February

  • শিল্পসাহিত্যের নন্দনতাত্ত্বিক বিবেচনা

    আহমদ রফিক শিল্পসাহিত্যের নন্দনতাত্ত্বিক বিচার-বিবেচনার ধারাটি প্রাচীন। বলা বাহুল্য তা নিয়ে ভিন্নমত এবং যুক্তিতর্কের বিভিন্নমাত্রিক বয়ান কম নয়। তবে ওই বিতর্কের বিষয়বস্ত্ত শিল্পসাহিত্য সৃষ্টির পেছনে দুটো শক্তি সক্রিয়। প্রথমত শ্রম – তা মূলত মানসিক, কিছুটা দৈহিক, অন্যদিকে পরিবেশ ও নিসর্গ প্রভাব। শেষোক্ত দিকটি, বিশেষত নিসর্গ কখনো হয়ে ওঠে সৃষ্টির প্রত্যক্ষ বা পরোক্ষ প্রেরণা। সময়ের ধারায়…

  • ম্যান্ডেলা, গান্ধীবাদ ও জনমুক্তির আকাঙ্ক্ষা

    সিরাজুল ইসলাম চৌধুরী ২০১৩ সালের ডিসেম্বর প্রথম সপ্তাহে পৃথিবীজুড়ে যে একটি বিশেষ ঘটনা গভীর চাঞ্চল্যের সৃষ্টি করেছিল সেটি হলো নেলসন ম্যান্ডেলার মৃত্যু। তাঁর বয়স হয়েছিল, তিনি অসুস্থ ছিলেন, সেই অসুখের খবর বিশ্ববাসী জানতো, এবং তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছিল। ৬ ডিসেম্বর তাঁর মৃত্যুতে সারাবিশ্ব শোক প্রকাশ করেছে। অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানে শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনের জন্য প্রায়…

  • সুচিপত্র

    প্র ব ন্ধ ২৫ শিল্পসাহিত্যের নন্দনতাত্ত্বিক বিবেচনা l আহমদ রফিক ৩৫ পলাশীকান্ডর আগে-পরে  l সনৎকুমার সাহা ৪৯ নজরুল-প্রসঙ্গে শওকত ওসমান : একটি অপ্রকাশিত সাক্ষাৎকার l আবুল আহসান চৌধুরী ২০৩ দৃশ্যকলার বিশ্ববীক্ষা : আমাদের সমকাল l আবুল মনসুর                                                 শ্র দ্ধা ঞ্জ লি ৬১ তাঁর তুলনা একমাত্র তিনিই l এ জেড এম আবদুল আলী                                              …

  • প্রচ্ছদ-পরিচিতি

    কলসিকাঁখে রমণী   ১৯৪৩ সালে অঙ্কিত দুর্ভিক্ষের চিত্রমালার মধ্য দিয়ে শিল্পাচার্য জয়নুল আবেদিন আলোচিত ব্যক্তিত্বে পরিণত হয়ে উঠেছিলেন। এইসব চিত্রে তাঁর রেখার দীপ্তি, শক্তি ও সৃজনকুশলতা নবীন মাত্রা অর্জন করেছিল। শহরের রাস্তায় অন্নের খোঁজে কঙ্কালসার মানুষের মিছিল, অনাহারী মানুষের আর্তনাদ, তাদের হাহাকার, মৃত্যুর ভয়াবহতা রেখানির্ভর কাজে চিত্রিত হয়েছিল। দেশবিভাগের পর তিনি চলে আসেন ঢাকায় এবং একটি…

  • প্রকাশকের পত্র

    ভাবতে ভালো লাগছে যে, কালি ও কলম তার অভিযাত্রায় দশ বছর অতিক্রম করল। এটা নিশ্চয় একটা বড় মাইলফলক পেরোনো। কালি ও কলম এই সময়ের মধ্যে একটা বিশিষ্টতা অর্জন করেছে। বাংলাদেশে এবং বাংলাদেশের বাইরে পত্রিকাটি যে-সমাদর লাভ করেছে, তা আমাদের পক্ষে শ্লাঘার কথা। তবে আমরা চাই, কালি ও কলম আরো বেশি মানুষের কাছে পৌঁছোক। বাংলাভাষার বিশিষ্ট…

  • তাঁর তুলনা একমাত্র তিনিই

    এ জেড এম আবদুল আলী বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানের সম্পর্কে কোনো কিছু লেখা একজনের পক্ষে সম্ভব নয়। তিনি এত বিষয় নিয়ে এত লিখেছেন যে, তাঁকে নিয়ে কিছু লেখা শুধুমাত্র তাঁর মতো অন্য আর একজনের পক্ষেই সম্ভব। আমার জানামতে সেরকম আর কেউ এখন বাংলাদেশে নেই। থাকলেও তিনি বা তাঁরা কলম ধরেন নি। তাঁর অনেক বিষয়ে লেখাগুলির…

  • নো

    হাসনাত আবদুল হাই জাপানের নো থিয়েটার তার সাংস্কৃতিক ঐতিহ্যের গুরুত্বপূর্ণ এবং সৌন্দর্যময় প্রকাশ। একে বিশ্ব-সভ্যতার অমূল্য সম্পদ হিসেবেও অভিহিত করা হয়েছে। নাটকের জগতে অনেক পরিবর্তন এসেছে, নতুন আঙ্গিক সৃষ্টি হয়েছে কিন্তু নো থিয়েটারের খ্যাতি একটুও ম্লান হয়নি, বরং এই খ্যাতি বৃদ্ধি পেয়ে চলেছে। নো থিয়েটারকে এখন কেবল জাপানি সংস্কৃতির অংশ হিসেবে দেখা হয় না, তার…

  • স্মৃতিকহনের খানিকটা

    হাসান আজিজুল হক  এবারের এই শরতের ছুটিতেই গ্রামে গ্রামে ঘুরে বেড়ানোর একটা সুযোগ জুটল। দুলাভাই এসেছেন, তাঁর সঙ্গে এসেছেন তাঁর মহা আমুদে বন্ধু জহরভাই আর এক দম্পতি। এরা হলেন জহরভাইয়ের শ্যালক আর শ্যালকপত্নী। সদ্য বিবাহিত। ঠিক হলো প্রথমে যাব জহরভাইদের গ্রাম ভোঁতা, তারপর যাওয়া হবে পাশের গ্রামে ওঁদের এক আত্মীয়ের বাড়িতে, সব শেষে জানুর শ্বশুরবাড়ি…

  • মাংস

    বদরুন নাহার রুদ্রপুর গ্রামের কিশোর মোস্তফা কোনো ভিক্ষুক বা ফকির নয়, তবে সে কোনো ছাত্রও নয়। কারণ সে কোনো স্কুল বা মাদ্রাসায় পড়তে যায় না। সারাদিন টোটো করে ঘুরে বেড়ানো, গ্রামের অন্যদের সঙ্গে ডাংগুলি খেলা বা গাছে উঠে ফলটল পাড়া কোনো কাজের কাজ না। এক কাঁদি নারকেল পাড়তে পারলে দুইটা নারকেল মেলে। অতএব মোস্তফা মোস্তফাই,…

  • বিপ্লবের শ্বেতপত্র

    আবুবকর সিদ্দিক হ্যাঁ  দাদু! তোমাকে চিঠি লিখেছিল মাওদাদু, তাই না? – আরে দূর! সব কাগজঅলাদের গুলপট্টি। খবর আর পায় না তো খুঁজে! – এই দ্যাখো! তুমি কিন্তু স্লিপ কেটে যাচ্ছো দাদু। আচ্ছা এবারে হলপ করে বলো তো, চারুদাদুর সঙ্গে তোমার কী কথা হয়েছিল? জোতদারদের গলা কাটতে অর্ডার দিয়েছিল তো? – আরে দূরো! দ্যাখাই হয়নি তার…

  • নষ্ট সময়

    পারভেজ হোসেন ওরা আমাকে তন্নতন্ন করে খুঁজছে। সম্ভাব্য এমন কোনো জায়গা নেই, যেখানে ওদের ছায়া পড়েনি। মির্জাদের পোড়োবাড়ি, আমতলির জঙ্গল, পুলিশের দাবড়ানি খেয়ে পালিয়ে বেড়ানোর গোপন সব আস্তানা, সন্ধ্যায় বিলে জলের মধ্যে ভেসে থাকা ছোট ছোট গ্রামের কোনখানে নয়! কিন্তু পেলো না ওরা। কী করে পাবে? এক উদ্দেশ্য এক আদর্শ আর একই শিক্ষণে বেড়ে উঠেছি…

  • বিসর্জন

    আনোয়ারা সৈয়দ হক মেলেটারি আইত্যাছে! মেলেটারি আইত্যাছে! রাতের নিস্তব্ধতার বুকে হঠাৎ করে কারা যেন বর্শা ফুঁড়ে দিলো। ঘুমের আচ্ছন্নতার ভেতরেও জেগে ছিল যে-ইন্দ্রিয়, পাহারায় ছিল অস্তিত্ব রক্ষার, তাই নাদের মোল্লাকে তড়াক করে যেন ছুড়ে ফেলল বাঁশের জালিপাতা মাচা থেকে মাটির মেঝেয়। মাটির মেঝে নিশুতি রাতের ঠান্ডায় জমে থাকা পাথরের মতো শক্ত। হাঁটলে ঠক-ঠক করে বাজে;…