সূ চি প ত্র

লেখক:

কমলকুমার মজুমদার বাঙালি সংস্কৃতির এক উজ্জ্বল পুরুষ। তিনি একাধারে কথাশিল্পী, সমালোচক, সামাজিক ইতিহাসকার। তাঁর জন্মশতবর্ষ-উপলক্ষে তাঁর সাহিত্যকর্ম সম্পর্কে আলোচনা করেছেন রফিক কায়সার, আবু হেনা মোস্তফা এনাম ও মোসাদ্দেক আহমেদ। সেইসঙ্গে পত্রস্থ হয়েছে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে লেখা কমলকুমারের একটি তাৎপর্যপূর্ণ চিঠি।

৩০

বাংলাদেশ ভূখন্ডে চলচ্চিত্র-আন্দোলনের পঞ্চাশ বৎসর পূর্ণ হলো। এই উপলক্ষে পাঁচ দশকে এদেশের চলচ্চিত্রের বিকাশ, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের ধারা এবং চলচ্চিত্র-আন্দোলনের গতিপ্রকৃতির বিশদ পরিচয় তুলে ধরেছেন সাজেদুল আউয়াল, মাহমুদুল হোসেন ও ইমরান ফিরদাউস।

 

৯৭

২০১২ সালের নভেম্বর মাসে ঢাকায় বেঙ্গল উচ্চাঙ্গসংগীত সম্মেলনের অনুষ্ঠান সকলকে চমকিয়ে দিয়েছিল। সেই চমকের পুনরাবৃত্তি হলো ২০১৩ সালে। চার রাত ধরে হাজার হাজার মানুষ ভারত ও বাংলাদেশের বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় উপভোগ করলেন কণ্ঠসংগীত, নৃত্য ও যন্ত্রসংগীত। একদিকে দর্শক-শ্রোতারা আপ্লুত নৃত্যগীতবাদ্যের অনুপম ধারায়, অন্যদিকে শিল্পীরা মুগ্ধ শ্রোতা ও দর্শকদের গুণগ্রাহিতায়, আর উভয়পক্ষই তৃপ্ত সম্মেলনের ব্যবস্থাপনায়। পুরো সম্মেলন সম্পর্কে গোলাম মুস্তাফার আলোচনায় এসব বিষয় উঠে এসেছে।

 

বি দে শি  সা হি ত্য

৫১ আর্নেস্ট হেমিংওয়ে l জর্জ প্লিম্পটন/ ভূমিকা ও অনুবাদ : ফখরুজ্জামান চৌধুরী

ছো ট গ ল্প

৬২ আমি শুধু একটা চাকরি চেয়েছিলাম l মাহবুব তালুকদার

৬৮ এপার-ওপার l সুব্রত মুখোপাধ্যায়

৭১ অবগাহন l মোস্তফা তারিকুল আহসান

অ নু বা দ  গ ল্প

৮৯ মার্জনা l  নাডিন গর্ডিমার/ অনুবাদ : রওশন জামিল

স্ম র ণ

৯৩ হুমায়ুন চৌধুরী : নশ্বরস্রোতে কি ভাসমান

শিরোনামহীন?  l ফারুক আলমগীর

স ং গী ত

৯৭ সুরের অবগাহনে চাররাত্রি l গোলাম মুস্তাফা

 

ক বি তা

৮১-৮৮

দুটি কবিতা (অজ্ঞেয়, জয়শ্রী বিষাদ) l অলোকরঞ্জন দাশগুপ্ত/ অগ্রবিজ্ঞান l রবিউল হুসাইন/ অধরা l জরিনা আখতার/ দাঁড়াও পথিকবর l বীথি চট্টোপাধ্যায়/ অন্ধ হতে পারিনি l সোহরাব পাশা/ বুদ্ধ বললেন, তবু… l  সৌম্য সরকার/ প্রেমিক ও পতঙ্গ l আহমেদ বাসার/ শ্রাবণের পদাবলি l কামরুল ইসলাম/ দুটি কবিতা (ঘুমের কোনো ভবিষ্যৎ নেই, উষ্ণ) l জাহিদ হায়দার/ ঈর্ষা l চাণক্য বাড়ৈ/ স্মৃতি ও কল্পনা l আহমদ আজিজ/ মৃত্যুর আগে l শ্যামল চন্দ্র নাথ/ সব সন্ধ্যাই রাতের তলটেপ নয় l দ্রাবিড় সৈকত/ সৃষ্টির আনন্দে l চঞ্চল শাহরিয়ার

 

ধা রা বা হি ক  উ প ন্যা স

১১৩ নদী কারো নয় l সৈয়দ শামসুল হক

১১৭ সেবার যখন মৌসুমি বায়ু এসেছিল l দেবেশ রায়

ব ই প ত্র

১২৪-১৩৫ সনৎকুমার সাহা/ তপন বাগচী/ হামিদ কায়সার/ মুনীরুজ্জামান