এইচএসবিসি-কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৩

বাংলাদেশের নবীন কবি-লেখকদের সাহিত্যচর্চা ও সাধনাকে গতিময় এবং তরুণদের সৃজনধারাকে সঞ্জীবিত করার লক্ষ্যে এইচএসবিসি এবং কালি ও কলম ২০০৮ সাল থেকে তরুণ কবি ও লেখক পুরস্কার প্রবর্তন করেছে। এই পুরস্কার নবীন লেখকদের মধ্যে ইতিবাচক প্রভাব ফেলেছে। ষষ্ঠবারের মতো এবারও কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ গবেষণা, মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ ও শিশু-কিশোর সাহিত্য – এই পাঁচটি বিভাগে পুরস্কার প্রদান করা হচ্ছে। আমরা লক্ষ করেছি, তরুণ কবি ও লেখকদের চর্চা ও মানসযাত্রার ক্রম-উত্তরণ কতভাবেই না বাংলাদেশের সাহিত্যের এগিয়ে চলাকে সমৃদ্ধ করে চলেছে।
বাংলাদেশের সাহিত্যের উন্নয়ন ও বিকাশে তরুণদের সাহিত্য-সাধনার বিশেষ গুরুত্ব রয়েছে। নবীন লেখকরাই চর্চা, সাধনা, পরীক্ষা-নিরীক্ষা ও প্রথা-বিরোধিতার মধ্য দিয়ে যে-কোনো দেশের সাহিত্যের ভিত নির্মাণ করেন। তরুণ প্রজন্ম তাঁদের সাধনার মধ্য দিয়ে সাহিত্যের গতিধারায় নবীন মাত্রা সৃষ্টি করেন এবং নব-উদ্ভাবনী শক্তিতে দেশের সাহিত্যে নবীন বেগ সঞ্চার করেন।
পাঁচটি বিভাগের প্রতিযোগিতায় এ-বছর আমরা অনুকূল সাড়া পেয়েছি এবং আশান্বিত হয়েছি। আশা করি, এদেশের কবিতার ধারা, সাহিত্যসাধনা, চর্চা, মুক্তিযুদ্ধ-গবেষণা ও শিশু-কিশোর সাহিত্যের সৃজনী তৎপরতায় এ পুরস্কার নবীন লেখকদের উদ্দীপিত করবে।
২০১৩ সালের এইচএসবিসি-কালি ও কলম পুরস্কার অর্জন করেছেন – কবিতায় একাকী জমিন গ্রন্থের জন্য মাসুদ পথিক, কথাসাহিত্যে বিতংস গ্রন্থের জন্য ওয়াহিদা নূর আফজা, প্রবন্ধে সমকাল পত্রিকার সাহিত্যিক ও সাংস্কৃতিক ভূমিকা গ্রন্থের জন্য ড. রবিউল হোসেন, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে মুক্তিযুদ্ধে মুজিবনগর : দলিল ও ইতিহাস গ্রন্থের জন্য রাজিব আহমেদ এবং শিশু-কিশোর সাহিত্যে বিলু কালু আর গিলুর রোমাঞ্চকর অভিযান গ্রন্থের জন্য মাশুদুল হক। আমরা এই লেখকদের অভিনন্দন জানাই।
তরুণদের সাহিত্যচর্চার পথ সুগম হোক। তাঁদের নিত্যনব উদ্ভাবনী কৌশল, সমাজ এবং শিল্প-সাহিত্যের প্রতি অঙ্গীকার, সৃজন-উদ্যোগ অনুভবশীলতা ও মননচর্চাকে সমৃদ্ধ করুক, এই আমাদের প্রার্থনা।

 

একাকী জমিন
মাসুদ পথিক
জন্ম ২০ নভেম্বর ১৯৭৬, নরসিংদী
প্রকাশক : রোদেলা

একাকী জমিন

বিতংস
ওয়াহিদা নূর আফজা
জন্ম ১ জানুয়ারি ১৯৭৪, ঢাকা
প্রকাশক : আগামী

বিতংস

সমকাল পত্রিকার সাহিত্যিক ও সাংস্কৃতিক ভূমিকা
ড. রবিউল হোসেন
জন্ম ৫ জুন ১৯৭৭, ঝিনাইদহ
প্রকাশক : ঝিনুক

সমকাল পত্রিকার সাহিত্যিক ও সাংস্কৃতিক ভূমিকা

বিলু কালু আর গিলুর রোমাঞ্চকর অভিযান
মাশুদুল হক
জন্ম ১০ জুন ১৯৯০, ঢাকা
প্রকাশক : আলেকজান্দ্রিয়া

বিলু কালু আর গিলুর রোমাঞ্চকর অভিযান