম্বে এগুলো

যথাযথভাবে রেস্টোরেশন করার ব্যবস্থা নেওয়া প্রয়োজন। নতুবা সময়ের করাল গ্রাসে পথিকৃৎ শিল্পী সুলতানের অনেক চিত্রকর্ম হারিয়ে যাবে। এ-বিষয়ে সংস্কৃতি  মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

শেখ মোহাম্মদ সুলতান দেশ-বিদেশের শিল্পানুরাগীদের কাছে ‘সুলতান’ নামেই সমাদৃত। ইউরোপ-আমেরিকার নানা দেশে ঘুরেছেন, লন্ডনে পিকাসো, ব্রাক, মাতিসসহ খ্যাতিমান শিল্পীদের চিত্রকর্মের সঙ্গে তাঁর চিত্রকর্ম প্রদর্শিত হয়েছে। অর্থ, যশ, খ্যাতির আকাক্সক্ষা ত্যাগ করে সুলতান তাঁর জন্মস্থান নড়াইলের মাসুমদিয়া গ্রামে ফিরে গেছেন। আর সেখানেই নীরবে-নিভৃতে নিজের শিল্পসাধনায় মগ্ন থেকেছেন। গ্রামের শিশুদের চিত্রবিদ্যার জন্য গড়ে তুলেছেন শিক্ষায়তন – চারুপীঠ ও শিশুস্বর্গ।

গ্রামের প্রান্তিক কৃষক ও কৃষিশ্রমিকের কঠোর শ্রমে উৎপাদিত শস্যে সব মানুষের খাদ্যের সংস্থান হয়। কৃষক-শ্রমিকের শ্রমনির্ভর এই সৃজনীক্ষমতার অন্তর্গত শক্তিকে তিনি তাঁর চিত্রকলায় উপস্থাপিত শ্রমজীবীর শরীরের পেশিতে অনুবাদ করেছেন বলিষ্ঠতার রূপকে।

এই শক্তিমত্তার প্রকাশ কেবল কৃষিজীবী মানব-মানবীতেই সীমিত নয়, বরং তা সম্প্রসারিত হয়েছে তাঁদের জীবনযাত্রার সহায় ও সহযোগী প্রাণী ও প্রকৃতিতে। তাঁর আঁকা গবাদি পশুপাখিও হৃষ্টপুষ্ট। চরদখলের জন্য দুপক্ষের যে-যুদ্ধের দৃশ্য তিনি তুলে ধরেছেন, সেখানেও ফসলভর্তি মাঠ আর প্রবহমান নদীর আভাস!

সুলতানের চিত্রকর্মের আরেকটি বৈশিষ্ট্য হলো, তাঁর চিত্রপটের কোথাও ক্ষয়িষ্ণুতা, দুর্বলতা, দ্বিধা কিংবা ভঙ্গুরতার প্রকাশ

দেখা যায় না। প্রাকৃতিক দুর্যোগ, মানুষের অধিকার আদায়ের সংগ্রামসহ নানা

প্রতিকূলতা পেরিয়ে শেষ অবধি জীবনের

জয়কে শিল্পী তুলে ধরেছেন বিপুল প্রাণশক্তির প্রতীকে!

তেলরং, রেখাচিত্র, জলরং, চারকোলে রেখাংকন, কালি-কলমে সৃজিত পাঁচ দশকের এত শিল্পকর্ম একসঙ্গে দেখতে পাওয়া শিল্পানুরাগীদের জন্য অনন্য এক সুযোগ।

করোনার করাল ছোবলের দুঃসময়ে আমরা হারিয়েছি কালি ও কলমের সম্পাদকমণ্ডলীর সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, সম্পাদক আবুল হাসনাতসহ অনেক বরেণ্য ও কৃতীজনকে। সবাই কঠিন এই দুঃসময়শেষে এখন নতুন করে জীবন এগিয়ে নেওয়ার সংগ্রাম করছেন। মনের শক্তি বৃদ্ধি ও আত্মার বিশুদ্ধতা এখন বড় প্রয়োজন। সুলতানের ছবিতে মানুষ ও প্রকৃতির পরাভব না মানার আত্মশক্তির যে-মহিমা উদ্ভাসিত হয়, এই কঠিন সময় অতিক্রম করতে তা দর্শকদের অনুপ্রাণিত করবে বইকি!

আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত রোববার ছাড়া প্রতিদিন বেলা তিনটা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে তিন মাসের এই প্রদর্শনী।

ছবি : বেঙ্গল ফাউন্ডেশন