সুরঞ্জন রায়

  • অক্ষয়কুমার বড়ালের কবিতায় বিজ্ঞানচেতনা

    অক্ষয়কুমার বড়ালের কবিতায় বিজ্ঞানচেতনা

    ভূমিকা আমাদের চিরকেলে ধারণা, খানিকটা ঐতিহ্য সূত্রে, সাহিত্য ও বিজ্ঞান দুই মেরুর বিষয়। সাহিত্যে আছে কল্পনার আদিগন্ত ভূমি, অসম্ভবের সঙ্গে লাগাতার মিতালি, আর বিজ্ঞানের শাণিত ভূমিতে আছে যুক্তি ও প্রমাণের বিশ্বস্ততা। শিল্পের বিচারে সাহিত্যের কল্পনা যতই সমৃদ্ধির সূচক হয়ে উঠুক না কেন, তা ভালো সৃষ্টি নয়; যতক্ষণ পর্যন্ত তা মানুষের ‘অন্তরতম চেতনার’ রাগে রঞ্জিত হয়ে…

  • রহস্য-রোমাঞ্চ চলচ্চিত্রদক্ষ কারিগর স্যার  অ্যালফ্রেড হিচকক

    রহস্য-রোমাঞ্চ চলচ্চিত্রদক্ষ কারিগর স্যার অ্যালফ্রেড হিচকক

    ১৮৯৯ সালের ১৩ আগস্ট ইংল্যান্ডের এক ক্যাথলিক পরিবারে মা-বাবার কোল আলো করে জন্মালেন অ্যালফ্রেড হিচকক। ইংল্যান্ডের অন্য প্রামেত্ম তখন ভবিষ্যৎ চলচ্চিত্রের আরেক দিকপাল মাত্র দশ বছর বয়সেই নিষ্করুণ দারিদ্রে্যর সঙ্গে নিরন্তর লড়াই চালিয়ে যাচ্ছেন। বাল্যকালে জেসুইট স্কুলে যেহেতু হিচককের পড়াশোনা তাই ধর্মের শিকড় চলে গিয়েছিল সত্তার গভীরে। যৌবনে দান্তের ইনফের্নোতে ঘুরতে ঘুরতে বিস্ময়ে বিমুগ্ধ হিচকক…

  • কমল দাশগুপ্ত  ও বাংলা গান

    কমল দাশগুপ্ত ও বাংলা গান

    ভূমিকা বাংলা গানের ইতিহাস বেশ পুরনো। শুরু সেই চর্যাপদ থেকে। এদিক থেকে চর্যাপদাবলী বাংলা সাহিত্যের নয় শুধু, বাংলা গানেরও আদি উৎস। সেদিনের গানের ধারা যেমনই হোক না কেন, পদাবলীকারগণ যে-গান রচনা করেছিলেন তার বৈশিষ্ট্য ও গঠন পদ্ধতির আলোচনা আছে লোচন প–তের রাগতরঙ্গিণী ও শার্ঙ্গদেবের সঙ্গীতরত্নাকর (১২১০-৪৭) গ্রন্থে।১ এ-পদগুলোতে উনিশটি রাগিণীর উলেস্নখ আছে। জয়দেবের গীতগোবিন্দে বারোটি রাগিণীর…

  • উদয়শঙ্কর ও তাঁর নৃত্য-ঘরানা

    উদয়শঙ্কর ও তাঁর নৃত্য-ঘরানা

    মানব সমাজে যত রকমের শিল্পকর্ম আছে, তার মধ্যে নৃত্যকলা প্রাচীনতম এবং একটি গুরুমুখী বিদ্যা। এ-বিদ্যার ঔপপত্তিক (theoretical) দিকের চেয়ে ফলিত চর্চার (Applied) গুরুত্ব অনেক বেশি। বর্তমানে এ-বিদ্যা প্রাতিষ্ঠানিক চর্চার দিকে ঝুঁকে পড়লেও উদয়শঙ্কর (১৯০০-৭৭) কখনো প্রাতিষ্ঠানিকভাবে প্রশিক্ষিত ছিলেন না এবং কদাচিৎ ‘গুরুমুখী’ হয়েছিলেন। জন্ম হয়েছিল রাজপুতনার মেওয়ার অঞ্চলে উদয়পুরে ১৯০০ সালের ৮ ডিসেম্বর।১ তাঁর প্রাথমিক…