ফাহমিদা সুলতানা তানজী

  • সাঈদ আহমদের নাটক তৃষ্ণায় রূপসজ্জা ও পোশাক-পরিকল্পনায় অভিনব মুক্তি

    সাঈদ আহমদের নাটক তৃষ্ণায় রূপসজ্জা ও পোশাক-পরিকল্পনায় অভিনব মুক্তি

    সাঈদ আহমদ (১৯৩১-২০১০) বাংলাদেশের নাট্যজগতের এক উজ্জ্বল নক্ষত্র। তিনি এদেশীয় নাট্যধারায় অভিনব আঙ্গিক সংযোজন করে স্বীয় স্বাতন্ত্র্যের পরিচয় দিয়েছেন। সাঈদ আহমদের নাট্যরচনার কৌশল সামুদ্রিক। আর তাঁর নাটকগুলোকে ঘিরে বর্তমান প্রবন্ধের বিচরণ প্রকৃতপক্ষে অপরিপক্বতায় আক্রান্ত হবার শামিল। তাঁর সাতরঙা জীবনের মহিমাকীর্তন নয়, বরং তাঁর তৃষ্ণায় নাটকটির বিশ্লেষণ এবং এই নাটকের রূপসজ্জা ও পোশাক-পরিকল্পনার মূল্য নিরূপণের উদ্দেশ্যে…

  • পদ্মাবতী চরিত্র : কাব্যিকতা থেকে নাট্যিকতায় রূপান্তর

    পদ্মাবতী চরিত্র : কাব্যিকতা থেকে নাট্যিকতায় রূপান্তর

    আলাওল সপ্তদশ শতকের বাংলা সাহিত্যের অন্যতম কবি। পদ্মাবতী আলাওলের শ্রেষ্ঠ রচনা। আলাওল তাঁর পদ্মাবতী রচনা করেন ১৬৪৮ সালে। পদ্মাবতী কাব্যটি মৌলিক রচনা নয়, অনুবাদ। মূল কাব্যটি আওধি হিন্দি ভাষায় লেখা, মালিক মোহাম্মদ জায়সীর – পদ্মাবৎ। অনুবাদের সময় শেষাংশ বাদে আলাওল পদ্মাবৎ-এর অধিকাংশ খ–র বেশিরভাগ স্তবকই নিষ্ঠার সঙ্গে অনুসরণ করেছেন। আলাওলের পদ্মাবতী কাব্যে দুটি পৃথক রসের…