সাহিত্য শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম  বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে। এই পুরস্কার নবীনদের সাহিত্যচর্চা ও সাধনাকে সঞ্জীবিত করেছে। গত বছরের মতো এ বছরও আইএফআইসি ব্যাংককে সঙ্গে নিয়ে বাংলাদেশের সাহিত্যের উন্নয়ন ও বিকাশে অবদান রাখার প্রত্যয়ে প্রদান করা হচ্ছে ‘আইএফআইসি ব্যাংক-নিবেদিত কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২১’।

আইএফআইসি ব্যাংক-নিবেদিত কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২১ অর্জন করেছেন – কথাসাহিত্যে বিভা ও বিভ্রম গ্রন্থের জন্য সাদাত হোসাইন, প্রবন্ধ-গবেষণায় জীবনানন্দের মানচিত্র  গ্রন্থের জন্য আমীন আল রশীদ , কবিতায় সুন্দরবন সিরিজ গ্রন্থের জন্য চাণক্য বাড়ৈ। বিচারকমণ্ডলীর সিদ্ধান্ত অনুসারে এবার মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্য এবং শিশু-কিশোর সাহিত্যে উল্লেখযোগ্য গ্রন্থ জমা না পড়ায় এ-বছর তিনটি বিভাগে পুরস্কার প্রদান করা হচ্ছে।

আগামী ২৬ ফেব্রুয়ারি  শনিবার সন্ধ্যা ৭টায় একযোগে কালি ও কলম এবং আইএফআইসি ব্যাংকের  ফেইসবুক পেইজে পুরস্কার প্রদান অনুষ্ঠানটি দেখানো হবে।   এ আয়োজনে অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিশিষ্ট প্রাবন্ধিক, ফরাসি ভাষাবিদ ও অনুবাদক অধ্যাপক চিন্ময় গুহ। আয়োজনে সংগীত পরিবেশন করবেন বিশিষ্ট বাউলশিল্পী ও সংগীতসাধক শফি মণ্ডল।

Leave a Reply