প্র ব ন্ধ
২৯ মঞ্জু সরকারের উপন্যাস : সমাজকাঠামোর রূপরেখা শামীম সাঈদ
৩৭ শিশু-নাটকের উদ্ভব ও বিকাশ মোনালিসা দাস
৪২ কামাল চৌধুরী : কাব্যপাঠের সূত্র শহীদ ইকবাল
৮৫ এম্মা : রোমান্টিক নায়িকার ট্র্যাজেডি আবু সাঈদ
ছো ট গ ল্প
৪৬ রুস্তম সিংয়ের তরবারি বিশ্বজিৎ চৌধুরী
৫৪ তুঘলক সাদিক হোসেন
৫৮ মিরুজিন নদীর তীরে ইকবাল আজিজ
৬২ খেলনা তৃষ্ণা বসাক
ক বি তা
৬৫-৭২
মানুষের কথা শ্যামলকান্তি দাশ/ সন্নিধান : অনন্ত খনিজ হাসান হাফিজ/ আত্মসমর্পণের খসড়া প্রবালকুমার বসু/ মানুষ তুমি মাহবুব বারী/ দৌড় দিব্যেন্দু রায়/ রাধামোহনপুর স্নেহাশিস পাল/ একটি ঘোষণা চঞ্চল শাহরিয়ার/ আরো গভীরে আরো ভিতরে শিউল মনজুর/ তাহলে আয়েশা, তোমাকে আলোময় বিশ্বাস/ তিনটি কবিতা (দ্বিধা, হুইসেল, আমার ভালো লাগে) জিনাত জাহান খান/ অজ্ঞেয় সাবিনা ইয়াসমিন/ ভুবন বেদেনির পাড়া আহমেদ বাসার/ওমরান দাকশিনের জন্য জোবায়ের মিলন/ জলিধান মাসুদ পথিক/ হয়তো পার্থ রায়
অ নু বা দ ক বি তা
৭৩ ওক্তাবিও পাসের কবিতা : অন্তরের বৃক্ষ বিকাশ গণ চৌধুরী
অ নু বা দ গ ল্প
৮০ কুমকুম ভালো আছে মূল : জাহিদা হিনা/
অনুবাদ : বুলবুল আহমেদ
চি ত্র ক লা
৮৯ শিল্পের মহোৎসব মোবাশ্বির আলম মজুমদার
৯৯ রোকেয়া সুলতানার অদৃশ্য শহর মূল : অদিতি গানীভ সাংওয়ান
অনুবাদ : আদনান মনোয়ার হুসাইন
১০২ ঢাকায় ভারতের দুই তরুণ চিত্রকর জাহিদ মুস্তাফা
ভ্র ম ণ
১০৪ লংকাপুরীর দিনরাত্রি নওশাদ জামিল
শ্র দ্ধা ঞ্জ লি
১১১ ফাদার দ্যতিয়েন : বাংলা গদ্যে অনন্য ঝংকার কৃষ্ণা সেন
১১৫ ফাদার দ্যতিয়েন : বাংলা গদ্যের রম্যদূত সুরঞ্জন মিদ্দে
ধা রা বা হি ক উ প ন্যা স
১২২ স্মৃতির ছায়াপাত শাহীন আখতার
১২৮ কিস্সা বলেন শেহ্রজাদে রবিশংকর বল
ব ই প ত্র
১৩১-১৩৬
তপন বাগচী/ হাসান ফেরদৌস/ মুহিত হাসান
হাইলাইট
৫
সৌমিত্র চট্টোপাধ্যায় কেবল অভিনয় করেন না, নাটক নিয়ে, চলচ্চিত্র নিয়ে, অভিনয় নিয়ে লেখেন – সারাজীবনই লিখে এসেছেন এবং সেগুলো খুব মূল্যবান রচনা। এই প্রবন্ধে দেবেশ রায় বলেছেন এমন কথা। সেইসঙ্গে সৌমিত্রের প্রেরণায় নিজেই লিখেছেন বাংলা চলচ্চিত্রের প্রথম যুগ সম্পর্কে যখন প্রমথেশ বড়ুয়া ও কানন দেবী ছিলেন বাঙালি দর্শকদের আইডল। আরো এগিয়ে তিনি লক্ষ করেছেন, সুচিত্রা সেন-উত্তমকুমার-অভিনীত জনপ্রিয় ধারা এবং পথের পাঁচালীর বিশিষ্টতার ধারার মধ্যে সাঁকো হয়ে গেছেন সৌমিত্র – বাংলা সিনেমার প্রথম অন্তর্মুখী নায়ক।
১১
সনৎকুমার সাহা রবীন্দ্রনাথের ‘শা-জাহান’ কবিতা পুনঃপাঠ করেছেন। তাতে কবির ‘ছবি’ কবিতাটির এবং কিট্সের ‘ওড অন এ গ্রিসিয়ান আর্ন’ কবিতার কথা উঠে এসেছে তুলনায়। শাহজাহান এবং অপরাপর মুসলিম শাসকের নির্মিত অন্যান্য সমাধিসৌধের কথা এসেছে, এসেছে ইতিহাসে তাঁদের স্থানের কথা। এই কবিতায় শিল্প ও শিল্পীর সম্বন্ধনিরূপণের প্রশ্নটিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করেছেন প্রবন্ধকার।
১৫
মহাশ্বেতা দেবীর তিরোধানে তাঁর সৃষ্টিসম্ভারের প্রতি আমাদের দৃষ্টি আকৃষ্ট হয়েছে নতুন করে। বদরুন নাহার বিশেষভাবে আলোচনা করেছেন কবি বন্দ্যঘটী গাঞির জীবন ও মৃত্যু নিয়ে, কিন্তু দৃষ্টিতে রেখেছেন আদিবাসী জনজীবনকে নিয়ে লেখা তাঁর অন্যান্য উপন্যাসকেও। সেইসঙ্গে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কবি, অভিজিৎ সেনের রহু চণ্ডালের হাড় ও সেলিনা হোসেনের নীল ময়ূরের যৌবন উপন্যাসগুলির আলোচনাও অন্তর্ভুক্ত হয়েছে।
Leave a Reply
You must be logged in to post a comment.