মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার পেল আবুল হাসনাতের গ্রন্থ ‘প্রত্যয়ী স্মৃতি ও অন্যান্য’

কালি ও কলম সম্পাদক আবুল হাসনাতের স্মৃতিকথাময় গ্রন্থ ‘প্রত্যয়ী স্মৃতি ও অন্যান্য’ অর্জন করেছে ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২০’। গত ২৬ ফেব্রুয়ারি ২০২০ বাংলা একাডেমিতে অমর একুশে গ্রন্থমেলায় এ পুরস্কার ঘোষণা করা হয়। শৈল্পিক ও গুণমান বিচারে সেরা গ্রন্থ হিসেবে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার প্রদান করা হয়ে থাকে।’প্রত্যয়ী স্মৃতি ও অন্যান্য’ গ্রন্থের প্রকাশক জার্নিম্যান বুকস।
কবিতা, উপন্যাস, চিত্র-সমালোচনাসহ সাহিত্যের নানা বিভাগে পদচ্ছাপ রেখেছেন আবুল হাসনাত। তবে তিনি সর্বাধিক পরিচিতি লাভ করেছেন একজন বিচক্ষণ ও সংবেদনশীল সাহিত্য সম্পাদক হিসেবে। সুদীর্ঘকাল দৈনিকপত্রের সাহিত্য-সাময়ীকি ও মাসিক পত্রিকার সম্পাদক হিসেবে তাঁর কীর্তি শুধু এদেশেই শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত হয় না, পশ্চিমবঙ্গসহ বাংলা ভাষাভাষী সাহিত্যানুরাগী মহলেও তিনি শ্রদ্ধার্ঘ্য। দৈনিক সংবাদে সাহিত্য সাময়িকী দীর্ঘদিন তাঁর তত্ত্বাবধানে প্রকাশিত হয়েছে এবং পাঠকমহলের তা গভীরভাবে প্রশংসিত ও সমাদৃত হয়েছে।
চিত্রকলা বিষয়ে আবুল হাসনাতের প্রজ্ঞা সর্বজনবিদিত। তাঁর হাত ধরেই বহু কবি-সাহিত্যিক-শিল্পি পাঠক-দর্শকের কাছাকাছি পৌঁছোতে পেরেছেন এবং স্থান করে নিয়েছেন এদেশের সাহিত্যভুবনে। মিতভাষী আবুল হাসনাত তাঁর ‘প্রত্যয়ী স্মৃতি ও অন্যান্য’ গ্রন্থে তাঁর সময়কার রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের নানা বাঁকবদলের ঘটনাক্রমসহ জীবনপথের নানা ঘটনা ও তথ্য বর্ণিত হয়েছে।
‘প্রত্যয়ী স্মৃতি ও অন্যান্য’ গ্রন্থটি পুরস্কার অর্জন করায় আবুল হাসনাতকে কালি ও কলমের পক্ষ থেকে প্রাণঢালা অভিনন্দন।

Leave a Reply