এইচএসবিসি-কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১১

লেখক:

বাংলাদেশের নবীন কবি-লেখকদের সাহিত্য চর্চা ও সাধনাকে গতিময় এবং তরম্নণদের সৃজনধারাকে সঞ্জীবিত করার লক্ষ্যে এইচএসবিসি এবং কালি ও কলম ২০০৮ সাল থেকে তরুণ কবি ও লেখক পুরস্কার প্রবর্তন করেছে। এ বছরও সাহিত্যের চারটি শাখায় চারজন কবি ও লেখককে ২০১১ সালের পুরস্কার প্রদান করা হবে। এ নিয়ে চতুর্থবার এ পুরস্কার প্রদান করা হচ্ছে। কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ, গবেষণা ও মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্য – এই চারটি বিভাগে পুরস্কার প্রদান করা হচ্ছে।
বাংলাদেশের সাহিত্যের উন্নয়ন ও বিকাশে তরম্নণদের সাহিত্য-সাধনার বিশেষ গুরম্নত্ব রয়েছে। নবীন লেখকরাই চর্চা, সাধনা, পরীক্ষা-নিরীক্ষা ও প্রথা-বিরোধিতার মধ্য দিয়ে যে কোনো দেশের সাহিত্যের ভিত নির্মাণ করেন। সৃজনশীল তরুণ প্রজন্ম তাঁদের সাধনার মধ্য দিয়ে সাহিত্যের গতিধারা নির্মাণ এবং নব-নব উদ্ভাবনী শক্তিতে এদেশের সাহিত্যে নবীন বেগ সঞ্চার করেন।
কবিতা সৃজনশীল, মননশীল ও মুক্তিযুদ্ধ-বিষয়ক উপন্যাস রচনার জন্য চারটি বিভাগের প্রতিযোগিতায় এ-বছর আমরা অনুকূল সাড়া পেয়েছি এবং আশান্বিত হয়েছি। আশা করি, এদেশের কবিতার ধারা, সাহিত্যসাধনা, চর্চা, মুক্তিযুদ্ধ-গবেষণা ও ভাবনা এই পুরস্কারের মধ্য দিয়ে নতুন মাত্রা অর্জন করবে।
কবিতায় হওয়া না-হওয়ার গান কাব্যগ্রন্থের জন্যে শুভাশিস সিনহাকে, কথাসাহিত্যে (সৃজনশীল) রাজনটী উপন্যাসের জন্য স্বকৃত নোমানকে, প্রবন্ধ ও গবেষণায় প্রকৃতি, প্রামিত্মকতা ও জাতিসত্তার সাহিত্য প্রবন্ধগ্রন্থের জন্য সুমন সাজ্জাদকে, মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস সোনার পরমতলা গ্রন্থের জন্য মিজানুর খানকে এইচএসবিসি-কালি ও কলম তরম্নণ কবি ও লেখক পুরস্কার ২০১১-এর জন্য মনোনীত করা হয়েছে।

তরম্নণদের সাহিত্যচর্চার পথ সুগম হোক। তাঁদের নিত্যনব উদ্ভাবনী কৌশল, সৃজন-উদ্যোগ এদেশের অনুভবশীলতা ও মননচর্চাকে সমৃদ্ধ করম্নক, এই আমাদের প্রার্থনা।

হওয়া না-হওয়ার গান
শুভাশিস সিনহা
জনম : ২৯ জানুয়ারি ১৯৭৮
পেশা : নাট্য প্রশিক্ষক
প্রকাশক : দি ইউনিভার্সিটি প্রেস লি.

সোনার পরমতলা
মিজানুর খান
জনম : ১ জানুয়ারি ১৯৭২
পেশা : সাংবাদিকতা
প্রকাশক : ঐতিহ্য

 

 

 

 

রাজনটী
স্বকৃত নোমান
জন্ম : ৮ নভেম্বর ১৯৮০
পেশা : সাংবাদিকতান
প্রকাশক : ইত্যাদি গ্রন্থ প্রকাশ

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্রকৃতি, প্রামিত্মকতা ও জাতিসত্তার সাহিত্য

সুমন সাজ্জাদ
জন্ম  : ৮ মে ১৯৮০
পেশা : শিক্ষকতা
প্রকাশক : অবহমান প্রকাশনী

 

 

 

 

 

 

সিলেটে যুদ্ধাপরাধ ও প্রাসঙ্গিক দলিলপত্র
অপূর্ব শর্মা
জনম : ১ মার্চ ১৯৭৯
প্রকাশক : ইত্যাদি

 

শেয়ার করুন