সূ চি প ত্র

লেখক:


‘সব সম্বন্ধের মধ্যে প্রথম সম্বন্ধ হচ্ছে পিতাপুত্রের সম্বন্ধ।’ ব্রহ্মের সঙ্গে নিজের সম্বন্ধস্থাপনে রবীন্দ্রনাথ তাঁর নিজেরই ওই উক্তির অনুসরণ করেছেন। এর মধ্যে
পিতৃতন্ত্র ও রাষ্ট্রকাঠামোর ছায়াটি অনিবার্যভাবে লক্ষ করা যায়, যেমন লক্ষ করা যায় ব্রহ্মকে প্রতীকায়িত করার মানবচিমত্মনক্রিয়া। রবীন্দ্রনাথের গানে তার অভিব্যক্তি ঘটেছে বহুবার, গদ্যেও তার ব্যাখ্যা দিয়েছেন তিনি। সেই প্রতীকী শৃঙখলার রূপ ও বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করেছেন বেগম আকতার কামাল।
১০
হাসান আজিজুল হক বাংলা কথাসাহিত্যের এক প্রধান পুরম্নষ। সাম্প্রতিককালে তিনি আমাদের উপহার দিয়েছেন স্মৃতিকথা – এ পর্যমত্ম তার তিনটি খ- আমরা পেয়েছি। যে-পরিবেশ ও যে-কাল তাঁকে নির্মাণ করেছে, তার পরিচয় যেমন তাতে পাওয়া যায়, তেমনি তাঁর শিল্পীসত্তার বিকাশে এসব ব্যক্তিগত অভিজ্ঞতার ভূমিকাও বোঝা যায় স্পষ্ট করে। চন্দন আনোয়ারের বিশে­ষণে বিশেষ গুরম্নতব পেয়েছে আলোচ্য সাহিত্যিকের বাল্য ও কৈশোর জীবনের কথা এবং তার অমত্মরালবর্তী মানুষ ও সমাজের জীবনধারা।

১৫
মোহাম্মদ রফিক আত্মকথার একটা টুকরো উপস্থাপন করেছেন ‘কবিতাযাপনে’। যেমন করে কেউ একটা রাত্রিযাপন করে, তেমন করে নয়, কবিতাযাপন তো জীবনযাপনেরই তুল্য। কবিতার বাইরে কবির জীবন নেই – যদিও কবিতার বাইরের জীবন অহরহ নাড়া দেয় তাঁকে। বড় কবিকে ভুলতে না পারার মতো বাইরের জীবনের ক্রমাগত আঘাত তাঁর কবিতারচনার প্রাত্যহিক প্রেরণা। সভ্যতার বিকাশ থেকে তো শিল্পসাহিত্যকে ভিন্ন করে নেওয়া যায় না।

সূ চি প ত্র

প্র ব ন্ধ
১৮ প্রিয় বই : নানা বয়সের ষ নীরেন্দ্রনাথ চক্রবর্তী
২১ আমার সবচেয়ে প্রিয় বই ষ অশ্রম্নকুমার সিকদার
২৩ … এবং গেরিলা থেকে সম্মুখযুদ্ধ ষ আনিসুল হক
২৫ প্রিয় বইগুলো ষ সনৎকুমার সাহা
৩০ আমার পড়া অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস : থ্রিটি উম্রিগরের ঝঢ়ধপব ইবঃবিবহ টং ষ পূরবী বসু
১১৬ ধূলি-ওড়া অপরাহ্ণে নবারম্নণের ঋত্বিক সংবেদ ষ ভূমিকা ও শ্রম্নতিলিখন : ইমরান ফিরদাউস
১২৬ চন্দ্রগ্রসত্ম পাঠঘোর ষ ফেরদেŠস আরা আলীম

শ্র দ্ধা ঞ্জ লি
৩৪ কবি ভূমেন্দ্র গুহ : একটুখানি পরিচিতি ষ ফয়জুল লতিফ চৌধুরী

ছো ট গ ল্প
৪২ চাপাপড়া ভালোবাসা ষ জুলফিকার মতিন
৪৬ মানবীকল্পা ষ মহুয়া চৌধুরী
৫২ মন-কলা ষ বিশ্বজিৎ চৌধুরী
৫৬ যেখানে মৃত্যুর আগে শেষ হয় না মরণ ষ আনোয়ার শাহাদাত
৬০ কুসুমবীজ ষ দেবাশিস্ চক্রবর্তী
অ নু বা দ গ ল্প
১০৪ দীর্ঘশ্বাস ষ মূল : অমৃতা প্রীতম, অনুবাদ : সম্পদ বড়ুয়া

স্ম র ণ
৬৪ সুচিত্রা ভট্টাচার্য ষ সুজয়েন্দ্র দাস

বি দে শি সা হি ত্য
৭৩ ডায়াসপোরা সাহিত্য : উত্তর আমেরিকায় বাঙালি ষ হাসান ফেরদেŠস

স্থা প ত্য
৭৭ স্থাপত্য, শব্দসর্বস্ব এক ছন্দোবদ্ধ কবিতা ষ অভীক সোবহান

ক বি তা
৬৫-৭২
কহত কবীর ষ অলোকরঞ্জন দাশগুপ্ত/ মানবীবর্মের নভোচারী : হামিদ সারাহা ষ তরম্নণ সান্যাল/ অসমাপ্ত গল্প ষ আসাদ চৌধুরী/ ভিখিরি ষ শাহজাহান হাফিজ/ তালপাতার কাঁপন ষ অনুরাধা মহাপাত্র/ খেরোখাতা ষ সাবেরা তাবাসসুম/ সতত এ-নদ ষ সায়ীদ আবুবকর/ পতিতপাবনী ষ গোলাম কিবরিয়া পিনু/ আমার ঘুমের রক্ত ষ জলধি হালদার/ লাংকাওয়ি ষ শিহাব শাহরিয়ার/ রম্নটিগাছ ষ মজনু শাহ/ বিশব শিশুর খেলা ষ স্বদেশ রায়/ তোমার বাড়িয়ে দেওয়া হাত ষ অর্পিতা বন্দ্যোপাধ্যায়/ জীবন ষ জুননু রাইন
চি ত্র ক লা
৮১ একটি প্রদর্শনী ও প্যারিস-অভিজ্ঞতা ষ রফিকুন নবী
৮৬ ক্যালকাটা স্কাল্পচার্সের প্রদর্শনী ষ দেবব্রত চক্রবর্তী
৮৯ ‘রঙের মিথস্ক্রিয়ায় হৃদয়ের ঐক্য’ ষ নূরম্নজ্জামান কায়সার
৯২ পাললিক বাংলার রূপাঞ্জলি ষ জাহিদ মুসত্মাফা
৯৪ এ-ঘরে কেউ নেই ষ মোবাশ্বির আলম মজুমদার
স ং গী ত
৯৬ আবুবকর সিদ্দিক ও গণমানুষের গান ষ হায়দার আকবর খান রনো
১০১ বেঙ্গল ক্লাসিক্যাল মিউজিক ফেস্টিভাল : একজন মুগ্ধ শ্রোতার অনুভূতি ষ সুরাইয়া বেগম
ধা রা বা হি ক উ প ন্যা স
১০৮ নদী কারো নয় ষ সৈয়দ শামসুল হক
১১২ পটেশ্বরী ষ শঙ্করলাল ভট্টাচার্য
ব ই প ত্র
১২৯-১৩৬
স্বরোচিষ সরকার/ দীপকরঞ্জন ভট্টাচার্য/ জোহরা শিউলী/ তপন বাগচী/ সুব্রত সেনগুপ্ত