কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৪

লেখক:

বাংলাদেশের নবীন কবি-লেখকদের সাহিত্যচর্চা ও সাধনাকে গতিময় এবং তরুণদের সৃজনধারাকে সঞ্জীবিত করার লক্ষ্যে এইচএসবিসি এবং কালি ও কলম ২০০৮ সাল থেকে তরুণ কবি ও লেখক পুরস্কার প্রবর্তন করেছিল। এই পুরস্কার তরুণ কবি ও লেখকদের মধ্যে ইতিবাচক প্রভাব ফেলে এসেছে। সপ্তমবারের মতো এবার সাহিত্য শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম এককভাবে কবিতা, কথাসাহিত্য এবং প্রবন্ধ, গবেষণা ও নাটক – এই তিনটি বিভাগে পুরস্কার প্রদান করছে। আমরা লক্ষ করছি, তরুণ কবি ও লেখকদের চর্চা ও মানসযাত্রার ক্রম-উত্তরণ কতভাবেই না বাংলাদেশের সাহিত্যের অগ্রগতি সমৃদ্ধ করে চলেছে।
বাংলাদেশের সাহিত্যের উন্নয়ন ও বিকাশে তরুণদের সাহিত্য-সাধনার বিশেষ গুরুত্ব রয়েছে। নবীন লেখকরাই চর্চা, সাধনা, পরীক্ষা-নিরীক্ষা ও প্রথা-বিরোধিতার মধ্য দিয়ে যে-কোনো দেশের সাহিত্যের ভিত নির্মাণ করেন। তরুণ প্রজন্ম তাঁদের সাধনার মধ্য দিয়ে সাহিত্যের গতিধারায় নবীন মাত্রা সৃষ্টি করেন এবং নব-উদ্ভাবনী শক্তিতে দেশের সাহিত্যে নবীন বেগ সঞ্চার করেন। এবার দুটি বিভাগে দুজন নারী লেখক পুরস্কার অর্জন করেছেন। সৃজনশীলতায় দুটি ক্ষেত্রে নারীর পুরস্কার অর্জন নারীর অগ্রযাত্রায় প্রভাব ফেলবে – এ ব্যাপারে সন্দেহ নেই।
এই তিনটি বিভাগের প্রতিযোগিতায় এ-বছরেও আমরা অনুকূল সাড়া পেয়েছি এবং আশান্বিত হয়েছি। আশা করি, এদেশের কবিতার ধারা, সাহিত্যসাধনা, চর্চা ও সাহিত্যের সৃজনী তৎপরতায় এ-পুরস্কার নবীন লেখকদের উদ্দীপিত করবে।
২০১৪ সালের কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার অর্জন করেছেন – কবিতায় বৃষ্টির মাতলামি গ্রন্থের জন্য সাকিরা পারভীন, কথাসাহিত্যে আমি অনিন্দিতা গ্রন্থের জন্য ফাতিমা রুমি এবং প্রবন্ধ, গবেষণা ও নাটকে পাবনায় ভাষা আন্দোলন গ্রন্থের জন্য এম আবদুল আলীম। আমরা এই লেখকদের অভিনন্দন জানাই।
তরুণদের সাহিত্যচর্চার পথ সুগম হোক। তাঁদের নিত্যনব উদ্ভাবনী কৌশল, সমাজ এবং শিল্প-সাহিত্যের প্রতি অঙ্গীকার, সৃজন-উদ্যোগ অনুভবশীলতা ও মননচর্চাকে সমৃদ্ধ করুক, এই আমাদের প্রার্থনা।

 

বৃষ্টির মাতলামি
প্রকাশনী : ভাষাচিত্র
সাকিরা পারভীন
জন্ম ২৪ জানুয়ারি ১৯৭৮

Bristir Matlami

 

 

 

 

পাবনায় ভাষা আন্দোলন
প্রকাশনী : রোদেলা
এম আবদুল আলীম
জন্ম ১ ডিসেম্বর ১৯৭৬

Pabnar Vasha Andolon

 

 

 

 

আমি অনিন্দিতা
প্রকাশনী : অঙ্কুর
ফাতিমা রুমি
জন্ম ১৮ মার্চ ১৯৮৪

Ami Anindita