মোবাশ্বির আলম মজুমদার

  • বেঙ্গল শিল্পালয়ের বেঙ্গল ইনস্টিটিউটের প্রদর্শনী  নগরনামা

    বেঙ্গল শিল্পালয়ের বেঙ্গল ইনস্টিটিউটের প্রদর্শনী নগরনামা

    পাহাড় আমাকে ডাকে, থেমে থাকে অনড় অচল, আমি তার বুক খুঁড়ে খুঁজে ফিরি ঝরনার জল। Ñ স্বার্থে ও শর্তে, কাচের চুড়ি বালির পাহাড়, Ñ জাফর আহমদ রাশেদ নগরায়ণ মানবসভ্যতার শক্তিশালী প্রক্রিয়া। আমাদের শহর কেমন হওয়া দরকার? এ-বিষয়ে কমবেশি সবাই এক সুন্দর চিত্রকল্প নিয়ে নাগরিক জীবন যাপন করেন। নানান মাধ্যমের উপস্থাপনায় আগামীর নগরের রূপভাবনা প্রকাশ করেছেন…

  • দ্বীপ গ্যালারিতে হামিদুজ্জামান খানের একক প্রদর্শনী  বৃত্তের বাইরে, শূন্যতায়

    দ্বীপ গ্যালারিতে হামিদুজ্জামান খানের একক প্রদর্শনী বৃত্তের বাইরে, শূন্যতায়

    মাটি থেকে উঠে আসা অন্ধকার … শূন্যতা, শূন্যতায় কিছু রেখা, কিছু নাম অচেনা চোখের ভেতর দোলে পেন্ডুলাম সময় – সংকেত মৃতপ্রাণ হিরণ্যগর্ভ এ নিসর্গ সন্ন্যাসে পরিত্রাণ – বিমূঢ়তা হিরণ্যগর্ভ।(‘বিমূর্ত পরিত্রাণ’, হোসাইন কবির) হামিদুজ্জামান খানের এবারের প্রদর্শনীর কাজে এক রহস্যময় অন্ধকার টের পাওয়া যায়। মানুষের মুখ, জ্যামিতিক আকৃতি, কাঠ ও পাথরের বুক ভেদ করে বেরিয়ে আসে…

  • গ্যালারি কায়ায় ১৭ জন শিল্পীর দলীয় প্রদর্শনী  শিল্পের সতেরো

    গ্যালারি কায়ায় ১৭ জন শিল্পীর দলীয় প্রদর্শনী শিল্পের সতেরো

    ষাটের ঝলকানো চমক অচল মুদ্রার মতো পড়ে থাকে প্রথাবৃত্তে ঘুরপাক প্রাক-আশি যেন মধ্যমাঠে পড়ে থাকা পিনদ্ধ যন্ত্রণা। … এইখানে, মধ্যআশি বাঁক নিয়ে বাড়ালো পা শিল্পের কাঠি হাতে স্বাগত নববই বলে হাঃ হাঃ – শামীমুল হক শামীম, ‘নববই দশক’ গত শতকের মধ্যপঞ্চাশের দশকে শিল্পকলার প্রদীপ নিয়ে জেগে উঠেছিলেন যাঁরা, সেই অগ্রজ শিল্পী আমিনুল ইসলাম (১৯৩১-২০১১), মুর্তজা…

  • কলাকেন্দ্রে ওয়াজউদ্দিন মামুনের একক প্রদর্শনী  করোটিতে অগ্নিনৃত্য

    কলাকেন্দ্রে ওয়াজউদ্দিন মামুনের একক প্রদর্শনী করোটিতে অগ্নিনৃত্য

    আমি যখন অনঙ্গ অন্ধকারের হাত দেখি না, পা দেখি না, তখন তোর জরায় ভর ক’রে এ আমায় কোথায় নিয়ে এলি। আমি কখনো অনঙ্গ অন্ধকারের হাত দেখি না, পা দেখি না। – ‘জরাসন্ধ’, শক্তি চট্টোপাধ্যায় প্রতিষ্ঠানের প্রথা-নিয়ম-রীতি ওয়াজউদ্দিন মামুন টের পান; কিন্তু মানতে পারেননি। কেন তিনি ছবি আঁকেন – সেরকম ভাষ্য তাঁর কাছ থেকে পাওয়া যায়…

  • বেঙ্গল শিল্পালয়ে দলীয় প্রদর্শনী সমকালীন আধুনিক উত্তাপ

    বেঙ্গল শিল্পালয়ে দলীয় প্রদর্শনী সমকালীন আধুনিক উত্তাপ

    ফিনিক্সের গান নগরের ড্রেনে ড্রেনে ছড়িয়ে পড়ছে ব্যবহৃত নিরোধের সাথে। দর্পণে বিম্বিত শেষ মুখ। বাদুড়ে রূপান্তরিত ফুসফুস নগর ছাড়িয়ে উড়ে যায়। ‘প্রবহমান’, সৈয়দ তারিক মানবের মানবীয় উন্মেষের পরিবর্তে পুঁজি যখন পৃথিবীকে গ্রাস করে চলেছে, সেখানে মানব শুধু উপলক্ষ। সময়ের চাকায় ঘুরে চলে মানুষ। শিল্পের প্রথাগত ড্রইংরুম বন্দি করার নিরন্তর প্রচেষ্টা ভেঙে দিয়ে এ-প্রদর্শনীর কাজ আমাদের…

  • বনুট অথবা চিহ্ন

    বনুট অথবা চিহ্ন

    বৃষ্টি হলে, মনে হয়, আমি ঐ বৃষ্টির জলের সঙ্গে ঢুকে মিশে যাবো পড়ে থাকা ভুবনে, মাটিতে – কেন যাবো? শক্তি চট্টোপাধ্যায় ক্যানভাসের আকৃতিগুলি একে একে মিশে যায় জলের ধোয়ায়। আকারগুলো বিচ্ছিন্ন কিন্তু পুরো আয়তনের মাঝে ঐক্য গড়ে উঠেছে। এভাবে কাজী গিয়াসউদ্দিন ছবিতে স্বতন্ত্র ভাষা নির্মাণ করেন। জলরং আর তেলরঙের প্রথাগত বিন্যাস আর বক্তব্যপ্রধান ক্যানভাসে কাজী…

  • থমকে থাকা মানুষ আর দেয়াল

    থমকে থাকা মানুষ আর দেয়াল

    মানুষ বড়ো কাঁদছে, তুমি মানুষ হয়ে পাশে দাঁড়াও। মানুষই হাত পাতছে, তুমি পাখির মতো পাশে দাঁড়াও। মানুষ বড়ো একলা, তুমি তাহার পাশে এসে দাঁড়াও। – ‘দাঁড়াও’, শক্তি চট্টোপাধ্যায় সভ্যতার শুরু থেকে মানুষই আবাদ করেছে পৃথিবীর ভূমি। কর্ষিত মাটিতে ফসল ফলিয়ে আজকের পৃথিবী গড়ে তুলেছে সেই মানুষ। রুহুল আমিন কাজলের মানুষ নিয়ে ভাবনা প্রকাশ পেয়েছে এবারের…

  • তীক্ষন ফণীমনসা কাঁটা, বিছুটির দাহজ্বালা

    তীক্ষন ফণীমনসা কাঁটা, বিছুটির দাহজ্বালা

    একটি ডিমের ওপর তা দিচ্ছে সন্ত্রাস অভ্যন্তরেও ডানার কম্পন পৃথিবীর কাছে জীবনের কাছে যেন পশুত্বের বিরামহীন অভিসম্পাত – ত্রিদিব দস্তিদার, (সন্ত্রাস-১)   পৃ-থিবীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটছে মানুষ। এই ছুটে চলা, বেঁচে থাকার এই আর্তনাদ এক মুঠো অন্নের জন্যে, ভূমির জন্যে। অদৃশ্য হিংস্র থাবায় দেশে দেশে আক্রান্ত হলো ভূমিচ্যুত মানুষ, ক্ষুধার্ত মানুষ। সজীব…

  • শিল্পাঙ্গন : ধানমণ্ডি থেকে লালমাটিয়া

    শিল্পাঙ্গন : ধানমণ্ডি থেকে লালমাটিয়া

    বরং নগরীর খিড়কি-দুয়ার খুলে নিঃশ্বাসের মহিমান্বিত হাওয়ায় ওড়াব আমার ঘুম, আমার স্বপ্নের পেখম – চিত্রকল্পের শব্দভ্রূণে মুগ্ধ বালক খালিদ আহসান শিল্পাঙ্গন শুরু করেন সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা-ব্যক্তিত্ব ফয়েজ আহমদ। ১৯৯২ সালের ১৪ মে ধানম–তে প্রদর্শনশালা শিল্পাঙ্গনের যাত্রা। এটি নববইয়ের দশকের শিল্পের প্রধান কেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করে। অগ্রজ-অনুজদের শিল্পকলা প্রদর্শনের সুযোগ করে দেয় এই গ্যালারি। গত…

  • এক ভবঘুরের মহাজাগতিক পরিভ্রমণ

    এক ভবঘুরের মহাজাগতিক পরিভ্রমণ

    তোমার গাঢ় কোমল মেঘমন্দ্র কণ্ঠস্বরে আরেকবার উচ্চারণ করো সেই মন্ত্র অঙ্গুলি নির্দেশে দেখিয়ে দাও সেই সব পবিত্রস্থান যেখানে মনুষ্যজীবন জন্ম নিয়েছে বুনো আগাছার মতো কর্মিষ্ঠ কৃষক শস্যক্ষেত্রে সোনালী ধান্যের মঞ্জরীতে ফলবান করেছে জীবন স্বপ্ন এবং কানে কানে বলো এইখানে তোমার জন্ম, এইখানে তোমার বিলয় এই তোমার পৃথিবী, এই তোমার স্বর্গ। – ‘একটি প্রবীণ বটের কাছে…

  • ঐতিহ্য, সমকালীন ভাবনা ও  আন্তর্জাতিকতাবাদের উন্মেষ

    ঐতিহ্য, সমকালীন ভাবনা ও আন্তর্জাতিকতাবাদের উন্মেষ

    দ্বিমাত্রিক তলে ত্রিমাত্রিক রূপ কিংবা ত্রিমাত্রিক গড়নে বিষয়কে প্রকাশ করার সেই পরম্পরাগত অভ্যাস ছাড়িয়ে শিল্পকলা এখন সরাসরি দেখার বিষয় হিসেবে আবির্ভূত হয়েছে। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও এর বাইরের আটষট্টি দেশের শিল্পীদের কাজ নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ-আয়োজন বলা যায় বিশদ, আড়ম্বরপূর্ণ। গত ৩৬ বছরে আঠারোবার এ-প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে বোঝা যায়, এটি এ-অঞ্চলের সবচেয়ে…

  • মেঘ ও মেঘশ্রী

    মেঘ ও মেঘশ্রী

    সেদিন ছিল পাহাড়টার জন্মদিন। পাহাড় মেঘকে বললে – আজ তুমি লাল শাড়ি পরে আসবে। মেঘ পাহাড়কে বললে – আজ তোমাকে স্নান করিয়ে দেবো চন্দনজলে। (‘সেই গল্পটা’, পূর্ণেন্দু পত্রী) কবে থেকে মানুষের মনে বৃষ্টির প্রভাব পড়ে আছে খানিক সে-ধারণা করা যায় মানুষ যখন প্রকৃতির সঙ্গে নিবিড়ভাবে বসবাস করত তা থেকে। মানবমনের অনুভবে বৃষ্টি একটা স্থান নিয়ে…