সূ চি প ত্র

লেখক:


বাংলা সাহিত্যে স্বমহিমায় নিজেকে প্রতিষ্ঠিত করে অনন্তের পথে পাড়ি দিলেন সুনীল গঙ্গোপাধ্যায় (১৯৩৪-২০১২)। কৃত্তিবাস-গোষ্ঠীর নেতৃপদে আসীন হয়ে পরিবর্তনের যে-হাওয়া তিনি বইয়ে দিয়েছিলেন, তা চিরস্মরণীয় হয়ে থাকবে। কবিতা, উপন্যাস, ছোটোগল্প, নাটক, প্রবন্ধ, কল্পবিজ্ঞান, গোয়েন্দা কাহিনি, শিশুতোষ রচনা – সব ক্ষেত্রেই তাঁর  সিদ্ধি ঈর্ষণীয়। তাঁর ব্যক্তিজীবন ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনা এবং সার্বিকভাবে তাঁর প্রতি শ্রদ্ধানিবেদন করেছেন আনিসুজ্জামান, সমরেশ মজুমদার, উৎপলকুমার বসু, বেলাল চৌধুরী, কানাই কুণ্ডু, ভীষ্মদেব চৌধুরী, ইমদাদুল হক মিলন, প্রবালকুমার বসু, আহমেদ মাওলা, রাজু আলীম ও গোলাম কিবরিয়া ভূঁইয়া।

৪৯
বেঙ্গল ফাউন্ডেশন এবং আইটিসি এসআরএ-র যুক্ত উদ্যোগে ঢাকায় অনুষ্ঠিত হলো চারদিনব্যাপী উচ্চাঙ্গসংগীত উৎসব। এতে শতাধিক শিল্পীর অংশগ্রহণে কণ্ঠ ও যন্ত্র  সংগীত এবং নৃত্যকলার পরিবেশনা উপস্থিত হাজার হাজার কলারসিককে গভীরভাবে উদ্বেলিত করে। এত শ্রোতার উপস্থিতিতে এত শিল্পীর সমবেশে এত বড় সংগীত সম্মেলন বাংলাদেশে আর কখনো হয়নি। সম্মেলনের পূর্ণাঙ্গ পরিচয় তুলে ধরেছেন গোলাম মুস্তাফা। আরেকটি পর্যালোচনা করেছেন শীলা মোমেন। আর সম্মেলনকে উপলক্ষ করে সংগীত-সংস্কৃতির নানাদিকের আলোচনা করেছেন আবদুশ শাকুর এবং বাংলাদেশে সংগীতসাধনা সম্পর্কে আলোকপাত করেছেন  আবুল মোমেন।

৬৯
ওয়েস্ট ইন্ডিজের নোবেলবিজয়ী সাহিত্যিক ডেরেক ওয়ালকট (জ. ১৯৩০) নিজের সাহিত্যকর্মের মধ্য দিয়ে আত্মপরিচয় প্রতিষ্ঠা করেছিলেন। তিনি লিখেছেন ইংরেজিতে, ঘুরে বেড়িয়েছেন বিশ্বজুড়ে, কিন্তু তাঁর কাব্য, নাটক ও অন্যান্য রচনায় ফুটে উঠেছে ওয়েস্ট ইন্ডিজের ভূপ্রকৃতি ও মানবসত্তার যথার্থ পরিচয়। এবারে ওয়ালকটের পরিচিতি তুলে ধরেছেন কামরুল ইসলাম।

সূ চি প ত্র

ছো ট গ ল্প
৮১ একজন খারাপ লোকের গল্প  বুলবন ওসমান
৮৫ ঝিঁঝি পোকার জীবন  নলিনী বেরা
৯৩ এক টাকার মুদ্রা  ঝর্না রহমান
৯৮ শব্দ-হরিণ  কিন্নর রায়
অ নু বা দ  গ ল্প
১১৮ জায়গিরদার ও তার কুকুর (মূল : পান্নালাল
প্যাটেল)  অনুবাদ : আন্দালিব রাশদী
চি ত্র ক লা
১০৫ কলকাতার ছাপাই ছবি  এস এম সাইফুল ইসলাম
১০৮ সময়ের বেদনার্ত সংরাগ   জাহিদ মুস্তাফা
না রী
১১৩ নারীর লেখা নারীর কথা  দীপা বন্দ্যোপাধ্যায়
ক বি তা

৭৩-৮০
না, শোকগাথা নয় – অলোকরঞ্জন দাশগুপ্ত/ লসঅ্যাঞ্জেলেসের পথে – কাইয়ুম চৌধুরী/ রেলব্রিজে একা – হারিসুল হক/ চোখে অনাদি জল শিহাব সরকার/ তিনটি কবিতা (‘হাত’, ‘ইচ্ছে করে’, ‘সৌদর্য, যেখানেই যাবে তুমি’)  হুমায়ুন আজাদ/ আনন্দ উড়ান  মৃণাল বসুচৌধুরী/ মেগাসিটি  সুজন হাজারী/ ব্যক্তিগত জিরো আওয়ার – খোরশেদ বাহার
ধা রা বা হি ক  উ প ন্যা স
১২২ নদী কারো নয় – সৈয়দ শামসুল হক
১২৬ একটি মেয়ে – আফসার আমেদ
ব ই প ত্র
১৩০-১৩৬ মহি মুহাম্মদ/ সমীর আহমেদ/ আবদুল মতিন/ শিউল মনজুর