অংশুমান ভৌমিক

  • শিক্ষায়তন যেখানে অচল

    শিক্ষায়তন যেখানে অচল

    আয়তন। এই কথাটিকে এতরকমভাবে কাজে লাগিয়েছে বাঙালি যে, ভেবে কূল পাই না। বাংলা একাডেমির বিবর্তনমূলক বাংলা অভিধানের প্রথম খণ্ড (ঢাকা, জ্যৈষ্ঠ ১৪২০) খুললাম। দেখি, সাত-সাতটি অর্থ আছে। প্রথমত,  বিস্তার। দ্বিতীয়ত, দেবালয়। তৃতীয়ত, ক্ষেত্রমান, যে অর্থে অংক কিংবা পদার্থবিজ্ঞানের বইয়ে আয়তনের ছড়াছড়ি। চতুর্থত, ঘনফল। পঞ্চমত, পরিসর। ষষ্ঠত, আকার, যে-অর্থের সঙ্গে হামেশাই মিশে যায় আয়তন। সপ্তমত, মাপ।…

  • মুক্তিযুদ্ধের কলকাতার মন – একটি নব-পরিচয়

    মুক্তিযুদ্ধের কলকাতার মন – একটি নব-পরিচয়

    মন তো মানুষেরই হয়। তা বলে কি জনপদের কোনো মন থাকতে নেই? মুশকিল হলো, জনপদবাসী কোনো একক নয়, সমষ্টি। সকলের মন একই রকম কলে ছাঁটা হবে, একই ক্ষুরে সবাই মাথা কামাবে – এমনটা ভাবার কোনো সংগত কারণ দেখি না। ইতিহাসের পাতা তলিয়ে দেখলে টের পাই, যারাই এমনটা ভেবে বসেছেন তারাই ডুবেছেন। এমনকি যুদ্ধ বা রাষ্ট্রবিপ্লবের…

  • ‘যাত্রা’পথের পাঁচালী

    ‘যাত্রা’পথের পাঁচালী

    পথের পাঁচালীর সঙ্গে ওতপ্রোত একটি উপাদানের কথা আমরা ভুলেই থাকি। সচরাচর নয়, বরাবর। খোদ সত্যজিৎ রায় এই ছায়াছবির উদ্যোগ-নির্মাণ-উত্তর পর্ব নিয়ে অনেক জায়গায় বলেছেন, লিখেওছেন। বাংলায় ইংরেজিতে। এ নিয়ে আলাদা করে আলোকপাত করেননি। দেশদুনিয়ার শিল্পসংস্কৃতির কত সমঝদার পথের পাঁচালীর কত দিক নিয়ে কত আলোচনা করেছেন। সত্যজিতের জন্মশতবর্ষেও তার জের চলছে। অথচ বাংলা সংস্কৃতির, বা বলা…

  • কলকাতার ঢাকাই প্রেমিক

    কলকাতার ঢাকাই প্রেমিক

    হাসনাত সাহেব। এই নামেই ডাকতাম আবুল হাসনাতকে। জনান্তিকে আমি তাঁকে আমার ‘সম্পাদক’ হিসেবে পরিচয় দিতাম। তিনি আমায় ‘বন্ধু’ বলে পরিচয় দিতেন। ইমেইলে তাঁকে সম্ভাষণ করতাম ‘শ্রদ্ধেয় হাসনাত সাহেব’ বলে। তিনি সম্ভাষণ করতেন ‘বন্ধুবরেষু’, পরের দিকে ‘সুজনেষু’। আমার সঙ্গে তাঁর এক প্রজন্মের ব্যবধান। আমি জন্মাবধি মোটের ওপর কলকাতার বাসিন্দা। তিনি ঢাকার। তৎ সত্ত্বেও আমাদের সে-বন্ধুতা দিনে…

  • রহু চণ্ডালের হাড় : বহুস্থানিক বর্ণমালায় সমান্তরাল সংস্কৃতি

    রহু চণ্ডালের হাড় : বহুস্থানিক বর্ণমালায় সমান্তরাল সংস্কৃতি

    আরশিনগর নামে ঢাকার এক নয়া নাটুয়ার দল এক উৎকৃষ্ট নাট্যনির্মাণ করেছেন। রহু চণ্ডালের হাড়। ইদানীং কলকাতা বা ঢাকার প্রসেনিয়াম থিয়েটারের আঙিনায় ও তাদের অনুসারী নগরনাট্যের নানান ঘাঁটিতে হরেক রকমের ভাঙাগড়ার পালা চলেছে। কোথাও বিষয়, কোথাও আঙ্গিকের দিকে নজর ঘোরানো আছে। কোথাও স্পষ্টই ভাটার টান, কোথাও জোয়ারের ইশারা। এই বিধ্বস্ত পরিমণ্ডলের কথা মাথায় রেখেও আমাদের বলতে…

  • অখণ্ড বাংলার চারণিক – আনিসুজ্জামান

    অখণ্ড বাংলার চারণিক – আনিসুজ্জামান

    কথাটা নতুন নয়। সকলেই জানেন। তবু এই মরণোত্তর রচনার ভিত গড়ার খাতিরে এ-কথা আরেকবার বলা থাকুক যে বাংলায় আত্মজীবনী লেখার চল বেশিদিনের নয়। সাহেবি আমলেই এতে আমাদের হাতেখড়ি। খ্রিষ্টীয় উনিশ শতকের মাঝামাঝি। পাকা হাতের দু-চারটে লেখা বেরোতে না বেরোতেই ভিক্টোরিয়ান মর‌্যালিটি আর ব্রাহ্ম ন্যায়নীতিবোধ তাকে এমনভাবে পেড়ে ফেলেছিল যে হাত খুলে লেখার রেওয়াজ কোনোদিনই গড়ে…

  • সরযূবালা দেবী : যে জন আছেন মাঝখানে

    সরযূবালা দেবী : যে জন আছেন মাঝখানে

    অংশুমান ভৌমিক ‘দেহপট সনে নট সকলি হারায়’ – আমাদের রংমহলে চালু থাকা এই প্রবচনটি সরযূবালা দেবীর বড় প্রিয় ছিল। তাঁর বেলায় যে সেটি সত্য হয়নি। তবু সত্যি বলতে কী সরযূবালাকে আজকের বাঙালি তেমন চেনে না। বাংলা মহল্লার বাইরে আরো কম। যদিও ১৯৭০ খ্রিষ্টাব্দে দিলিস্ন দরবারে গিয়ে ভারতের রাষ্ট্রপতির হাত থেকে সংগীত নাটক আকাদেমির দেওয়া সম্মান…

  • আরণ্যকের রাঢ়াঙ  ‘তাহাদের’ উৎকণ্ঠার কথা  উৎখাতের কাহিনি

    আরণ্যকের রাঢ়াঙ ‘তাহাদের’ উৎকণ্ঠার কথা উৎখাতের কাহিনি

    অংশুমান ভৌমিক দলের নাম আরণ্যক হলেও অরণ্যের দিনরাত্রি নিয়ে নাটক তৈরি করতে প্রায় সাড়ে তিন দশক লেগেছিল আরণ্যকের। ২০০৯ খ্রিষ্টাব্দের ২ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করেছিল রাঢ়াঙ। মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায়। দশ বছর হতে চলল। মাঝে মাঝে থমকে গেলেও রাঢ়াঙের পথচলা থামেনি। পঞ্চাশ, একশ, দেড়শো মঞ্চায়নের ধাপ ছাড়িয়ে দুশোর নিশানায় জোরকদমে এগিয়ে চলেছে রাঢ়াঙ। এই সমালোচক…

  • শকুন্তলার বঙ্গায়ন ও  সেলিম-সপর্যা

    শকুন্তলার বঙ্গায়ন ও সেলিম-সপর্যা

    শকুন্তলা অর্দ্ধেক মিরন্দা, অর্দ্ধেক দেস্‌দিমোনা। পরিণীতা শকুন্তলা দেস্‌দিমোনার অনুরূপিণী, অপরিণীতা শকুন্তলা মিরন্দার অনুরূপিণী। – বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, ‘শকুন্তলা, মিরন্দা এবং দেস্‌দিমোনা’, বিবিধ প্রবন্ধ শকুন্তলা। নামটি শুনলেই আমাদের অনেকের মনে অচিনকালের এক অরণ্যবালার ছবি ভেসে ওঠে। কত বাঙালি বাপ-মা যে সাধ করে মেয়ের নাম শকুন্তলা রেখেছেন তার ইয়ত্তা নেই। অথচ শকুন্তলার সঙ্গে বাঙালির আলাপ অনেক দিনের নয়।…

  • মণিপুর থিয়েটারের কহে বীরাঙ্গনা ও সাধনা – উপমহাদেশীয় সংস্কৃতি প্রসার কেন্দ্রের সীতার অগ্নিপরীক্ষা  পুরাণ ভাঙার পালা

    মণিপুর থিয়েটারের কহে বীরাঙ্গনা ও সাধনা – উপমহাদেশীয় সংস্কৃতি প্রসার কেন্দ্রের সীতার অগ্নিপরীক্ষা পুরাণ ভাঙার পালা

    পৌরাণিক আখ্যানকে সামনে রেখে দুটি বাংলা মঞ্চনাটক সম্প্রতি আমাদের দৃষ্টি আকর্ষণ করেছে। প্রথমটি, মণিপুর থিয়েটারের কহে বীরাঙ্গনা। গত নভেম্বরে ৭৫ অভিনয়ের    কৃতিত্ব অর্জন করেছে এটি। আট বছরের মধ্যে এত অভিনয় এমন কিছু অভিনব ব্যাপার নয়। এ প্রযোজনার অভিনবত্ব লুকিয়ে তার সাংস্কৃতিক পরিচয়ে। দলটি ঢাকার নয়। সিলেটের মৌলভীবাজার এলাকার কমলগঞ্জ মহল্লায় যে বিষ্ণুপ্রিয়া মণিপুরি সম্প্রদায়ের বাস…

  • ডন : তাকে ভালো লাগে  হাওয়া কল  আর অলীক ঘোড়সওয়ারের খোয়াবনামা

    ডন : তাকে ভালো লাগে হাওয়া কল আর অলীক ঘোড়সওয়ারের খোয়াবনামা

    চেতনার নতুন নাটক ডন : তাকে ভালো লাগে। ঠিক টক অব দ্য টাউন না হলেও ২০১৮ সালে কলকাতার প্রসেনিয়াম থিয়েটার যে গুটিকয় নাটককে সামনে রেখে বুক চিতিয়ে দাঁড়াতে পারে, তাদের দলের সামনেই থাকবে এ-নাটক। মাসছয়েক ধরে এই নাটক অভিনীত হচ্ছে। রেওয়াজমাফিক ঢক্কানিনাদ সহযোগে এবং হাউজফুল অ্যাকাডেমি অব ফাইন আর্টসসমেত ইতিউতি। বছর তিরিশ-চলিস্নশ আগে যখন অ্যাকাডেমিতে…

  • বুকঝিম এক ভালবাসা  আবহমান বাংলার অবাক  পৃথিবীর চাবিকাঠি

    বুকঝিম এক ভালবাসা আবহমান বাংলার অবাক পৃথিবীর চাবিকাঠি

    বুকঝিম এক ভালবাসা। এমন কথা আমরা সচরাচর শুনি না। কথাটার মধ্যে যে মন কেমন-করা সুর আছে, যে ঘোরলাগা আবেশ আছে তা বুঝি আমাদের রোজকার চলাফেরার যে-সুর তার সঙ্গে মানায় না। তাই শুনি না। তবু এ-নামে একটা নাটক দু-বছরের ওপর হলো কলকাতা তো বটেই, সারা পশ্চিমবঙ্গকে অবাক করে দিচ্ছে। গ-া গ-া অভিনয় হয়েছে এমন নয়। কিন্তু…