সাজেদুল আউয়াল

  • নষ্ট বিশ্ব বিক্রি করতে পারেন

    সাজেদুল আউয়াল সকালের গলিতে হেঁকে যায় ভাঙাড়ি : নষ্ট মনিটর, বাতিল ব্যাটারি, পুরনো আইপিএস, নষ্ট কম্পিউটার বিক্রি করতে পারেন; পুরানা টিভি, অচল ল্যাপটপ, নষ্ট সিপিও, নষ্ট হারমোনিয়াম বিক্রি করতে পারেন। একদিন হেঁকে গেল একজন : ছেঁড়া সম্পর্ক, খেই হারানো মানুষ, ভাঙা মন, নষ্ট সময় বিক্রি করতে পারেন; খারাপ মাথা, ঘুণে ধরা ঘুম, নষ্ট ফুসফুস, নষ্ট…

  • আমজাদ হোসেন ও তাঁর চলচ্চিত্রযাত্রা

    আমজাদ হোসেন ও তাঁর চলচ্চিত্রযাত্রা

    আমজাদ হোসেন শুধু চলচ্চিত্রকার, কাহিনিকার, সংলাপরচয়িতা, চিত্রনাট্যকারই ছিলেন না; তিনি ছিলেন অভিনেতা, ছড়া-কবিতা, গল্প-উপন্যাসের লেখক, নাট্যকার, সুবক্তা, সংগঠক, কলামলেখক এবং আরো কিছু। তিনি জামালপুরের সন্তান ছিলেন। পূর্ববাংলা তথা ব্রিটিশ ভারতে জন্মেছিলেন ১৪ আগস্ট ১৯৪২ সালে এবং ১৪ ডিসেম্বর ২০১৮ সালে ৭৬ বছর বয়সে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। বিদেশে তাঁর চিকিৎসার ব্যয়ভার অনেকটা…

  • বিষয় : কাব্যনাটক

    বিষয় : কাব্যনাটক

    অভিমুখ বিষয় ও আঙ্গিক – সব শিল্পকর্মের প্রধান দুটি দিক। কাব্যনাটকে বিষয়ের ক্ষেত্রে কোনো নির্দিষ্টতা নেই, যে-কোনো বিষয় নিয়েই কাব্যনাটক রচিত হতে পারে। এর উদাহরণ সব যুগের কাব্যনাটকেই বিদ্যমান। গ্রিসীয়-ফরাসি-এলিজাবেথীয়-সংস্কৃত-মৈমনসিং গীতিকা বা পরবর্তীকালের এশিয়া-আফ্রিকা-ইউরোপের কাব্যনাটকে নানা বিষয়ই স্থান পেয়েছে – মিথকথা-রূপকথা-উপাখ্যান-পৌরাণিক কাহিনি-উপকথা-ধর্মকথা-লোকগাথা-সমাজপ্রসঙ্গ প্রভৃতি অগ্রাধিকার পেয়েছে বিষয় হিসেবে। তবে কাব্যনাটকের আঙ্গিকের ক্ষেত্রে কিছুটা নির্দিষ্টতা দেখা যায়।…

  • আনোয়ার হোসেনের চিত্রধারণরীতি প্রসঙ্গে

    আনোয়ার হোসেনের চিত্রধারণরীতি প্রসঙ্গে

    কে বানাল এমন রংমহলখানা বাউলতত্ত্বে মানবশরীরকে নৌকা, অধরচাঁদ, রংমহল ইত্যাদি অভিধায় রূপকার্থে চিহ্নিত করা হয়। মানবকে যিনিই বানাক,  জগৎ-সংসারে প্রাত্যহিক নানা কাজের জন্য মানব নিজেকে নিজেই উপযুক্ত করে তৈরি করেন তথা বানান। আনোয়ার হোসেনও (৬ অক্টোবর ১৯৪৮-১ ডিসেম্বর ২০১৮) তাঁর মর্জিমাফিক কাজের জন্য নিজেকে নিজেই বানিয়ে নিয়েছিলেন। নিজেকে শুধু চিত্রধারক বানাননি, মেধাবী ছাত্র, চলচ্চিত্রবিদ্যার শিক্ষক,…

  • অন্ধ আঁখি কানে দেখে

    অন্ধ আঁখি কানে দেখে

    মোরশেদুল ইসলাম-পরিচালিত আঁখি ও তার বন্ধুরা সম্প্রতি মুক্তি পেয়েছে। এটি কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল-রচিত কিশোর-উপন্যাস আঁখি ও আমরা কজন অবলম্বনে নির্মিত। শিশু-কিশোরতোষ চলচ্চিত্র আমাদের দেশে খুব বেশি নির্মিত হয়নি – হচ্ছে না। তবে এর প্রয়োজনীয়তার কথা ভাবা হয়েছিল ১৯৫৭ সালের ৩ এপ্রিল প্রাদেশিক আইন পরিষদে তৎকালীন শিল্প, বাণিজ্য, শ্রম ও দুর্নীতি দমন বিভাগের মিনিস্টার বঙ্গবন্ধু…

  • কলু-সমাজকেন্দ্রিক চলচ্চৈত্রিক উপন্যাস

    কলু-সমাজকেন্দ্রিক চলচ্চৈত্রিক উপন্যাস

    যে -কোনো চলচ্চিত্র অধ্যয়নের সময় চলচ্চিত্রটিকে ধারাভুক্ত করার প্রয়োজন পড়ে। প্রত্যেক ধারারই কিছু নির্দিষ্ট মৌল প্রবণতা-বৈশিষ্ট্য থাকে, যেগুলো বিবেচনায় রাখলে অধ্যয়নতব্য চলচ্চিত্রটিকে অধ্যয়ন করা সহজ হয়। কাজী মোরশেদ (২৪ এপ্রিল ১৯৫০- অক্টোবর ২০১৪) পরিচালিত ঘানি১ দর্শনের পর মনে হয়েছে এর আখ্যান-কাঠামো ও নির্মাণশৈলীতে ইতালীয় নব্য-বাসন্তববাদী চলচ্চিত্রধারা ও ফরাসি নবতরঙ্গের কিছু বৈশিষ্ট্যের পরিচ্ছাপ বিদ্যমান। প্রথমটি গত…