October

  • হৃদয় হতে উৎসারিত রং

    ইব্রাহিম ফাত্তাহ মানুষ আর প্রকৃতি একে অপরের শত্রু না মিত্র – এ-প্রশ্নটি ঘুরপাক খায় আমাদের অনেকের মনে। এ-ভাবনা শিল্পেও এসে ঠাঁই নিয়েছে। কারণ শিল্পীর ক্যানভাসে-কাগজে কালি ও কলমে, বর্ণের বুনটে মানুষকে দেখি বৃক্ষের সঙ্গে মিশে আছে। কানাডাপ্রবাসী শিল্পী সৈয়দ ইকবাল তথৈবচ নিসর্গের সঙ্গে মানব-মানবীর অবয়বকে একীভূত করে ছবি এঁকেছেন। সেরকম কাজগুলো নিয়ে সম্প্রতি ঢাকার বেঙ্গল…

  • মানবশরীরের গতিনির্মাণ

    মোবাশ্বির আলম মজুমদার শরীরগুলো দলবেঁধে কখনো যাত্রা করছে ঊর্ধ্বমুখে, কখনোবা স্রোতের বিপরীতে, আলোর দিকে। রাধাকৃষ্ণানের ব্রোঞ্জ-নির্মিত ২৩টি ভাস্কর্যের বিষয় মানুষের সারি। মানুষ উদ্যত হাতে ছুটে চলেছে। মানুষই এই পৃথিবীর মূল চালক। ছুটে চলা মানুষের গতিকে নির্মাণ করাই রাধাকৃষ্ণানের লক্ষ্য। স্বপ্নের সঙ্গে মানুষ বাস্তবতার মিল খুঁজে পায় না। অতীতের স্মৃতি আর বর্তমানের পথচলাকে একসঙ্গে করে ফেলে…

  • বইপত্র

    বাঁধনহারা : সাহসী অনুবাদকর্ম হারুনুজ্জামান   Kazi Nazrul Islam Badhon Hara Unfettered   Translated by The Reading Circle   Nymphea Publication Dhaka, 2012 ক বি কাজী নজরুল ইসলামের বাঁধনহারা পত্রোপন্যাসে উলি�খিত পত্রগুলির মধ্যে তাঁর বন্ধু রবিয়লের মাকে (রকিয়া) উদ্দেশ করে লেখা একমাত্র চিঠিতে কেবল তারিখ ছিল না। আর বাকি সতেরোটি চিঠির তারিখ হচ্ছে – করাচি…

  • একটি থিয়েটার ইনস্টলেশন আট

    মাসউদ ইমরান মান্নু প্রস্তাবনা কা থিয়েটারের নিমজ্জনের প্রদর্শনী দেখতে দেখতে আমি দারুণ দ্বন্দ্বের মধ্যে পড়ে যাই। কারণ নিমজ্জন দেখার আগে পর্যন্ত আমার অভিজ্ঞতায় ছিল থিয়েটার সর্বৈবভাবেই ‘নির্দেশকে’র। নাট্য-নির্দেশক হিসেবে নাসির উদ্দীন ইউসুফের মূল্যায়ন করতে গিয়ে সেলিম আল দীন একটি সফল মঞ্চায়নে নির্দেশকের ভূমিকার বিষয়টি     পক্ষান্তরে তুলে ধরেন। তা হলো – ‘সমকালীন বাংলা নাট্য-নির্দেশনায় নান্দনিক ক্ষেত্র…

  • সেবার যখন মৌসুমি বায়ু এসেছিল

    দেবেশ রায় তিন ১৭ জুন মঙ্গলবার থেকে তো কলকাতার জল বেরোতে শুরু করেছে, সে-ই ১১ আর ১২ তারিখের  শেষ ও অষ্টম কালবৈশাখীর জল ও ১৪ থেকে মৌসুমি বায়ুর জল। জল বেরোনোর নানা জটিলতা আছে। সে-সব কথা না হয় থাক। কেষ্টপুর খাল দিয়ে যে-জল বেরোনোর সে-জল কেষ্টপুর খালে ঢুকে আর বেরোতে পারে না। কোনো দিনই পারে…

  • নদী কারো নয়

    সৈয়দ শামসুল হক \ ২৮ \   নদী কেঁদে চলেছে, একটানা তার সিঁ সিঁ কান্নার শব্দ মকবুল হোসেনকে বধির করে দিতে থাকে। সে নির্ণয় করতে চেষ্টা করে, কেন নদী কাঁদছে। তার মনে হয় তার বাবা মইনুল হোসেন মোক্তারের জন্যে কাঁদছে। আধকোশার পানিতে ডুবে মৃত্যু হয় তাঁর। কেন তিনি ঝাঁপিয়ে পড়েছিলেন আধকোশার উন্মত্ত খলখল পানিতে? এই…

  • ঢাকা : স্মৃতি বিস্মৃতির নগরী

    মুনতাসীর মামুন প্রায় দুদশক আগে ঢাকা : স্মৃতি বিস্মৃতির নগরী লেখা শুরু করি। দৈনিক সংবাদের তৎকালীন সাহিত্য-সম্পাদক আবুল হাসনাত যত্ন করে ধারাবাহিকভাবে তা দীর্ঘদিন প্রকাশ করেন। ঢাকা : স্মৃতি বিস্মৃতির নগরী সুবিন্যস্ত নির্দিষ্ট কোনো বিষয়ে রচনা নয়। ঢাকার বিভিন্ন বিষয় নিয়ে কিছু ভুক্তির সমষ্টি, গ্রন্থে যা আভিধানিকভাবে বিন্যাস করা হয়েছে। স্মৃতি-বিস্মৃতি বলা যেতে পারে কোষগ্রন্থ।…

  • পরিশীলিত জলের আখ্যান

    দ্রাবিড় সৈকত ‘এই পদ্মা এই মেঘনা এই যমুনা সুরমা নদীতটে আমার রাখাল মন গান গেয়ে যায়…’ এমন সুরলহরীর অবারিত ধারা যেন  কুলকুল ধ্বনি-সহযোগে ছুটে এলো কাঠখোট্টা শহরের একেবারে প্রাণকেন্দ্রে; ভুলিয়ে-ভালিয়ে এই স্রোতস্বিনীদের         পাষাণ মহলে  নিয়ে আসার কুশীলব শিল্পী আনিসুজ্জামান। হ্যামিলনের বাঁশিওলার মতো মাতাল নদীগুলোকে মায়ার জালে বন্দি করে হাজির করেছেন দর্শকের  সামনে। উত্তাল ঊর্মিমুখর জলতরঙ্গ…

  • ‘কোন পুরাতন প্রাণের টানে’

    সুশীল সাহা আজ থেকে ঠিক একশ পঁচিশ বছর আগে বর্ধমান জেলার মন্তেশ্বর থানার কুসুমগ্রামে জন্মেছিলেন মুনশি মহম্মদ কাশেম ওরফে সেকালের বিখ্যাত সংগীতশিল্পী কে. মলি�ক। গত শতাব্দীর গোড়ার দিকে রেকর্ড সংগীতের উদ্ভবকালে কে. মলি�কের জনপ্রিয়তা ছিল উত্তুঙ্গ। ১৮৭৭ সালে টমাস আলভা এডিসনের ফোনোগ্রাফ যন্ত্র আবিষ্কারের অনতিকালের মধ্যেই বঙ্গজ ‘কলের গানের’ জনপ্রিয়তা শুরু হয়। ১৯০১ সালে কলকাতায়…

  • মধ্যযামে আসেন তিনি কাঁদেন চুপিচুপি

    রণজিৎ বিশ্বাস সারাটা রাত তুমি আমার সঙ্গে দুশমনি করেছো। কোনো কঠিন দুশমনও এমন দুশমনি করে না। : ঘাড়ে আমার মাথা কয়টা আছে যে তোমার সঙ্গে দুশমনি করবো! তাও আবার সারারাত! তাও আবার পার পেয়ে যাবো আমি! এতো ভাগ্য আমার! : এমন ফুউল স্পিডে ফ্যান ছেড়েছো যে আমার পিঠব্যথা শুরু হয়েছে। : ফ্যানের সঙ্গে পিঠব্যথার কী…

  • নিঃসঙ্গতার টিলা

    অসীমকুমার বসু নিঃসঙ্গতার সঙ্গে প্রায়ই মিশে থাকে অভিমান ও অহংকার, সে কারণেই নির্জন টিলাটির উদাসী সৌন্দর্য আমাকে টানে। বৈশাখে মনে হয় রুদ্র তাপস বর্ষায় ভিজে যাওয়া ত্যক্ত পুরুষ নির্জনতার লোভে জঙ্গল নদীতীর থেকে এতো দূরে একা আকাশের নিচে মেখে নিচ্ছে রোদ্দুর, ভোরের বাতাস। কোথাও যাওয়ার নেই, ব্যস্ততা নেই কোনো কেবল নিজস্ব ভাবনা নিয়ে, অহংকার নিয়ে…

  • কোথায় থাকি আমি

    আহমেদ মুনির   সকলে যখন ফিরে আসে কাজ শেষে দিনের তাঁবু থেকে রাতের তাঁবুতে যায় বউকে জড়িয়ে ধরে ঠান্ডা হয় বেলের শরবত কিংবা চা খায় রাতের সংবাদ শোনে তখন কোথায় থাকি আমি?   বউকে জড়িয়ে ধরা লোকজনের ভিড়ে শরবতের দোকানে, চায়ের আড্ডায় কিংবা টেলিভিশনের সামনে সর্বত্রই লোকে আমাকে দেখেছে আমিও দেখেছি তাদের ভাত খেতে বসে…