সূ চি প ত্র

প্র ব ন্ধ
শহীদ কাদরীর কবিতায় বাড়ি ফেরার তাড়না  ফারুক ফয়সল
ঝাঁসি রাণী বাহিনী : ইতিহাসে বিস্মৃত একটি অধ্যায়  মৈত্রেয়ী সেনগুপ্ত
স্মিতবিভা গৌরী আইয়ুব  লায়লা জামান
হুতোম প্যাঁচার নক্শা – নকশা কেন  সৌভিক চ্যাটার্জি
পদ্মাবতী চরিত্র : কাব্যিকতা থেকে নাট্যিকতায় রূপান্তর  ফাহমিদা সুলতানা তানজী
তালাশ  অমিয় দেব
সা ক্ষা ৎ কা র
মুখোমুখি (মার্টিন কেম্পশেনের সাক্ষাৎকার) জয়কৃষ্ণ কয়াল
ছো ট গ ল্প
বেকার দিনের দায়  মঞ্জু সরকার
লিটনের গঙ্গা-দর্শন  নীহারুল ইসলাম
টুইংকল টুইংকল লিটল স্টার  সিরাজুল ইসলাম
শীৎকার  তপনকর ভট্টাচার্য
খাম  রাহমান ওয়াহিদ
অ নু বা দ গ ল্প
সাদা বরফের ওপরে লাল রঙের রেখা মূল : গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ/ অনুবাদ : ফয়েজুল আজিম
ক বি তা
বিষয়টি পোকা  হাবীবুলস্নাহ সিরাজী/ অসুখ  কাজলেন্দু দে/ বিরহ  সব্যসাচী দেব/ ঝিলের কিনারে দিন  টোকন ঠাকুর/ হৃদয়ে বাজে মৃদঙ্গ  সুহিতা সুলতানা/ একটি গ্রাম  হাফিজ রশিদ খান/ পিঁপড়েজীবন  ইকবাল আজিজ/ দুটি কবিতা (তোর বন্দর; আরণ্যক)  অনুপম মুখোপাধ্যায়/ এভাবেই আমি মিইয়ে যেতে চাই  সাজেদুল আউয়াল/ গানভরা আনন্দের ভিটি  সেলিম মাহমুদ/ অভিসার  চঞ্চল শাহরিয়ার/ শব্দের শূন্যতায়  সুজন হাজারী/ গোপন সুরের সাত কোটি দীর্ঘশ্বাস  অথির চক্রবর্তী/ ভাঙি অচলায়তন  সাদিয়া নাজিব/ এই ঢাকায়  রোকসানা গুলশান
অ নু বা দ ক বি তা
নিকারাগুয়ার কবি রুবেন দারিওর কবিতা  ভাবানুবাদ : মঈনুস সুলতান
না ট ক
শেক্সপিয়র ইন দ্য পার্ক  হাসান ফেরদৌস
চি ত্র ক লা
গ্যালারি কায়ায় ১৭ জন শিল্পীর দলীয় প্রদর্শনী : শিল্পের সতেরো  মোবাশ্বির আলম মজুমদার
শিল্পের শরীরে তারুণ্য জাহিদ মুসত্মাফা
বি দে শি সা হি ত্য
কানাডীয় চিত্রী-লেখক এমিলি কারের রচনাসম্ভার  সুব্রত কুমার দাস
ধা রা বা হি ক উ প ন্যা স
অ্যামেলিয়া  তিলোত্তমা মজুমদার
বি দে শে র চিঠি
আমেরিকার জীবন – স্বপ্ন, দুঃস্বপ্ন  পার্থ বন্দ্যোপাধ্যায়
চ ল চ্চি ত্র
চলচ্চিত্রের ভাষা পাঠ  শ্যামল দত্ত
সংগী ত
রবীন্দ্রসংগীত শিল্পে অভূতপূর্ব নিবেদন  সনৎকুমার সাহা
ব ই প ত্র
আবুল হাসনাত, হাবিব আর রহমান, ভূঁইয়া ইকবাল, শেখ আবুল খায়ের আনছারী

সাহিত্যচর্চার ইতিহাসে লিটল ম্যাগাজিন তথা ছোট পত্রিকার ভূমিকা কতটা মূল্যাশ্রয়ী সে-কথা আমাদের রীতিবদ্ধ আলোচনায় তেমন গভীরভাবে নিয়ত উঠে না এলেও, বাংলা সাহিত্যের ইতিহাস অন্বেষণে কথাসাহিত্যিক ও মনস্বী প্রাবন্ধিক দেবেশ রায় সে-প্রসঙ্গটির মূলানুসন্ধানে ব্রতী হয়েছেন তাঁর এই সংক্ষিপ্ত রচনায়। তাঁর আলোচনায় বাংলা সাহিত্যের ইতিহাস ধারণাকে যৎকিঞ্চিৎ দেখা হয়েছে নতুন ভাবনায় ও নতুন আলোকে, ইঙ্গিতধর্মী মূল্যায়নেরও প্রয়াস তাতে স্পষ্ট।

অধ্যাপক আব্দুর রাজ্জাকের জীবনযাপন, ইতিহাস-ভাবনা ও সমকালের প্রতি নির্মোহ তীক্ষন অবলোকন যে তাঁকে একালের কিংবদমিত্মর মানুষ হিসেবে তুলে ধরেছে – সে-কথা কিছুতেই অস্বীকার করা যায় না। প্রাবন্ধিক জাহিদুর রহিম এই ব্যক্তিমানুষটির মননশীলতা ও ইতিহাস-চেতনার একটি প্রতিচ্ছবি আঁকার চেষ্টা করেছেন তাঁর রচনাটিতে, যা নানা বিষয়ে পাঠকের জানার ভুবনকে বিসত্মৃততর করবে।

১৯
অধ্যাপক সত্যজিৎ চৌধুরী (১৯৩১-২০১৭) এমন কোনো মানুষ নন যাঁকে নিয়ে প্রচারভুবন উচ্চকণ্ঠ। কিন্তু তাঁকে জানার মতো বিষয়ও আছে অনেক। আর সেসব বিষয় নিয়ে বিজলি সরকার লিখেছেন ‘একালের এক অগ্রগণ্য উজ্জ্বল মনস্বী’ নামের এই রচনা। নিজের জীবনচর্চার প্রাত্যহিক বৃত্তের মধ্যে থেকেও কীভাবে এই মনস্বী অসংখ্য কাজের মধ্য দিয়ে সমকাল ও সমাজকে ঋদ্ধ করার দায়িত্ব পালন করেছেন – এই প্রবন্ধে তার পরিচয় পাওয়া যায়।