November

  • কাজুও ইশিগুরো এবং ভাসমান  পৃথিবীর সাহিত্য

    কাজুও ইশিগুরো এবং ভাসমান পৃথিবীর সাহিত্য

    যথারীতি এবারো একটা চমক দেখাল নোবেল সাহিত্য কমিটি। তবে ইতিবাচক চমক বটে। বাজিকর ও নামিদামি পত্রিকা থেকে যে সংক্ষিপ্ত তালিকা ছড়িয়ে পড়েছিল বিশ্বমিডিয়া এবং সাহিত্যের পাঠক ও লেখকদের মুখে মুখে, সে-তালিকার প্রায় বাইরে থেকে সাহিত্যে নোবেল পেলেন জাপানি ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো (জন্ম ১৯৫৪)। তবে গত বছর নোবেল সাহিত্য কমিটি সংগীতের মানুষ বব ডিলানকে এবং…

  • কম্পোজিশন-৭

    মোহাম্মদ ইউনুস বিমূর্তরীতির চিত্রাঙ্কনে সিদ্ধহস্ত। যদিও আর্ট ইনস্টিটিউটে অধ্যয়নশেষে তিনি বাস্তববাদী ধারায় ছবি আঁকায় যথেষ্ট পারদর্শিতা অর্জন করেছিলেন, পরবর্তীকালে তিনি বাস্তববাদী ধারা থেকে সরে আসেন। নানা পরীক্ষা-নিরীক্ষার মধ্য থেকে তাঁর শিল্পীসত্তা একটি পথ-নির্মাণে সমর্থ হয়। তিনি বিমূর্তরীতিতে চিত্রাঙ্কনে অধিক স্বাচ্ছন্দ্যবোধ করেন। তাঁর ছবিতে রং ও রেখা নিয়ত এক ভারসাম্য সৃষ্টি করে, বর্ণ ও বিন্যাস নবীন…

  • সূ চি প ত্র

    প্র ব ন্ধ হুমায়ূন আহমেদের উপন্যাস : কতিপয় শিল্পসূত্র l আহমেদ মাওলা রবীন্দ্রনাথের কয়েকটি অগ্রন্থিত পত্র l ভূমিকা ও টীকা : ভূঁইয়া ইকবাল ছো ট গ ল্প দুটি রাতের ভোরের দিকে যাত্রা l হাসনাত আবদুল হাই ফুলবনির মানুষজন l অমর মিত্র গল্পটি অতঃপর মিথ্যে বনে গেল l রাশেদ রহমান শ্রীমতীর আর্তস্বর l মুস্তাইন সুজাত ক বি তা  বনবাস l মোহাম্মদ সাদিক/ শেফালির…

  • রবীন্দ্রনাথের কয়েকটি অগ্রন্থিত পত্র  ভূমিকা ও টীকা :

    রবীন্দ্রনাথের কয়েকটি অগ্রন্থিত পত্র ভূমিকা ও টীকা :

    ভূঁইয়া ইকবাল পত্র : ১৩ সুনীতিকুমার চট্টোপাধ্যায়কে   শান্তিনিকেতন [২৩ নভেম্বর ১৯২৭]   সুনীতি [পত্রের এই অংশে ব্যক্তিবিশেষ বা কোনও বিশেষ ঘটনা সম্পর্কে রবীন্দ্রনাথের মন্তব্য থাকাতে, তা বাদ দেওয়া হ’ল।] কিভাবে আছ, কি অবস্থায়? বিশ্ববিদ্যালয়ের চক্রান্ত চক্রে ঘুরপাক খাচ্চ, না লিখতে আরম্ভ করেচ? অর্থাৎ সরস্বতীর কমলবনের পঙ্ক ঘোলাচ্চ না পঙ্কজ রেণু বিকীর্ণ করচ? নূতন অক্ষর…

  • পেন্সিল

    পেন্সিল

    সরাসরি আমার চোখের দিকে চাইল সে ঘোলাটে দৃষ্টি নিয়ে। যেন তাকিয়ে আছে কুয়াশাচ্ছন্ন কাঁচের ওপাশ দিয়ে…

  • কলকাতার নাট্যধারা প্রসঙ্গে অরুণ মুখোপাধ্যায়

    সাজেদুল আউয়াল [১৯৮৫ সালের জুন মাসে কলকাতার নাট্যদল নান্দিকারের আমন্ত্রণে ঢাকা থিয়েটার কিত্তনখোলা নিয়ে ওখানে যায়। দলের সদস্য হয়ে আমিও যাই। সে-সময় নাটক ও নাট্য আমার আগ্রহের প্রধান আঙিনা। সেখানে অবস্থানকালে কলকাতার বিখ্যাত নাট্যদল ‘চেতনা’র অধিকর্তা নাটককার, নির্দেশক, অভিনেতা ও সংগঠক অরুণ মুখোপাধ্যায়ের সঙ্গে এক সাক্ষাৎকার গ্রহণ করি এবং তাঁর দল ও কলকাতার নাট্যধারার তৎকালীন…

  • নদী কারো নয়

    সৈয়দ শামসুল হক   \ ৪১ \   অদূরে ধড়াস ধস্ একটা শব্দ ওঠে, কিসের শব্দ ঠাহর হয় না, ঠাহরের আগেই কন্ট্রাক্টর সাইদুর রহমান চমকে নড়ে ওঠেন, এবং সেটি কুসমি লক্ষ করলো কিনা তাও তিনি ভেবে দেখে ঈষৎ ক্রুদ্ধই হলেন নিজের ওপরে। রাতে এমন শব্দ কত হয়, কত জানা-অজানা পশু শব্দ করে, ডেকে ওঠে, নদীর…

  • সূ চি প ত্র

    ৫ ‘চারটি প্রিয় রচনা’য় সিরাজুল ইসলাম চৌধুরী বাংলা সাহিত্যে তাঁর প্রিয় চারটি রচনার সন্ধান করেছেন। অনেক কটির মধ্যে শেষ পর্যমত্ম বেছে নিয়েছেন শরৎচন্দ্রের বড়োগল্প ‘রামের সুমতি’, সৈয়দ ওয়ালীউলস্ন­vহর ছোটোগল্প ‘নয়নচারা’, মানিক বন্দ্যোপাধ্যায়ের ছোটোগল্প ‘হারানের নাতজামাই’ আর শিবরাম চক্রবর্তীর  প্রবন্ধ ‘মস্কো বনাম প–চেরী’কে। কী আছে এসব রচনায়, কেন এগুলো তাঁর প্রিয়, তার বিসত্মৃত ও মনোজ্ঞ ব্যাখ্যাও…

  • প্রচ্ছদ-পরিচিতি

    আমিনুল ইসলাম এদেশের প্রথম প্রজন্মের শীর্ষ শিল্পী এবং আধুনিক শিল্প-আন্দোলনের অন্যতম প্রধান পুরম্নষ। ১৯৪৮ সালে ঢাকায় প্রতিষ্ঠিত আর্ট স্কুলে যে-কজন হাতে-গোনা শিল্পী ভর্তি হন তিনি তাঁদের অন্যতম। ছাত্রজীবন থেকে তিনি অগণিত শিল্প-শিক্ষার্থীকে চিত্রসৃজনে নানাভাবে উৎসাহিত করেন। সামাজিক দায়বদ্ধতা ও অঙ্গীকারের চেতনা দ্বারা তাঁর শিল্পীসত্তা চালিত হয়েছিল। সেজন্য তাঁর পঞ্চাশ ও ষাটের দশকের কাজে এদেশের মানুষের…

  • উৎপলকুমার বসু : ভ্রাম্যমাণ এক কবি

    সৌভিক রেজা জার্মান কবি রিলকে-সম্পর্কে উৎপলকুমার বসুর শ্রদ্ধার কথা অনেকেরই জানা আছে। সেই রিলকে তাঁর মালটে লরিডস ব্রিগের নোটবুকে (The Notebooks of Malte Laurids Brigge) বলেছিলেন, ‘শুধু আবেগ নয়, কবিতা আমাদের অভিজ্ঞতা। একটি কবিতা লেখার জন্য তোমাকে দেখতে হবে অনেক শহর, মানুষ আর বস্ত্ত, জানতে হবে কোন ইশারায় ফোটে ভোরের ফুল; অপরিচিত স্থান সব, অচেনা…

  • চারটি প্রিয় রচনা

    সিরাজুল ইসলাম চৌধুরী   আমার প্রিয় চারটি রচনার খোঁজ করতে হলো কলকাতার বোরক পত্রিকার সম্পাদকের বিশেষ অনুরোধে। তিনি চাইছেন বাংলা বই ও বইপড়া নিয়ে পত্রিকার একটি সংখ্যা বের করবেন এবং সেজন্য আমাকে বলেছেন আমার পছন্দের এমন কয়েকটি বইয়ের ওপর লিখতে যেগুলো খুব বিখ্যাত নয়, তবে গুরুত্বপূর্ণ বটে।  অনেক ক’টি কথা মনে পড়লো, শেষ পর্যন্ত তালিকা…

  • পটেশ্বরী

    শঙ্করলাল ভট্টাচার্য ষষ্ঠ কিস্তি ছয় একসঙ্গে যুবতী হয়ে উঠতে উঠতে অমৃতার কতকগুলো দিক ক্রমশ ভাস্বর হয়ে উঠছিল আমার সামনে। নগ্নিকা অাঁকার মধ্যে যেমন প্যাশন ওর, তেমনি আকাঙ্ক্ষা ও আবেগ ওর যৌনতা বিষয়ে। সে-প্রসঙ্গে আসবখন সময়মতো, তার আগে নিশ্চয়ই  ও-ই বলবে ওর প্রণয়ের ইতিহাস। আপাতভাবে যার কোনো শেষ নেই। শুরুটাও যে কোথায়, কখন, আমি হয়তো ঠিক…