‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২০’-এর জন্য বই আহ্বান

মাসিক সাহিত্য পত্রিকা কালি ও কলম অন্যান্য বছরের মতো এবারো পাঁচটি বিভাগে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদানের জন্য বই আহ্বান করছে। বিভাগগুলো হলো :
১। কবিতা, ২। কথাসাহিত্য, ৩। প্রবন্ধ, গবেষণা ও নাটক, ৪। মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্য ও গবেষণা এবং ৫। শিশু-কিশোর সাহিত্য।
প্রতিটি বিভাগে পুরস্কারস্বরূপ এক লক্ষ টাকা, একটি ক্রেস্ট ও একটি সম্মাননা প্রদান করা হবে।
* ২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত সময়ে রচিত মৌলিক গ্রন্থসমূহ প্রতিযোগিতার জন্য বিবেচিত হবে।
* প্রতিযোগিতায় অংশগ্রহণেচ্ছুদের ১৮ থেকে ৪০ বছর বয়সী (গ্রন্থ প্রকাশকালে অনূর্ধ্ব ৪০ বছর) এবং বাংলাদেশের নাগরিক হতে হবে।
* বিদেশে বসবাসরত বাংলাদেশিরা এতে অংশগ্রহণ করতে পারবেন।
* পুরস্কারের জন্য জমাকৃত গ্রন্থের প্রথম সংস্করণই শুধু বিবেচিত হবে।
* বই জমা দেওয়ার পর যে কোনো পর্যায়ে অথবা পুরস্কার প্রদানের পর যদি অবগত হওয়া যায় যে, কোনো বই অন্য কোনো বইয়ের অবিকল অনুকরণ অথবা আংশিক প্রতিরূপে রচিত, সেক্ষেত্রে বইটি বাছাই প্রক্রিয়া থেকে বাদ দেওয়ার এবং পুরস্কার প্রত্যাহারের অধিকার বিচারকমণ্ডলীর সংরক্ষিত থাকবে।
* পুরস্কারের যে-কোনো পর্যায়ে বাছাইয়ের সঙ্গে জড়িত ব্যক্তির রচিত গ্রন্থ পুরস্কারের জন্যে বিবেচিত হবে না।
* বইয়ের সঙ্গে একটি ঘোষণাপত্র দিতে হবে যে, বইটি বাংলাদেশি লেখকের মৌলিক সাহিত্যকর্ম, লেখকের বয়স নির্ধারিত বয়ঃক্রমের মধ্যে এবং বইটি এই পুরস্কারের জন্যে উপস্থাপন করা হচ্ছে।
* বয়স প্রমাণের জন্য জাতীয় পরিচয়পত্র অথবা সমমানের সনদের অনুলিপি প্রেরণ করতে হবে।
১ সেপ্টেম্বর ২০২০ থেকে ১৫ নভেম্বর ২০২০-এর মধ্যে কালি ও কলম দফতরে (কালি ও কলম, বেঙ্গল শিল্পালয়, বাড়ি ৪২, সড়ক ২৭, শেখ কামাল সরণি,
ধানমণ্ডি, ঢাকা ১২০৯) দুই কপি বই ডাকযোগে অথবা সরাসরি জমা দিতে হবে।
ডাকযোগে পাঠালে খামের ওপর অবশ্যই ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ লিখতে হবে। যে কোনো দিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে ওপরের ঠিকানায় কালি ও কলম দফতরে সরাসরি বই জমা দিতে পারবেন। চূড়ান্ত বাছাইশেষে একটি অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করা হবে। পুরস্কারের বিষয়ে বিচারকমণ্ডলীর সিদ্ধান্তই হবে চূড়ান্ত।