রেজাউদ্দিন স্টালিন শক্তিমান কবি। পেয়েছেন বাংলা একাডেমিসহ বহু দেশি-বিদেশি পুরস্কার।

২০২২ সালের একুশে বইমেলায় কবি প্রকাশনী প্রকাশ করেছে রেজাউদ্দিন স্টালিনের কাব্যগ্রন্থ অস্ত্র ভাঙার মুহূর্ত। এই গ্রন্থের কবিতাগুলিতে তিনি নতুন পেন্টালজি তৈরি করেছেন।

মিলন ছাড়া নারীরা গর্ভবতী হলে

তাদের সন্তান জন্মাক ঈর্ষা হয়ে।

দার্শনিক এই উক্তির সঙ্গে রেজাউদ্দিন স্টালিন একই সঙ্গে আধুনিক  ও ধ্রুপদী।

কবিতাকে অলংকারবাহুল্য থেকে মুক্তি দিয়ে সৃজন করেছেন এক দার্ঢ্য ও নির্মেদ শৈলী। অব্যবহৃত শব্দগুলিকে ব্যবহার করেছেন ভিন্নতর মাত্রায়।  

রেজাউদ্দিন স্টালিনের কবিতা একটা অন্যটির চেয়ে অর্থে ও প্রতি-অর্থে ভিন্নতর। নতুন কোনো অভিজ্ঞতার সমার্থক। তাঁর ‘বাড়ির গল্প’ কবিতাটির চারটি লাইন এখানে উদ্ধৃত করছি –

ছাদ সমুদ্রে যখন বাতাস লাগে

লোকটি তখন বেরিয়ে পড়তে চায়।

কিন্তু বাড়িটা সবকটা হাত দিয়ে

চেপে ধরে রাখে পরের সে অধ্যায়।

অবচেতনের অতল থেকে সমুত্থিত শিল্পবোধ আমাদের নিয়ে যায় ভিন্ন পৃথিবীতে। সমাজের সংকটগুলি কতটা রাজনৈতিক, কীভাবে নয়া উপনিবেশ তৈরি হচ্ছে কিংবা রাজনৈতিক সংস্কৃতির অবনয়নের কারণে আমরা হারাচ্ছি মূল্যবোধ – এরকম অনেক প্রশ্নে জারিত  স্টালিনের কবিতা। অতীত ও বর্তমানের ভেতর একটা সেতুবন্ধ তৈরি করে দেয় তাঁর কবিতা।

তিনি নির্দ্বিধায় ব্যবহার করেন একে-ফোরটি সেভেন, ধাতব ব্লেড, ফায়ারিং স্কোয়াডের মতো শব্দ, যা অনায়াসে কবিতার শরীরে মিশে যায়। এছাড়াও আমরা উদাহরণ দিতে পারি একটা অসাধারণ কবিতার। ‘একদিন আমি – কোনোদিন কেউ’ কবিতাটি পুরাণস্মরণ এবং রূপক সৃষ্টির নৈপুণ্যে অন্য এক অনুভবের জগতে নিয়ে যায় :

কোনোদিন কেউ ডিডেলাস হয়

কেউ হয় ইকারুস,

একদিন আমি কিং সলোমন

একদিন ইউনুস।

আমরা ইকারুসের ট্র্যাজেডি সম্পর্কে জানি। আরো জানি নবী ইউনুসের বিশাল মাছের পেটে অধিবাসের অলৌকিক ঘটনা। আর রাজা সলোমন এক বিস্ময়কর চরিত্র, যাঁর অনুগত ছিলেন জিন। এসবই পৌরাণিক কাহিনি; কিন্তু রেজাউদ্দিন স্টালিন রূপকার্থে তার বহুমাত্রিক ব্যঞ্জনা দান করেন। আমরা কোনো না কোনোভাবে এরকম ট্র্যাজেডির মুখোমুখি হই।

রেজাউদ্দিন স্টালিনের কবিতায় একটা অন্তর্গত ঘূর্ণি আমাদের নিয়ে যায় অনুভবের অতলে। আমরা যখন কাব্যিক নিমজ্জন থেকে জেগে উঠি তখন চিরদিনের জন্য আমাদের হয় এক নতুন অভিজ্ঞতা। আমরা বিশ্বাস করি আমাদের জীবনে ডিডেলাস, ইউনুস, সলোমনের অস্তিত্ব আছে। আলোচ্য কবিতাগ্রন্থে এরকম দৃষ্টান্তযোগ্য কবিতা আরো রয়েছে।

এখন আমরা আজকের আলোচনাকে সারমর্মে নিয়ে যেতে পারি। অস্ত্র ভাঙার মুহূর্ত গ্রন্থটি বাংলা কবিতায় একটি

নতুন সংযোজন। গ্রন্থটির সুন্দর প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর।

Leave a Reply