জ্যোৎস্না চট্টোপাধ্যায়

  • বাংলার সংগ্রামী নারীর আখ্যান

    তানভীর মোকাম্মেলের বেহুলা বাংলা ও অন্যান্য কবিতা কাব্যগ্রন্থের শুধু বেহুলা বাংলা সিরিজের কবিতাগুলি নিয়ে আমি এ-আলোচনাটা করব। সেই দশম-দ্বাদশ শতাব্দী থেকে বাংলার প্রাচীন যেসব সাহিত্যনিদর্শন রয়েছে, যেমন চর্যাপদ, সেখানে আমরা নদীর কথা পেয়েছি, পেয়েছি নৌকা বাওয়ার কথা, জেলেদের কথা, মাছ ধরা ও মাছ ধরার নানা উপকরণ এবং মাঝিদের কথা। অর্থাৎ বাংলার প্রকৃতির মাঝে সাধারণ মানুষের…

  • রাতের আকাশ

    চাঁদের সঙ্গে আমার সখ্যের কথা একান্ত গোপন – তখন আকাশে আলো-আঁধারির খেলা ইতস্তত জোনাক জ্বলছিল আর নিবছিল চরের বিষাদে ভিজে ছিল তট আহত চাঁদ আমাকে টেনে নিয়ে গেল মেঘের আড়ালে চাঁদ ডুবে যাওয়ায় শব্দ গেল থেমে ভেঙে গেল সভা আমরা দুজন তখন চাউনি বিনিময় করলাম গভীর ইশারায় –

  • কবিতার মুহূর্ত

    বাড়ি ছিল মধুপুর গিরিডির কোন্ খনি আর জঙ্গলের ধারে ছোট্ট ঝোরা পাথুরে পথে ঘোরা খানিক গান অনেক কথার মাঝে বদলে গেল জীবন-পাঠ চমকে উঠে সরিয়ে দিলাম বইয়ের পাহাড় ডুব দিলাম ওই গভীর গিরিখাতে উপত্যকায় নদীর গভীর জলে চুপচাপ রাতে ঘুম নেই পাতায় আঁকিবুকি কলম টেনে আঁচড় কাটা সেও রইল বাকি একটাই সুর একটাই তান মুহূর্তটাই…

  • স্বৈরিণী

    আমাকে স্বৈরিণী বললেও বলতে পারো কারণ গোপন প্রেমের কোনো ইঙ্গিত দীর্ঘ বিবাহিত জীবনে দিইনি তোমাকে অগ্নিশপথ মেনে চলতে পারিনি আমি দুঃখের বিফলতার অপ্রাপ্তির ক্ষতগুলি ঠিকমতো ভাগ করে নিইনি তোমার সঙ্গে কেঁদেছি, বলেছি অভিমান করেছি সবই সেই ছন্দ-ছন্দহীনতার কাছে আজো যার সঙ্গে দেখা না হলে টনটন করে বুক আজো যার আলিঙ্গনের জন্য সহবাসের পরও আমি উন্মুখ

  • ‘সেই অনিঃশেষ চিত্রকল্পের কাছে’

    ‘সেই অনিঃশেষ চিত্রকল্পের কাছে’

    সৌমিত্র চট্টোপাধ্যায় নামটি উচ্চারণের সঙ্গে সঙ্গে বাংলা চলচ্চিত্রের একঝাঁক চরিত্রের মুখচ্ছবি দৃশ্যমান হয়ে ওঠে বাঙালিমাত্রেরই। চলচ্চিত্রের অভিনয়ের সঙ্গে জড়িয়ে ছিলেন অসামান্য কৃত্যে প্রায় ষাট বছরেরও বেশি। স্বনামধন্য স্মরণীয়-বরণীয় পরিচালকদের সঙ্গে তাঁর অভিনয় বাঙালি দর্শকের হৃদয় জয় করে নিয়েছে দু-তিন প্রজন্ম ধরে।  চলচ্চিত্র-নাটক ছাড়া এক নিভৃতচারী মগ্ন চিন্তাশীল অন্তরের সুপ্ত অনুভবে নিজের মুখোমুখি দাঁড়িয়েছেন কবি সৌমিত্র…