প্রচ্ছদ-পরিচিতি

লেখক:

প্রতিবাদ

কাইয়ুম চৌধুরী দীর্ঘ ষাট বছরের চিত্র-সাধনা ও চর্চার মধ্য দিয়ে স্বাতন্ত্র্যে উজ্জ্বল এক চিত্রশৈলী নির্মাণ এবং বিষয়ের গুণে নিজস্ব ভুবন সৃষ্টি করতে সমর্থ হয়েছিলেন।

এই সৃজনে ধরা আছে বাংলা ও বাঙালির সংগ্রাম, মানুষের মর্মযাতনা, দুঃখকষ্ট এবং ঐতিহ্যিক প্রবাহ। তিনি বিগত শতাব্দীর পঞ্চাশের দশক থেকে মৃত্যুকাল পর্যন্ত লব্ধজ্ঞান, অভিজ্ঞতা, উদ্ভাবনী শক্তি দিয়ে এদেশের গ্রন্থের প্রচ্ছদ, সচিত্রকরণ ও মুদ্রণশিল্পকে এমন এক উচ্চস্তরে নিয়ে গেছেন, যা হয়ে উঠেছে বিশ্বমানের, শিল্পসুষমাম–ত ও আধুনিকতার প্রকাশে উজ্জ্বল।

ষাটের দশকে তাঁর চিত্রে বাঙালির জীবনসংগ্রাম ও শ্যামলী নিসর্গ আশ্চর্য দক্ষতার সঙ্গে তুলে ধরেছিলেন তিনি। এই সময় থেকে তাঁর চিত্র শেকড়সন্ধানী ও মৃত্তিকালগ্ন হয়ে ওঠে। বাঙালির জীবনসংগ্রাম ও প্রকৃতির অন্তর্নিহিত সৌন্দর্যের ব্যঞ্জনা রূপায়ণের মধ্য দিয়ে তিনি নিজস্ব চিত্রভাষা নির্মাণেও সমর্থ হন। প্রবহমান ঐতিহ্য ও ছন্দের সঙ্গে আধুনিক শৈলীর সম্মিলনে নিজের সৃষ্টির উদ্যানকে তিনি করে তুলেছিলেন গহন ও সূক্ষ্ম। যে-কোনো জাতীয় সংকট ও দুর্যোগে তাঁর শিল্প-সত্তা প্রবলভাবে আলোড়িত হয়েছে। তারই প্রতিফলন দেখা যায় তাঁর সৃষ্টিগুচ্ছে। বিশেষত মুক্তিযুদ্ধকে ভিত্তি করে তেলরং ও জলরঙে বেশকিছু উল্লেখযোগ্য কাজ করেছেন তিনি। অগ্নিদগ্ধ গ্রাম সিরিজের যে-ছবি অঙ্কন করেছেন তিনি শিল্পমূল্যে তা অসামান্য বলে বিবেচিত হয়েছে। দীর্ঘ ষাট বছর ধরে তিনি ছিলেন এ-দেশের সাংস্কৃতিক আন্দোলনে অগ্রণী ব্যক্তি। তাঁর নানামুখী কর্মে এই আন্দোলন প্রাণিত হয়েছে। প্রচ্ছদের চিত্রটি মুক্তিযুদ্ধকে বিষয় করে ১৯৭২ সালে অঙ্কন করেন তিনি।

প্রচ্ছদের চিত্রটির সংগ্রাহক : নীনা ইসলাম।