সূ চি প ত্র

প্র ব ন্ধ
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে নজরুল  সৌমিত্র শেখর

ক বি তা
শিমুলপুরের কবিতা  হাবীবুল্লাহ সিরাজী/ তুই থাকছিস তো  হারিসুল হক/ অস্তিত্ববাদ  রেজাউদ্দিন স্টালিন/ উড়াল-আড়াল  মাহমুদ কামাল/ জয় বাংলা জয় বঙ্গবন্ধু  শামসুল আরেফিন/ লোভ  সুহিতা সুলতানা/ দিনলিপি ২০২০  মাহফুজ পারভেজ/ দুটি কবিতা (ডাকবাক্স; রোদে যাই)  মোস্তফা তারিকুল আহসান/ নষ্ট বিশ্ব বিক্রি করতে পারেন  সাজেদুল আউয়াল/ নতুন বছর  দেবাশিস লাহা/ হিংসুক ও নিন্দুক  মাসুদ পথিক/ আমার বৈরী বসন্ত  লিপি নাসরিন/ বৃষ্টিতে মৌনতায়  তমিজ উদ্দীন লোদী/ ছোঁয়া  শারমিন সুলতানা রীনা/ বৃষ্টি বালিকা ও আনন্দ মুখার্জি  শিউল মনজুর/ বৈষয়িক  আদিত্য নজরুল

অ নু বা দ ক বি তা
আর্মেনিয়ান কবি ডানিয়েল ভারুজানের কবিতা  ভাষান্তর : মঈনুস সুলতান

ছো ট গ ল্প
মানবজীবন  মাহবুব তালুকদার
সহোদর  তানভীর মোকাম্মেল
বারবনিতা  উম্মে মুসলিমা
হুজুরচোর  নীহারুল ইসলাম
আনন্দলোকের ডাক  দেবদাস কুণ্ডু

অ নু বা দ গ ল্প
‘একটা টেবিল’ এটা বললে আমরা বুঝি, একটা টেবিল  পেটার বিক্সেল/
অনুবাদ : সাইদ বদরুল করিম

নো বে ল পু র স্কা র
বিজ্ঞানে নোবেল পুরস্কার ২০১৯  কানন পুরকায়স্থ

চি ত্র ক লা
পিকাসোর জগৎ : দৃষ্টের বয়ান অদৃষ্টের বসন  হাসান হাবিব

ম ঞ্চ না ট ক
রহু চণ্ডালের হাড় : বহুস্থানিক বর্ণমালায় সমান্তরাল সংস্কৃতি  অংশুমান ভৌমিক

ধা রা বা হি ক উ প ন্যা স
অ্যামেলিয়া  তিলোত্তমা মজুমদার

বি দে শি সা হি ত্য
কবিতায় জীবনের স্বীকারোক্তি – রবার্ট লওয়েল  জাহিদুর রহিম

চ ল চ্চি ত্র
ইরানের নিষিদ্ধ চলচ্চিত্রকার জাফর পানাহি : বাস্তব যাঁর উপস্থাপনা  আফরোজা পারভীন

ব ই প ত্র
বিশ্বজিৎ ঘোষ/ সনৎকুমার সাহা/ পিনাকেশ সরকার/ অমিয় দেব/ আশরাফ আহমেদ/ অভিজিৎ দাশগুপ্ত

৮-৪১
নানামাত্রিক প্রতিভার অধিকারী চিত্রকর মুর্তজা বশীর তাঁর সৃজনশীলতার দীপ্তি ও অনন্যতার স্পর্শ রেখেছেন জীবনব্যাপী নানা শিল্পকর্ম ও সাহিত্যপ্রয়াসে। সম্প্রতি প্রয়াত এই প্রতিভাবান মানুষটির সৃজনশীল প্রতিভার নানা দিক নিয়ে রচিত ছয়টি বিশেষ ও বিশদ রচনা পত্রস্থ হয়েছে কালি ও কলমের এ-সংখ্যায় তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন রূপে। উক্ত ছয়টি রচনার লেখক চিত্রসমালোচক নজরুল ইসলাম, শিল্পী আবুল মনসুর, কথাশিল্পী ও ইতিহাস-সন্ধানী মুনতাসীর মামুন, প্রাবন্ধিক ও শিল্পী নাহীদ আখতার, কবি তারিক সুজাত ও কবি-প্রাবন্ধিক আবুল হাসনাত।
৪২-৫৭
শ্রদ্ধাঞ্জলির অংশ হিসেবে এ-সংখ্যায় সম্প্রতি প্রয়াত কবি ও অনুবাদক মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়, কথাসাহিত্যিক দেবেশ রায় ও কবি অরুণ সেন স্মরণে লিখেছেন যথাক্রমে সৌরীন ভট্টাচার্য, সৌভিক রেজা, বিশ্বজিৎ পাণ্ডা ও তন্ময় মালাকার।
৫৮
নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার রবীন্দ্রনাথের নাট্যভাবনার সঙ্গে বর্তমানকালের বাস্তবোচিততার যোগসূত্রের সন্ধান করেছেন তাঁর ‘রবীন্দ্রনাথের নাট্যভাবনা ও এই সময়’ রচনাটিতে।
৬৯
মূলত কথাসাহিত্যিক হলেও বাংলার রাজনীতির সমাজতত্ত্ব ছিল আবু জাফর শামসুদ্দীনের অধ্যয়ন ও চর্চার অন্যতম বিষয়। ১৯৬৯ সালে তৎকালীন ইংরেজি দৈনিক মর্নিং নিউজে প্রকাশিত তাঁর ‘সোশিওলজি অব বেঙ্গল পলিটিক্স’ প্রবন্ধটির সুব্রত
বড়ুয়া-কৃত বঙ্গানুবাদ পত্রস্থ হলো এ-সংখ্যায়। সমাজতত্ত্ব, রাজনীতি ও ইতিহাস বিষয়ে আগ্রহী পাঠকরা, আশা করি, উৎসুক হবেন এর প্রতি।

Leave a Reply