সূ চি প ত্র

লেখক:

প্র ব ন্ধ

২৯ মঞ্জু সরকারের উপন্যাস : সমাজকাঠামোর রূপরেখা  শামীম সাঈদ

৩৭ শিশু-নাটকের উদ্ভব ও বিকাশ  মোনালিসা দাস

৪২ কামাল চৌধুরী : কাব্যপাঠের সূত্র  শহীদ ইকবাল

৮৫ এম্মা : রোমান্টিক নায়িকার ট্র্যাজেডি  আবু সাঈদ

ছো ট গ ল্প

৪৬ রুস্তম সিংয়ের তরবারি  বিশ্বজিৎ চৌধুরী

৫৪ তুঘলক  সাদিক হোসেন

৫৮ মিরুজিন নদীর তীরে  ইকবাল আজিজ

৬২ খেলনা  তৃষ্ণা বসাক

ক বি তা 

৬৫-৭২

মানুষের কথা  শ্যামলকান্তি দাশ/ সন্নিধান : অনন্ত খনিজ  হাসান হাফিজ/ আত্মসমর্পণের খসড়া  প্রবালকুমার বসু/ মানুষ তুমি  মাহবুব বারী/ দৌড়  দিব্যেন্দু রায়/ রাধামোহনপুর   স্নেহাশিস পাল/ একটি ঘোষণা  চঞ্চল শাহরিয়ার/ আরো গভীরে আরো ভিতরে  শিউল মনজুর/ তাহলে আয়েশা, তোমাকে  আলোময় বিশ্বাস/ তিনটি কবিতা (দ্বিধা, হুইসেল, আমার ভালো লাগে)  জিনাত জাহান খান/ অজ্ঞেয়  সাবিনা ইয়াসমিন/ ভুবন বেদেনির পাড়া  আহমেদ বাসার/ওমরান দাকশিনের জন্য  জোবায়ের মিলন/ জলিধান  মাসুদ পথিক/ হয়তো  পার্থ রায়

অ নু বা দ  ক বি তা

৭৩ ওক্তাবিও পাসের কবিতা : অন্তরের বৃক্ষ  বিকাশ গণ চৌধুরী

অ নু বা দ  গ ল্প 

৮০ কুমকুম ভালো আছে  মূল : জাহিদা হিনা/

অনুবাদ : বুলবুল আহমেদ

চি ত্র ক লা

৮৯ শিল্পের মহোৎসব   মোবাশ্বির আলম মজুমদার

৯৯ রোকেয়া সুলতানার অদৃশ্য শহর  মূল : অদিতি গানীভ সাংওয়ান

অনুবাদ : আদনান মনোয়ার হুসাইন

১০২ ঢাকায় ভারতের দুই তরুণ চিত্রকর  জাহিদ মুস্তাফা

ভ্র ম ণ

১০৪ লংকাপুরীর দিনরাত্রি  নওশাদ জামিল

শ্র দ্ধা ঞ্জ লি

১১১ ফাদার দ্যতিয়েন : বাংলা গদ্যে অনন্য ঝংকার  কৃষ্ণা সেন

১১৫ ফাদার দ্যতিয়েন : বাংলা গদ্যের রম্যদূত  সুরঞ্জন মিদ্দে

ধা রা বা হি ক  উ প ন্যা স

১২২ স্মৃতির ছায়াপাত  শাহীন আখতার

১২৮ কিস্সা বলেন শেহ্রজাদে  রবিশংকর বল

ব ই প ত্র

১৩১-১৩৬

তপন বাগচী/ হাসান ফেরদৌস/ মুহিত হাসান

 

 

 

হাইলাইট

 

সৌমিত্র চট্টোপাধ্যায় কেবল অভিনয় করেন না, নাটক নিয়ে, চলচ্চিত্র নিয়ে, অভিনয় নিয়ে লেখেন – সারাজীবনই লিখে এসেছেন এবং সেগুলো খুব মূল্যবান রচনা। এই প্রবন্ধে দেবেশ রায় বলেছেন এমন কথা। সেইসঙ্গে সৌমিত্রের প্রেরণায় নিজেই লিখেছেন বাংলা চলচ্চিত্রের প্রথম যুগ সম্পর্কে যখন প্রমথেশ বড়ুয়া ও কানন দেবী ছিলেন বাঙালি দর্শকদের আইডল। আরো এগিয়ে তিনি লক্ষ করেছেন, সুচিত্রা সেন-উত্তমকুমার-অভিনীত জনপ্রিয় ধারা এবং পথের পাঁচালীর বিশিষ্টতার ধারার মধ্যে সাঁকো হয়ে গেছেন সৌমিত্র – বাংলা সিনেমার প্রথম অন্তর্মুখী নায়ক।

 

১১

সনৎকুমার সাহা রবীন্দ্রনাথের ‘শা-জাহান’ কবিতা পুনঃপাঠ করেছেন। তাতে কবির ‘ছবি’ কবিতাটির এবং কিট্সের ‘ওড অন এ গ্রিসিয়ান আর্ন’ কবিতার কথা উঠে এসেছে তুলনায়। শাহজাহান এবং অপরাপর মুসলিম শাসকের নির্মিত অন্যান্য সমাধিসৌধের কথা এসেছে, এসেছে ইতিহাসে তাঁদের স্থানের কথা। এই কবিতায় শিল্প ও শিল্পীর সম্বন্ধনিরূপণের প্রশ্নটিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করেছেন প্রবন্ধকার।

 

১৫

মহাশ্বেতা দেবীর তিরোধানে তাঁর সৃষ্টিসম্ভারের প্রতি আমাদের দৃষ্টি আকৃষ্ট হয়েছে নতুন করে। বদরুন নাহার বিশেষভাবে আলোচনা করেছেন কবি বন্দ্যঘটী গাঞির জীবন ও মৃত্যু নিয়ে, কিন্তু দৃষ্টিতে রেখেছেন আদিবাসী জনজীবনকে নিয়ে লেখা তাঁর অন্যান্য উপন্যাসকেও। সেইসঙ্গে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কবি, অভিজিৎ সেনের রহু চণ্ডালের হাড় ও সেলিনা হোসেনের নীল ময়ূরের যৌবন উপন্যাসগুলির আলোচনাও অন্তর্ভুক্ত হয়েছে।