ইব্রাহীম ফাত্তাহ্

  • আর্ট বাংলার চারুকলা উৎসব : শেকড়সন্ধানী আয়োজন

    আর্ট বাংলার চারুকলা উৎসব : শেকড়সন্ধানী আয়োজন

    বাংলাদেশের নানা প্রান্তিক এলাকার শিশু-কিশোরদের যুক্ত করে তাদের জন্য চারুশিল্পকে শিক্ষামূলক, আনন্দময় ও জাতি গঠনে সংস্কৃতিবান মানুষ গড়ার ব্রত নিয়ে চারুকলা উৎসবের আয়োজন করে চলেছে আর্ট বাংলা ফাউন্ডেশন নামে একটি বেসরকারি শিল্পপ্রতিষ্ঠান। ঢাকা বিশ^বিদ্যালয়ের চারুকলা অনুষদের অবসরপ্রাপ্ত অধ্যাপক শিল্পী মোহাম্মদ ইউনুস প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এবং সহযোগী অধ্যাপক হারুনর রশিদ টুটুল মহাপরিচালক। ২০১৬ সালে শুরু করে গত…

  • শব্দের ডানা ও আসমা সুলতানার উপস্থাপনা

    শব্দের ডানা ও আসমা সুলতানার উপস্থাপনা

    আসমা সুলতানা বাংলাদেশি বংশোদ্ভূত একজন  ব্রিটিশ শিল্পী, এখন কানাডায় বাস করছেন। শিল্পীর জীবনবৃত্তান্তসূত্রে জানা হলো, তিনি ঢাকা, লন্ডন ও টরন্টো থেকে চারুকলা এবং শিল্পকলার ইতিহাস বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন। এরই ধারাবাহিকতায় উদ্বুদ্ধ হয়েছেন ছবি আঁকায় এবং তাঁর সৃজন নিয়ে সম্প্রতি প্রদর্শনীর আয়োজন  করছেন নানা  দেশে। ‘শব্দের ডানা আছে’ শিরোনামে তাঁর একটি একক চিত্রপ্রদর্শনী হয়েছে ঢাকায় ইএমকে…

  • সুলতানের পঞ্চাশ বছরের শিল্পসৃজন নিয়ে প্রদর্শনী

    সুলতানের পঞ্চাশ বছরের শিল্পসৃজন নিয়ে প্রদর্শনী

    লালমাটিয়াসংলগ্ন ধানমণ্ডির সাবেক ২৭ নম্বর সড়কের বাড়িটি অনেক বদলে গেছে। এর নিচতলায় এখন বেঙ্গল বই ও বেঙ্গল ক্যাফেটেরিয়ার জায়গা হয়েছে। বইপ্রেমী আর আড্ডাপ্রিয় মানুষের প্রাণবান ভিড় এড়িয়ে সিঁড়ির কয়েকটি ধাপ পেরিয়ে দোতলায় উঠলে কম ভিড়ের আরেকটি ক্যাফে! এর পেছনে সামান্য এগোলেই বেঙ্গল শিল্পালয়। এখানেই বাংলার বরেণ্যশিল্পী এস এম সুলতানের (১৯২৩-৯৪) পঞ্চাশ বছরের চিত্রকর্মের সঙ্গে তাঁর…

  • ইফ্ফাত আরার চিত্রিত গীতিময়তা

    ইফ্ফাত আরার চিত্রিত গীতিময়তা

    একজন সৃজনশিল্পীর দুটি ধ্যান, দুদিকেই তাঁর যশ। এমন প্রতিভার দেখা পাই ইফ্ফাত আরা দেওয়ানের মধ্যে। তিনি একাধারে এদেশের স্বনামধন্য কণ্ঠশিল্পী; রবীন্দ্রনাথ, রজনীকান্ত ও অতুলপ্রসাদের গান করেন। বৈতালিক গানে স্বতন্ত্র একটা গায়কি তৈরি করেছেন। পুরনো বাংলা গানের পুনরুজ্জীবনে তাঁর বিশেষ অবদান আছে। এই সংগীতশিল্পী যেমন গান করেন, তেমনি আঁকিয়েও। এখানে তিনি রবীন্দ্রনাথের অনুগামী। রবীন্দ্রনাথ ছবি আঁকা…

  • প্রকৃতির প্রতিফলন

    প্রকৃতির প্রতিফলন

    শিল্পের সৃজন প্রক্রিয়ার ভেতরে ও বাইরে সবচেয়ে বেশি যা কিছুর প্রয়োগ দেখা যায় – তার মধ্যে প্রকৃতি প্রধান। মানুষ তো প্রকৃতিরই ভূমিপুত্র-ভূমিকন্যা। এই দুইয়ে মিলে শিল্পের রূপায়ণ হয়। সে-সৃজন যথার্থ ও সার্থক হয়ে ওঠে মানুষের সঙ্গে নিসর্গের মিথস্ক্রিয়ায়। আমরা যদি তাকাই প্রাচ্যের পারস্যে, চীন কিংবা জাপানের চিত্রকলায়, যদি খেয়াল করি কাংড়া নামে ভারতীয় পাহাড়ি অনুচিত্রের…