২৭ কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
বাংলা বাঙালি স্মৃতির শহর ও বেলমন্ডো

বাংলার জয়, বাঙালির জয়। এবারের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাঙালির ছেলেরা উৎসব মাতিয়ে রেখেছেন। সিনেমায় নিয়ে এসেছেন নতুন ভাষা। প্রতিযোগিতা বিভাগে সারা পৃথিবীর ছবিকে টক্কর দিয়ে বাঙালি তরুণ পরিচালক ঈশান ঘোষের ঝিল্লি ছিনিয়ে নিয়েছে সেরা ছবির পুরস্কার। ঈশানের এটি ডেব্যু বা জীবনের প্রথম ছবি। কিন্তু প্রথম ছবিতেই তিনি মন জয় করে নিয়েছেন দেশ-বিদেশ থেকে আসা জুরিদের এবং দর্শকদেরও। ঈশান ছাড়াও একঝাঁক বাঙালি তরুণ নতুন হাওয়া নিয়ে এসেছেন এই সিনেমামেলায়।  এই সব তরুণ তুর্কি পরিচালক বাংলা ছবিতে যেন নিয়ে আসছেন নতুন এক ঢেউ, যা আশা করা যায় ক্লিশে পরিবেশ থেকে বাংলা ছবিকে বের করে আনবে।

ঝিল্লি এমন এক মানুষের গল্প যে কাজ করে ধাপার মাঠে। হাড় গুঁড়ো করার এক কারখানায়। এই সেই ধাপা যেখানে সারা বৃহত্তর কলকাতার সমস্ত ময়লা ও বাহ্য পদার্থ জড়ো হয়। এরকম এক পুতিগন্ধময় পরিবেশের মধ্যেই বেঁচে থাকার তাগিদে কাজ করে চলে ঝিল্লির নায়ক। এই ধাপাকে ঘিরেই একসময় আধুনিক নগরায়ণ শুরু হয়। বিশাল বিশাল স্কাই স্ক্র্যাপার, সেভেন স্টার হোটেল, বিলাসবহুল এক জীবনের হাতছানি। আর সেখানেই ধাপার মাঠের অন্ধকার, ঝিল্লির নায়কদের জীবন। এই বৈপরীত্য নিয়েই এই ছবি।

ঈশানের প্রথম পূর্ণদৈর্ঘ্য ছবি ঝিল্লি এই কল্লোলিনী কলকাতার পাশেই  আরেকটি অন্ধকার জীবনের খোঁজ দেয়। কলকাতার অখ্যাত বা কুখ্যাত ডাম্পিং গ্রাউন্ড ধাপা। বকুল নামে এক তরুণের সেখানে কাজ করা, মানসিক বিপর্যয়, বেকারত্বের অস্থিরতা ছাড়াও শেষ অবধি বকুলের স্বপ্নও সেখানে জেগে থাকে।

ঈশান আলোকচিত্রী হিসেবে কাজ করেছেন বাবা গৌতম ঘোষের ছবিতে। তথ্যচিত্র করেছেন। এই প্রথম ফিচার ছবি এবং প্রথম ছবিতেই কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগ ‘ইনোভেশন অফ মুভিং ইমেজ’ সেরা সম্মান ‘সোনার বাঘ’ জিতে নিলেন।

ভারতীয় ভাষার ছবিতেও সেরা ছবির পুরস্কার জিতলেন এক বাঙালিই। অমর্ত্য ভট্টাচার্য। যদিও ছবি করেছেন তিনি উড়িয়া ভাষায়। ছবির নাম আডিউ গোদার। ভারতীয় চলচ্চিত্রে নিয়ে এসেছেন এক অভিনব বিষয়ভাবনা। উড়িষ্যার এক গণ্ডগ্রামে নিয়মিত পর্নোগ্রাফি দেখেন এক বৃদ্ধ। ভিডিও পার্লারে গিয়ে নিয়মিত তিনি নিয়ে আসেন পর্নোর ডিভিডি এবং বাড়িতে তা চালিয়ে তিনি এসব নীল ছবি দেখেন। এই করতে করতে হঠাৎ একদিন এসে পড়ে ফরাসি  নবতরঙ্গের আইকোনোক্লাস্ট চলচ্চিত্র পরিচালক জঁ লুক গোদারের একটি ছবির ডিভিডি। গোদারের নাম তিনি কোনোদিনই শোনেননি। পর্নো মনে করেই দেখতে শুরু করেন ছবিটি। এই ছবি দেখতে দেখতে যৌনতার ভাবনাতে আমূল পরিবর্তন আসে। তিনি আরো গোদারের ছবি আনিয়ে দেখতে থাকেন। অনায়াসে ভেদ করে ফেলেন গোদারের ছবির আপাত দুর্বোধ্যতা। গ্রামে তিনি ফিল্ম ক্লাব তৈরি করেন। সিনেমা ক্রমশ গ্রামীণ জীবনে অন্য এক মাত্রা নিয়ে আসে।

সিনেমায় যে নতুন থেকে নতুনতর ভাষার সন্ধান কালাপাহাড় ফরাসি চলচ্চিত্র পরিচালক জঁ লুক গোদার শুরু করেছিলেন ষাটের দশকে, সেই খোঁজ, সেই বিশ্লেষণ তিনি আজো তাঁর ৯০ বছর বয়সেও একইভাবে করে চলেছেন। তিনি আবিশ্বের চলচ্চিত্রবোদ্ধাদের কাছে ‘শিক্ষক’ এই কারণেই যে, প্রচলিত ফর্মকে নস্যাৎ করে দেওয়া সেই অনুসন্ধানের চিন্তা বা ভাবনা তিনি ছড়িয়ে দিতে পেরেছেন। এবং সেই ভাবনারই প্রভাবে তৈরি হয় অমর্ত্য ভট্টাচার্যের  এই আডিউ গোদার। যাঁরা এতোদিন মনে করতেন ‘গোদার’ একটি নির্দিষ্ট বুদ্ধিজীবী শ্রেণির দর্শকের জন্য, অমর্ত্য সযত্নে সেই গোদার সংক্রান্ত মিথ ভেঙেছেন। এই ছবি যেন এক নবীন চলচ্চিত্রকারের গোদারের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন।

এশিয়ান সিলেক্টেও এশিয়ার  আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে লড়াই করে  সেরা ছবির পুরস্কার ‘নেটপ্যাক অ্যাওয়ার্ড’ পেল অভিনন্দন বন্দ্যোপাধ্যায়-পরিচালিত প্রথম ছবি মানিকবাবুর মেঘ। মানিকবাবু নামে এক নিঃসঙ্গ মানুষের গল্প। যে-মানুষের ক্রমশ কাছের বন্ধু হয়ে ওঠে আকাশের ভেসে থাকা মেঘ। তাহলে মেঘের সঙ্গে মানুষের পারস্পরিক দেওয়া-নেওয়া নিয়েই মানিকবাবুর মেঘ। সংলাপের চেয়ে ভিজ্যুয়াল তাই এই ছবিতে এক গুরুত্বপূর্ণ জায়গা নিয়ে প্রচলিত ছক ভেঙে বাংলা ছবিতে নিয়ে আসে চলচ্চিত্রের এক অন্যতর ভাষা। পরিচালক অভিনন্দন বন্দ্যোপাধ্যায় মানিকবাবুর মেঘ ছবিটিকে নির্দিষ্ট কোনো তকমা দিতে চান না। বাস্তব, পরাবাস্তব, জাদুবাস্তব – সবকিছুই হতে পারে আবার নাও হতে পারে। তিনি তাই মনে করেন।

যেমন আরেক বাঙালি পরিচালকের ছবি এবার প্রতিযোগিতা বিভাগে নজর কেড়েছে। মধুজা মুখার্জির ডিপ সিক্স। ভারতীয় ভাষার প্রতিযোগিতা বিভাগে আডিউ গোদারের পাশেই ছিল বিপ্লব বন্দ্যোপাধ্যায়ের বাংলা ছবি ধুলো বালি কথা,  এশিয়ান সিলেক্ট বা নেটপ্যাক-এ ছিল আরো তিন বাঙালি পরিচালকের বাংলা ছবি – সৌরিশ দে-র বাঘ, রাজদীপ পাল ও শর্মিষ্ঠা মাইতির কালকক্ষ Ges Avwkm PµeZx©i axgvj|

GQvov †e½wj c¨vbv‡ivgvq †Zv i‡q‡QB Qq evOvwji mvZwU Qwe Ñ mygb †Nv‡li mvwP©s di n¨vwc‡bm, mvqšÍb gyLvwR©i Siv cvjK, AiæYvf Lvmbwe‡mi jyjvevB, AcY©v †m‡bi `¨ †iwc÷, ˆkevj wg‡Îi †nvwj Kb&m&wcwiwm, eªvZ¨ emyi wWKkbvwi I †MŠZg †Nv‡li mg‡qi w`bgvjv| GQvov evsjv‡`k †_‡K G‡mwQj kebg wdi‡`Šmxi AvRe KviLvbv| †bUc¨vK-G Ask †bq QwewU|

AvRe KviLvbv Pjw”P‡Îi Kvwnwbi †K‡›`ª i‡q‡Q GKRb iK÷vi| Zvi Rxeb‡K wN‡iB GB Qwe| iK÷vi ivRxe MÖvgevsjvi evDjwkíx‡`i ms¯ú‡k© G‡m wb‡Ri Rxe‡bi bZzb A_© LyuR‡Z ïiæ K‡i| Pjw”PÎwU‡Z Avengvb evsjvi wewfbœ Mv‡bi aviv, Nivbv I gg©evYx Zz‡j aiv n‡q‡Q| †mB m‡½ Av‡Q iK I wdDk‡bi GK ˆkwíK KK‡Uj| 

`yB

†kl gyn~‡Z© K‡ivbvi Kvi‡Y eÜ n‡q wM‡qwQj Drme| Rvbyqvwii †mB DrmeB wd‡i G‡jv  †g-gv‡m| 25 GwcÖj we‡K‡j `w¶Y KjKvZvi bRiæj g‡Â 27Zg KjKvZv AvšÍR©vwZK Pjw”PÎ Drme D‡Øvab K‡ib cwðge‡½i gyL¨gš¿x ggZv e‡›`¨vcva¨vq| wZwb cÖ`xc R¡vwj‡q Drme-D‡Øvab K‡ib| G mgq Zuvi cv‡k wQ‡jb ewjDW ZviKv kÎæNœ wmbnv| wQ‡jb cwiPvjK †MŠZg †Nvl, cwiPvjK m›`xc ivq, ivR PµeZx©, Pjw”PÎ ZviKv cÖ‡mbwRr, iwÄZ gwjøKmn UvwjD‡Wi ZviKviv| Gevi Drme 27 eQ‡i cv w`‡q‡Q| kÎæNœ wmbnv D‡Øva‡bi g‡Â LvwbK ¯§„wZKvZi n‡qB wb‡q G‡jb FwZ¡K NU‡Ki bvg| cy‡b wdj¥ ¯‹z‡j FwZ¡‡Ki QvÎ wQ‡jb wZwb| cÖm½ Zzj‡jb mZ¨wR‡ZiI| Gev‡ii Drm‡e wQj 40wU †`‡ki 163wU Qwe| hvi g‡a¨ 103wU wdPvi wdj¥ I 58wU ¯^í‰`N©¨ Qwe| 71wU †`‡ki GK nvRvi 698wU Qwe †_‡K 161wU Qwe evQvB Kiv n‡q‡Q| Gevi Drm‡ei w_g Kvw›Uª wdbj¨vÛ| G‡m‡Q wdbj¨v‡Ûi mvZwU Qwe| Drm‡ei D‡Øvabx Qwe wQj cwiPvjK mZ¨wRr iv‡qi 1970 mv‡j wbwg©Z Ai‡Y¨i w`bivwÎ| mZ¨wR‡Zi Rb¥kZevwl©Kx †kl n‡”Q G-eQ‡i| †mB ¯§i‡YB Zuvi Qwe w`‡q Drm‡ei D‡Øvab| Gev‡ii Pjw”PÎ †gjvq mZ¨wR‡Zi Av‡iv K‡qKwU Qwe †`Lv‡bv nq|

Gev‡iv Drm‡e †`Iqv n‡q‡Q †miv Qwe, †miv cwiPvjK, †miv ¯^í‰`N©¨ Qwe I †miv WKz‡g›Uvwi Qwei cyi¯‹vi| Drme †kl nq 1jv †g|  Pjw”P‡Îi m‡½ mshy³ wkíx huviv MZ eQ‡i cÖqvZ n‡q‡Qb Zuv‡`i kÖ×v Rvbv‡bv nq| Zuv‡`i g‡a¨ Av‡Qb Ñ w`jxc Kzgvi, mܨv gy‡Lvcva¨vq, jZv g‡½kKi, evwà jvwnox, ¯^vZx‡jLv †mb¸ß, Awf‡lK P‡Ævcva¨vq|

Drme wQj cÖwZ‡hvwMZvg~jKI| fviZxq fvlvq †miv Qwei cyi¯‹vi wR‡Z wb‡q‡Q AgZ©¨ fÆvPv‡h©i AvwWD †Mv`vi| fviZxq fvlvq wbwg©Z Qwei Rb¨ †miv cwiPvj‡Ki cyi¯‹vi †c‡jb BmivZ Avi Lvb| Gwkqvb wm‡j± (†bUc¨vK A¨vIqvW©) †cj Awfb›`b e‡›`¨vcva¨vq cwiPvwjZ cÖ_g Qwe gvwbKeveyi †gN| B›Uvib¨vkbvj Kw¤úwUkb : B‡bv‡fkb Bb gywfs B‡g‡Rm wefv‡M †miv Qwei cyi¯‹vi †cj Ckvb †Nv‡li fviZxq Qwe wSwjø| GB wefv‡M †miv cwiPvjK nb †cvj¨v‡Ûi Ijv Bqvb‡Kv¯‹v A¨vbvUwg Qwei Rb¨| we‡kl Rywi cyi¯‹vi †cj wZDwbwmqvi Qwe w÷ªgm|

Gev‡ii Drm‡e e‡mwQj Kvb, evwj©b cÖgyL weL¨vZ Pjw”PÎ Drm‡e we‡klfv‡e cyi¯‹…Z Qwei †gjv| cÖPzi fv‡jv Qwe| GB mg‡qi Qwe| mv¤úÖwZK wek¦ Pjw”PÎ m¤ú‡K© GKUv aviYv ˆZwi K‡i w`‡q †Mj GB Drme| weL¨vZ Pjw”PÎ M‡elK, mgv‡jvPK Ges cwiPvjK wP`vb›` `vk¸‡ßi Rb¥kZel© Dcj‡ÿ †`Lv‡bv n‡jv Zuvi cwiPvwjZ `ywU Qwe| GKwU wdPvi  Av‡gvw`bx Ges Ab¨wU Z_¨wPÎ †cv‡Uª©U Ad Av wmwU|

wZb

wm‡bgvi cÖev`cÖwZg Awf‡bZv Ru cj †ejg‡Ûvi GKk eQi| divwm  beZi‡½i bvqK wZwb| Ru jyK †Mv`vi †hgb cÖ_vwe‡ivax cwiPvjK| AvB‡K¬v‡bvK¬v÷| ïay divwm bq, mviv c„w_exi wm‡bgv fvebv‡KB  ZQbQ K‡i Rb¥ †`b bZzbZi Pjw”PÎ fvlv| Avevi cÖwZ `k eQi AšÍi †mB fvlv‡K wb‡RB †f‡O Rb¥ †`b Av‡iK Avaywb‡KvËi wm‡bgv fvlv| Ru cj †ejg‡ÛvI bvqK m~‡Î A‡bKUv †mB iKgB| Awfb‡qi bZzb e¨vKiY wbg©vY K‡ib wZwb| wb‡Ri wbg©vY wb‡RB fv‡Ob| hyM cvjUv‡bvi m‡½ m‡½ wb‡Ri Awfbqfvebvi wewbg©vY K‡ib| bvqK †ejg‡Ûv-cwiPvjK †Mv`vi GB RywUB divwm wm‡bgvq G‡bwQj wecøe| †eª_‡jm| †Mv`v‡ii cÖ_g wdPvi, hv e`‡j †`q wm‡bgvfvlvi KviæK…wZ| †ejg‡Ûv †hb GK AvDUmvBWvi| wKš‘ bvqK| hvi †_‡K †PvL †div‡bv hvq bv| Zxeª AvKl©Yx †VuvU, e·v‡ii g‡Zv Zxÿè bvK, g¨vwR‡Ki g‡Zv †Pv‡L †ivgvw›UKZvi e`‡j wmwbK¨vj `„wó, mewgwj‡q GK A¨vw›Uwn‡ivB n‡q DV‡jb divwm ÔwbD I‡qfÕ-Gi bvqK| c¨vwi‡mi Kv‡QB 1933 mv‡j wbD DIwj myi wm‡b‡Z Rb¥ †ejg‡Ûvi| evev wQ‡jb fv¯‹i| †QvU‡ejvi ¯^cœ wQj e·vi n‡eb; wKš‘ †kl Aewa n‡q DV‡jb Awf‡bZv| mœvZK †kl Kivi ci †ejg‡Ûv Awfbq ïiæ K‡ib, Av‡bvBjn, †dwWD Ges RR© evb©vW© k-i bvU‡K Awfbq K‡ib| wZwb †QvU †QvU Pjw”P‡Î Awfb‡qi my‡hvM cvb| cÖ_g †eªK †Mv`v‡ii †eª_‡jm|  Zvici Avi wd‡i ZvKv‡Z nqwb| µgkB divwm wm‡bgvi mycvi÷vi| wm‡bgvi Kvjvcvnvo Ru jyK †Mv`v‡ii wcÖq Awf‡bZv| mZ¨wR‡Zi †hgb †mŠwgÎ, Kz‡ivkvIqvi †hgb †Zvwk‡ev wgdz‡b, ev evM©g¨v‡bi Qwe‡Z g¨v· fb wm‡Wv| †eª_‡jm QvovI cÖ_gw`‡Ki †Mv`v‡ii †ek K‡qKwU †cv÷-K¬¨vwmK Qwei bvqK wZwb| †hgb G DIg¨vb BR G DIg¨vb, Avjdvwfj, wc‡qi †j dz cÖf…wZ| divwm beZi‡½i wm‡bgvi Av‡iK cvÐe d«uv‡mvqv Îæ‡dvi wgwmwmwc gvi‡gBW QweiI bvqK wZwb| GQvovI KvR K‡i‡Qb wm‡bgvi bvbv w`Kcvj cwiPvj‡Ki m‡½, †hgb Ñ gv‡m©j Kv‡b©, K¬` k¨veªj, Ru wc‡qi †gjwfj, wcUvi eªæK, A¨vjv †i‡b, jyB gvj Ñ GiKg Av‡iv A‡bK aªæc`x cwiPvj‡Ki m‡½ Rwo‡q Av‡Q Zuvi bvg|

†Mv`v‡ii g‡ZvB nwjDW‡K Gwo‡q Pjvi †Póv K‡i‡Qb AvRxeb| ZeyI Zuvi bv‡gi m‡½ Rwo‡q c‡o gv‡j©vb eªv‡Ûvi bvg| †mUv g‡b nq wf‡jb bv n‡qI A¨vw›Uwn‡iv B‡gR wbg©vY m~‡ÎB| Awfbqfvebvq wKš‘ †h hvi wb‡Ri g‡Zv wbR¯^| †ejg‡Ûv wbR¯^ †gŠwjK K¨vwikgv‡Z n‡q I‡Vb Awfbq `ywbqvi Av‡K©UvBc| e¨w³MZ Rxe‡b we‡q K‡i‡Qb `yevi| `yeviB N‡U‡Q weevnwe‡”Q`| †klRxe‡b wZwb GKv| mšÍvbiv Zuvi KvQ †_‡K A‡bK `~‡i| 6B †m‡Þ¤^i 2021 mv‡j gviv hvb Ru cj †ejg‡Ûv| c¨vwi‡m|  GB †ejg‡Ûv‡K ¯§iY Kiv n‡jv Gev‡ii 27 AvšÍR©vwZK Pjw”PÎ Drm‡e| †`Lv‡bv n‡jv Ru jyK †Mv`vi cwiPvwjZ I †ejg‡Ûv AwfbxZ Qwe wc‡qi †j dz|