প্রকাশকের পত্র

কালি ও কলম পত্রিকা এবারে ঊনবিংশ বর্ষে পদার্পণ করল।

একটি মানসম্পন্ন সাহিত্য পত্রিকার অভাবমোচনের লক্ষ্যে কালি ও কলম আত্মপ্রকাশ করেছিল। আমাদের বিশ্বাস গত আঠারো বছরে এই পত্রিকাটি একটি রুচিবান সাহিত্যপত্রিকা রূপে নিজেকে তুলে ধরতে পেরেছে। সৃষ্টিশীলতা ও মননশীলতার যুগ্মস্রোত এখানে এসে মিলেছে একসঙ্গে। আমাদের সংস্কৃতি অঙ্গনে যা ঘটছে, তারও পরিচয় তুলে ধরারা চেষ্টা করছে এ-পত্রিকা। অনুবাদের মাধ্যমে অন্যান্য ভাষার সাহিত্যের সঙ্গে পাঠকদের যোগাযোগও এতে সম্ভব হচ্ছে। প্রবীণ লেখকদের সঙ্গে তরুণ লেখকদের সহযোগ কালি ও কলমের অন্যতম বৈশিষ্ট্য। অনেক নবীন লেখক এই পত্রিকাকে আশ্রয় করে নিজেদের সাহিত্য প্রতিভার বিকাশ ঘটিয়েছেন। নতুন প্রকাশিত বই এবং সমকালীন চিত্রশিল্পের পরিচয় প্রদান কালি ও কলমের লক্ষ্যের অন্তর্গত। এতে আমরা সফল হয়েছি বলে দাবি করতে পারি। কালি ও কলম-প্রবর্তিত তরুণ কবি ও লেখক পুরস্কার সম্মানের আসনে প্রতিষ্ঠিত হয়েছে, এটিও আমাদের পক্ষে আত্মতৃপ্তির বিষয় বলে আমরা মনে করি।

কালি ও কলমের এই সফল যাত্রাপথের যাঁরা কাণ্ডারী ছিলেন-সম্পাদকমণ্ডলীর সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও প্রতিষ্ঠাকাল থেকে পত্রিকাটির সম্পাদক আবুল হাসনাত-এই দুই ব্যক্তিত্বকে আমরা হারিয়েছি ২০২০ সালে। মহামারি করোনাকালে তাঁরা অনন্তের পথে যাত্রা করেছেন, যা আমার এবং কালি ও কলমের জন্য অত্যন্ত বেদনার। তাঁদের প্রতি জানাই আমার গভীর শ্রদ্ধা। তাঁদের অবর্তমানে তাঁদের দেখানো পথে কালি ও কলমকে এগিয়ে নিতে হাল ধরেছেন সৈয়দ মনজুরুল ইসলাম ও সুব্রতবড়ুয়া। সবার সম্মিলিত চেষ্টায় কালি ও কলমকে সামনের দিকে এগিয়ে নিতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ।

নতুন বছরে পদার্পণ-উপলক্ষে কালি ও কলমের লেখক, পাঠক, বিজ্ঞাপনদাতা ও কর্মীদের আন্তরিক ধন্যবাদ জানাই। সবার সহৃদয় সহযোগিতা আমাদের কাম্য।

আবুল খায়ের ৬ ফেব্রুয়ারি ২০২২

Published :


Comments

Leave a Reply