সমান্তরাল দুটি রেখা পাশাপাশি শুয়ে থাকে চুপ কাটআউট

মাতিসের পেপার কাটিং জগদ্বিখ্যাত

আসলে তা কাটআউট চিত্র এবং দ্বিমাত্রিক।

কাগজ, বোর্ড বা ওই জাতীয় দ্বিমাত্রিক

যে-কোনো মাধ্যম হতে পারে শিল্পীর আশ্রয়

‘এসেনশিয়াল ফর্ম’।

একটি কাটআউট চিত্র

তার মাধ্যম ও বর্ণসমূহ

একটি পরিপূর্ণ পেইন্টিং

তথাপি বিস্তর ফারাক।

শিল্পের পরিসরে ভাবনার সঙ্গে মনের মিলন :

কাটআউটের অপরিহার্য দৃশ্যরূপ।