সূচিপত্র

 

 

 

এবারে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন স্ভেতলানা আলেক্সিয়েভিচ – বেলারম্নশের সাংবাদিক ও সাহিত্যিক। তিনি যে সর্বত্র খুব পরিচিত, তা নন। বরঞ্চ তাঁর লেখার সঙ্গে যাঁদের পরিচয় আছে, তাঁরাও অনেকে তাঁকে সাহিত্যিকের মর্যাদা দিতে কুণ্ঠিত। নোবেল কমিটি মনে করেছে, তাঁর রচনায় ধ্বনিত হয়েছে বহুস্বর, নির্মিত হয়েছে মানুষের যন্ত্রণার স্মৃতিসৌধ। এই নিয়ে আলোকপাত করেছেন আন্দালিব রাশদী।

 

২১

এক সহৃদয় পাঠককে নীরেন্দ্রনাথ চক্রবর্তীর কবিতা কেমন আলোড়িত করে এসেছে, তারই পরিচয় ধরা পড়েছে জলধি হালদারের প্রবন্ধে। আশৈশব তাঁর বেড়ে ওঠার পরিবেশের কথা বলেছেন তিনি, তার সঙ্গে কবিতার যে অনিবার্য যোগ ঘটেছিল, সেকথাও বলেছেন। অনেকের কবিতার মধ্যে শালপ্রাংশু ও ঋষিপ্রতিম নির্মম দ্রষ্টা নীরেন্দ্রনাথ চক্রবর্তীর আটপৌরে ইচ্ছে-ভাষা, বিষয়ের রহস্যময়তা, অনুচ্চ কণ্ঠ ও অবিস্মরণীয় সূক্ষ্মতা কবিতায় যে-ভাস্কর্যনির্মাণ করেছিল, তার সম্মোহনের বৃত্তামত্ম এতে আছে।

 

২৭

আখতারম্নজ্জামান ইলিয়াস জানতেন, মানুষ যখন ব্যক্তি হয়ে উঠেছে, কথাসাহিত্যের সূচনা হয় তখন, কিন্তু আমাদের সামাজিক পরিবেশে মানুষের পক্ষে ব্যক্তি হয়ে-ওঠা সহজে ঘটে না। চিলেকোঠার সেপাই উপন্যাসে তাই, নাজিব ওয়াদুদ দেখাচ্ছেন, বেশির ভাগ চরিত্র ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠা পায় না। যে-সময়ের উপাখ্যান ইলিয়াস রচনা করেছেন, তখন সমাজ ভাঙছে, কিন্তু ব্যক্তির উত্থান ঘটছে না, তাই ব্যক্তি ও সমাজ  দুই-ই ব্যর্থ হচ্ছে। এর মধ্যে কি ঔপন্যাসিকের দ্বিধাদ্বন্দ্ব কাজ করেছে? যা হওয়া উচিত বলে তাঁর মনে হয়েছে, সেখানে পৌঁছতে কি তিনি অপারগ হয়েছেন?

 

 

 

 

সূ চি প ত্র

প্র ব ন্ধ

১৫ সেলিনা হোসেনের উপন্যাসে উত্তর-উপনিবেশ

বয়নরীতি l শহীদ ইকবাল

১৭ ইতিহাসবিদ অমলেন্দু দে l মলয়চন্দন মুখোপাধ্যয়

৩১ ফিরে দেখা কবিতা সিংহ l প্রমিতা ভৌমিক

৯৬ নক্ষত্র ও নক্ষত্রের অতীব নিসত্মব্ধতা l জাহাঙ্গীর কবির

ছো ট গ ল্প

৩৬ মুখার্জি পরিবার l হরিশংকর জলদাস

৪২ কুরম্নক্ষত্রর দিকে l সুদর্শন সেনশর্মা

৫০ অসিত্মত্ব l মনি হায়দার

৫৪ লাল অমত্মর্বাস l দেবাশিস্ চক্রবর্তী

ভ্রমণ

৬৫ বনভূমির ভগ্ন ইমারতে চিত্রশিল্পী l মঈনুস সুলতান

চি ত্র ক লা

৭৩ লোক-ঐতিহ্যের সন্ধানে l মোবাশ্বির আলম মজুমদার

৭৫ কর্ণফুলী ফোক ট্রিয়েনাল : শিল্পের সত্তায় সংস্কৃতির

সেতুবন্ধ l সঞ্জয় চক্রবর্ত্তী

৭৯ তিন প্রজন্মের শিল্পীত্রয় l জাহিদ মুসত্মাফা

৮২ যাপিত জীবনের বিচিত্রতা l ইব্রাহিম ফাত্তাহ্

স্মৃ তি

৮৪ ছেড়ে আসা মাটি : দার্জিলিং l সুরজিৎ দাশগুপ্ত

না ট ক

১০২ সুবোধ পটনায়ক : ওড়িয়া থিয়েটারের

জনপ্রিয় মুখ l আশিস গোস্বামী

ক বি তা 

৫৭-৬৪

দাহ l অলোকরঞ্জন দাশগুপ্ত/ কান্না l শ্যামলকামিত্ম দাশ/ কসাইখানার মালিক মশাই l মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়/ আশা আর আসা l রবিউল হুসাইন/ দুটি কবিতা l কামাল চৌধুরী/ অবস্থান l হাবীবুলস্নাহ সিরাজী/ মুহূর্তপল l অমিতাভ গুপ্ত/ পা দুটিকে বলি l মিনার মনসুর/ থিওডোর বস্নখ, ১৯০৪ খ্রিষ্টাব্দ l গৌতম বসু/ মধ্যরাতে হাওয়াবন্দরে l শিহাব সরকার/ অযথা l সব্যসাচী দেব/ মিছিলের নাম l দুলাল সরকার/ জলকপাট l সুহিতা সুলতানা

বি জ্ঞা ন

৯৯ মহাকাশযান কেন ভরশূন্য? l মুহম্মদ জাফর ইকবাল

চ ল চ্চি ত্র

১০৬ চলচ্চিত্রের কলকাতা : সত্যজিৎ না রবীন্দ্রনাথের? l শাকুর মজিদ

ধা রা বা হি ক  উ প ন্যা স

১১১ নদী কারো নয় l সৈয়দ শামসুল হক

১১৬ পটেশ্বরী l শঙ্করলাল ভট্টাচার্য

বি দে শি  ব ই

১২১ দারিও ফোর পোপের কন্যা : আধা-উপন্যাস,

আধা-ইতিহাস l হাসান ফেরদৌস

ব ই প ত্র

১২৫-১৩৫ হাবিব আর রহমান/ নাহার মনিকা/ আলম খোরশেদ/ নওশাদ জামিল