বাঁধন সেনগুপ্ত

  • প্রসঙ্গ : নজরুলের যুগবাণী

    প্রসঙ্গ : নজরুলের যুগবাণী

    ‘বিদ্রোহী’ খ্যাত কবি নজরুলের ওপর বিদেশি রাজশক্তি যে প্রসন্ন থাকবেন না তা বলাই বাহুল্য। ‘বিদ্রোহী’ কবিতাকে ঘিরে ক্রোধে প্রশাসন নিজেকে সীমাবদ্ধ রাখলেও তাঁরা উপযুক্ত সুযোগের অপেক্ষায় দিন গুনছিলেন। তারা নজরুলের চলাফেরা ও কার্যক্রম সম্পর্কে সজাগ থেকে কবির পরবর্তী গতিবিধি বিষয়ে সর্বত্র গোপনে অনুসন্ধান চালিয়ে যাচ্ছিলেন। কিছুকাল পূর্বেই গ্রন্থাকারে প্রকাশিত হলো কবির প্রথম গদ্য সংকলন অর্থাৎ…

  • কবি-জায়া প্রমীলার কাব্যচর্চা

    কবি-জায়া প্রমীলার কাব্যচর্চা

    কবি গৃহিণীদের কাব্যচর্চার উদাহরণ বাংলা সাহিত্যে নিঃসন্দেহে কম। সামান্য যে-কয়টি উদাহরণ আমাদের নজরে পড়ে সাহিত্য বা কাব্যের ইতিহাসে সেগুলি যে প্রাপ্য স্থান বা মর্যাদা পেয়েছে সে-কথা বলাও খুব মুশকিল। তবু সাধারণত যে নামগুলি সাধারণভাবে মনে পড়ে তার মধ্যে অবশ্যই আছেন নরেন্দ্র দেব-রাধারাণী, বুদ্ধদেব বসু-প্রতিভা বসু প্রমুখ কয়েকজন। কিন্তু অনেকেরই জানা নেই যে, একালে কবি শরৎকুমার…

  • কাজী নজরুল : এক নীড়হারা পাখি

    কাজী নজরুল : এক নীড়হারা পাখি

    বাঁধন সেনগুপ্ত কবি কাজী নজরুল স্বভাবে ছিলেন আজীবন কিঞ্চিৎ অস্থির, কিঞ্চিৎ চঞ্চল। কিন্তু প্রতিভার এই বরপুত্র সৃষ্টির ক্ষেত্রে ছিলেন আজীবন গভীর নিমগ্ন এক স্রষ্টা। অস্থিরতা তাঁর বৈচিত্র্য ভাবনার সহচর। আর চাঞ্চল্য তাঁর অদমিত প্রাণশক্তির প্রকাশ। ব্যক্তিজীবনে নিরন্তর অবস্থানক্ষেত্রে পরিবর্তন সেই অস্থিরতা ও চাঞ্চল্যের পরিচয় বহন করে। অনেকে তাঁকে বলতেন – বাসাবদলের কবি। বস্ত্তত কৈশোরে পিতৃবিয়োগের…