এইচএসবিসি-কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০০৯

বাংলাদেশের তরুণ কবি ও লেখকদের সৃজনশীল কর্মকে উৎসাহদানের উদ্দেশ্যে শিল্প ও সাহিত্যবিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম এবং বিশ্বের স্থানীয় ব্যাংক এইচএসবিসি কবিতা এবং সৃজনশীল ও মননশীল সাহিত্য এই তিনটি বিভাগে তরুণ কবি ও লেখক পুরস্কার প্রবর্তন করেছে।
বাংলাদেশের সাহিত্যের উন্নয়ন ও বিকাশে তরুণদের সাহিত্য-সাধনার বিশেষ গুরুত্ব রয়েছে। নবীন লেখকরাই নিরন্তর সাধনা, পরীক্ষা-নিরীক্ষা ও প্রথা-বিরোধিতার মধ্য দিয়ে যে-কোনো দেশের সাহিত্যের ভিত নির্মাণ করেন।
কবিতা এবং সৃজনশীল ও মননশীল সাহিত্য এই তিনটি বিভাগের প্রতিযোগিতায় এ বছর আমরা অনুকূল সাড়া পেয়েছি এবং আশান্বিত হয়েছি। আশা করি, এ-দেশের কবিতার ধারা ও সাহিত্যসাধনা এই পুরস্কারের মধ্য দিয়ে নতুন মাত্রা অর্জন করবে।
কবিতায় আমি ও বাঘারু কাব্যগ্রন্থের জন্য আহমেদ মুনিরকে, সৃজনশীল সাহিত্য বিভাগে অন্ধ জাদুকর গ্রন্থের জন্য আহমাদ মোস্তফা কামালকে এবং মননশীল বিভাগে একাত্তরের গণহত্যা : রাজধানী থেকে বিয়ানীবাজার গ্রন্থের জন্য আজিজুল পারভেজকে ২০০৯ সালের এইচএসবিসি-কালি ও কলম তরুণ লেখক পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।
তরুণদের সাহিত্যচর্চার পথ সুগম হোক, তাঁদের নিত্যনব সৃজন-উদ্যোগ এ-দেশের অনুভবশীলতা ও মননচর্চাকে সমৃদ্ধ করুক, এই প্রার্থনা।

আমি ও বাঘারু
আহমেদ মুনির
জন্ম ৪ জুলাই ১৯৭২
পেশা : শিক্ষকতা ও সাংবাদিকতা
প্রকাশক : ঐতিহ্য

একাত্তরের গণহত্যা
রাজধানী থেকে বিয়ানীবাজার
আজিজুল পারভেজ
তাঁর জন্ম ১ জানুয়ারি ১৯৭২
সিলেটের বিয়ানীবাজার উপজেলার জলটুপ দুপানিপারে
প্রকাশক : ঐতিহ্য