মোবাশ্বির আলম মজুমদার

  • বক্ররেখায় বিধুর  নিশ্বাস

    বক্ররেখায় বিধুর নিশ্বাস

    দূরলোকে নক্ষত্রেরা পরস্পরকে বিদীর্ণ করে ঊর্ধ্বাকাশে আগুন জ্বালায়। পৃথিবীর কালপথে বিবশ স্নায়ুপুঞ্জের ঘুম বক্ররেখায় বিধুর নিঃশ্বাস। – ‘অবিনাশের সঙ্গে’, জাফর আহমদ রাশেদ   সব কালেই শিল্পের নিজস্ব ভাষারীতি তৈরি হয়। শিল্পের ভাষাই নির্ণয় করে কালিক চরিত্র। ঐতিহ্যমন্থনের সঙ্গে নিসার হোসেন সময়কে নির্মাণ করেন রেখায়। বলা যায়, তালপাতায় চিত্রিত পুঁথির বর্ণনা আমরা দেখি পাল-চিত্রকলায়। বৌদ্ধ গ্রন্থ,…

  • কলাকেন্দ্রে ঢালী আল মামুনের একক প্রদর্শনী  ইতিহাস অথবা রূপান্তর

    কলাকেন্দ্রে ঢালী আল মামুনের একক প্রদর্শনী ইতিহাস অথবা রূপান্তর

    আমরা তোমাদের পেছনে ফেলে অনেক দূরে চলে এসেছি! দূর থেকে তাকাও, দেখো তো চিনতে পারো কিনা আমাদের নতুন নতুন শিল্প, নতুন মানুষ?   – পরস্পর প্রতিদ্বন্দ্বী আবুল হাসানের অগ্রন্থিত কবিতা, পৃষ্ঠা ২৬   ঢালী আল মামুন সমাজ ও রাজনীতি নিয়ে ভাবেন। সামাজিক অনাচার আর অসামঞ্জস্যকে সামনে তুলে আনেন। ছবিতে তাই আশ্রয় নেয় প্রতীকধর্মিতা। দৃশ্যভাষায় দৃষ্টিনন্দন…

  • শাহাবুদ্দিনের অগ্নিতৃষ্ণা

    শাহাবুদ্দিনের অগ্নিতৃষ্ণা

    ‘এ  দেশ কি ভুলে গেছে দুঃস্বপ্নের রাত…’ – রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ‘বাতাসে লাশের গন্ধ পাই’ কবিতাটি শাহাবুদ্দিনের বধ্যভূমি’ ছবিটির সামনে দাঁড়ালেই মনে পড়ে। এ-প্রদর্শনীর সবকটি ছবির সামনে দাঁড়ালে একেকটি কবিতার কথা মনে পড়বে। এবারের প্রদর্শনীর কাজে সেই চিরচেনা শাহাবুদ্দিনকে নতুন করে খুঁজে পাওয়া যায়। তেলরং মাধ্যমে শাহাবুদ্দিনের দক্ষতা ও শক্তি সত্তরের দশকের শুরুতেই প্রতিভাত হয়।…

  • শিল্পাঙ্গনে কারু তিতাসের একক প্রদর্শনী  স্মৃতির জোনাকি

    শিল্পাঙ্গনে কারু তিতাসের একক প্রদর্শনী স্মৃতির জোনাকি

    নিমগ্ন তাকিয়ে আছি আকাশের দিকে, নক্ষত্রের ওপারে কী আছে ভাবি। এই যে এলাম সব ছেড়েছুড়ে… তবু আসতেই হ’ল, টেবিলে আপেলগুলো হেসে উঠে, শামসুর রাহমান   নিজের ভেতরে এক গুমোট স্মৃতি অব্যক্ত থেকে যায় সবারই। তিতাসেরও তাই। তিতাস খুব ভোরের আকাশ দেখেন না, কারণ দীর্ঘ রাত জেগে থাকার পর তিতাসের চোখে ভোর আবছা হয়ে আসে। তেল,…

  • মানুষ এবং মানুষ

    মানুষ এবং মানুষ

    মানুষ বড়ো কাঁদছে, তুমি মানুষ হয়ে পাশে দাঁড়াও

  • ভূমি ও বৃষ্টির গল্প

    ভূমি ও বৃষ্টির গল্প

    প্রকৃতির কাছে গিয়ে তিনি ছাত্রজীবনে যে-রং আত্মস্থ করেছিলেন, তার অন্তর্গত সত্য আজ পর্যন্ত ক্যানভাসে প্রকাশ করে যাচ্ছেন। 

  • শেকড়ে জেগে ওঠে প্রাণ

    শেকড়ে জেগে ওঠে প্রাণ

    মৃত্তিকার প্রগাঢ় বেদনা কী তা বুঝিনি এখনো কান পেতে পাখিদের কথাবার্তা শুনি, প্রাণ পাই মেঘলোকে বাহারি শাড়ির প্রদর্শনী দেখে শুধু মূর্ছা যাই তবু কেন ডাকো আত্মহনন। – (‘কেন ডাকো আত্মহনন’, মারুফ রায়হান)   পথের ধারে একটুকরো কাঠের বাকল খুঁজে পেয়ে তা আগলে রাখেন ফেরদৌসী প্রিয়ভাষিণী। এখানে-ওখানে প্রতিদিন শত তুচ্ছের মাঝে তিনি ভাস্কর্যের কাঠামো খুঁজে পান।…

  • আদি অকৃত্রিম স্বরূপ

    আদি অকৃত্রিম স্বরূপ

      সুলতান একটি সত্যের ধারক। বাংলাদেশ তথা এ-উপমহাদেশে বাঙালির জীবন-যাপন, সংগ্রাম, দিনপঞ্জি তাঁর মননে প্রোথিত ছিল। নিরন্তর সংগ্রামমুখর আবহমান বাঙালি কৃষকের প্রতিদিনের সুখ-দুঃখ সুলতানের সঙ্গী হয়েছিল। নাগরিক হতে চাননি কখনো। তাঁর মগজে প্রতিনিয়ত খেলা করেছে বাঙালির বৈরী পরিবেশের সঙ্গে সংগ্রাম, মধ্যযুগের সামন্তপ্রভু, পর্যায়ক্রমে ইংরেজ, পাকিস্তানি এবং পরবর্তীকালে স্বদেশীয় শোষক শ্রেণির উপর্যুপরি শোষণের জাঁতাকলে পিষ্ট কৃষকের…