April

  • অতিদানবের ঈশ্বররসনা

    কামরুজ্জামান জাহাঙ্গীর অতিমানবের ঈশ্বর বাসনা হুমায়ূন মালিক জোনাকী প্রকাশনী ঢাকা, ২০১৩ ১৫০ টাকা অতিমানবের ঈশ্বর বাসনা হুমায়ূন মালিকের চতুর্থ পূর্ণদৈর্ঘ্য উপন্যাস। আমরা গ্রন্থটির পাঠ শুরুতেই বুঝতে পারছি যে, এ-উপন্যাসের ভেতর দিয়ে বহুমাত্রিক জীবনবিন্যাসই শুধু প্রকাশ পায়নি, এর অন্তর্জগতে ভ্রাম্যমাণ আছে সামাজিক-সাংস্কৃতিক বাস্তবতার এক ব্যাপক ইতিবৃত্ত। আমরা উপন্যাসটির শুরুতেই দেখবো উষা নামে জায়গাটি কার্যত এক সাম্রাজ্যবাদী…

  • অক্ষর গল্পের বিন্যাস

    দেবেশ রায় সখী রঙ্গমালা শাহীন আখতার প্রথমা ঢাকা, ২০১০ ২৫০ টাকা দিল্লি থেকে আমি ঢাকা গিয়েছিলাম। ঢাকা থেকে দিল্লিতে এসেছি। আমার স্ত্রীর চিকিৎসার জন্য প্রায় দেড়মাস দিল্লিতে আমার ছেলের কাছে আছি। ডাক্তার অবিশ্যি এতদিনে বলেছেন, আমরা কলকাতা ফিরতে পারি। টিকিটের জন্য অপেক্ষা করছি। আমরা ডিসেম্বরের প্রথম সপ্তাহ কলকাতা ফিরব। সেই কারণেই চিঠিটিতে কলকাতার ঠিকানা দিলাম।…

  • শুদ্ধ মানুষের স্তুতি

    গৌতম নিয়োগী বঙ্গ বাংলা বাংলাদেশ সনৎকুমার সাহা সম্মাননা গ্রন্থ সম্পাদক হাসান আজিজুল হক সময় প্রকাশন ঢাকা, ২০১২ ৬০০ টাকা হাসান আজিজুল হক আফসোস করেছেন বইটি সময়মতো বের করা যায়নি বলে, আমরা কিন্তু ভীষণ খুশি; শুধু খুশি না, এই বইটি প্রকাশ তথা সম্পাদনাকর্মে নেতৃত্ব দেওয়ার জন্য হৃদয়ের অন্তস্তল থেকে তাঁকে কৃতজ্ঞতা জানাই। আমার দৃঢ় বিশ্বাস, পশ্চিমবঙ্গ…

  • স্মৃতিমেদুর কথন

    স্মৃতিমেদুর কথন হাসান শাহ্রিয়ার টান হাসান আজিজুল হক বেঙ্গল পাবলিকেশন্স ঢাকা, ২০১৩ ১৭৫ টাকা বাংলাদেশের কথাসাহিত্যে এক অনবদ্য নাম হাসান আজিজুল হক। অর্ধশতাব্দীরও বেশি সময় ধরে চলছে তাঁর সাহিত্যচর্চা। ছোটগল্প, উপন্যাসসহ সাহিত্যের বিভিন্ন শাখায় তাঁর পদচারণা। যে-কোনো ঘটনা সহজ-সরল ভাষায় বর্ণনায় তাঁর জুড়ি মেলা ভার। বিষয়াবলি নির্বাচন ও চরিত্র নির্মাণে তিনি বরাবরই সিদ্ধহস্ত। সম্প্রতি বেরিয়েছে…

  • নদী কারো নয়

    সৈয়দ শামসুল হক ॥ ২৫ ॥ মানুষের মন এমন, ভেতরের সব শক্তি দিয়ে শূন্যের ভেতরে সত্য ছবি তৈরি করতে চায়, এমন ছবি যা হাত বাড়িয়ে ছোঁয়া যাবে। নদীর বুকে নৌকো। নৌকোয় পা রাখবেন দেবী। মানবীর ছদ্মবেশে দেবী আজ। এভাবেই দেবী দেখা দেন মানুষের কাছে। তার ভেজা পায়ের ছাপ পড়ে নৌকোর পাটাতনে। পাটাতন তো নয়, জীবন!…

  • পদ্মা নদীর পার : রবীন্দ্রজীবন ও সাহিত্যের অনবদ্য বাঁক

    স্বাগতা গুপ্ত রবীন্দ্র-সাহিত্য পাঠকের কাছে শিলাইদহ-শাজাদপুর বা পতিসর কেবল তিনটি স্থানের নাম নয়, তা তাঁদের কাছে প্রিয় কবি রবীন্দ্রনাথকে আরো বেশি কাছের  করে  পাওয়ার ও জানার নাম। বস্তুত রবীন্দ্রভুবনে অধুনা বাংলাদেশের অন্তর্গত এই তিনটি স্থান দখল করে রেখেছে রবীন্দ্রজীবনের এক গুরুত্বপূর্ণ বাঁককে। সোমেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় যথার্থই বলেন ‘জোড়াসাঁকোতে জন্মলাভ হলেও রবীন্দ্রনাথ যথার্থ ভূমিষ্ঠ হলেন শিলাইদহে এসে।’১…

  • পাসওয়ার্ড

    কাজী রাফি কিন্তু আমার ভেতরের এই রক্তপ্রবাহ কোথায় গিয়ে মিলছে? আমার ভেতরে জমাট রক্ত বরফের এক পাহাড় এতোদিন এভাবে লুকিয়েছিল? অযুত রক্তবিন্দুর ধারা গলগল গলে গিয়ে মিলছে আমারই মাঝে লুকানো এক সাগরে? আমার ভেতর এক সাগর এতোদিন লুকিয়েছিল এভাবে? ঊনত্রিশ পেরিয়ে এসে আজ প্রথম আমি এভাবে ভেতরের স্রোতকে টের পেলাম! কিন্তু এই রক্তস্রোতের কোনটা শ্বেতকণিকা?…

  • নস্টালজিয়া

    রত্নমঞ্জুলিকা মুখোটি আজকাল আমার ভেতরে স্মৃতির আনাগোনা শুরু হয়েছে অদ্ভুতভাবে। যেমন, ভিড় বাসে দাঁড়িয়ে হাঁপিয়ে উঠছি, ঠিক তখনি চোখ ঝাপসা করে বুকের ভেতর উথাল-পাথাল করে উঠল, মুহূর্তে এলোমেলো হয়ে গেল জাগতিক সব কিছু। মরিয়ার মতো বাস থেকে নেমে খুঁজতে থাকি একটা নির্জন জায়গা। যদি একটা ফাঁকা পার্ক নজরে পড়ে যায়, দেরি না করে চলে যাই…

  • নীল কষ্টের বয়ান

    দেলোয়ার হোসাইন বিড়ম্বনা পোহাতে হবে বলে আমি আমার মুখের লাগাম টেনে রাখি বেহায়া সন্দেহ আমাকে তবু আটকে রাখে অস্থির কানাঘুষায়, বেহুঁশ বাতাসে ভেসে আসে নীল কষ্টের বয়ান। আমি দুই হাত দিয়ে কান চেপে ধরি, তবু মন ভাঙার শব্দ আমাকে দুমড়ে-মুচড়ে কাত করে রাখে বেদনার উঠানে। আমি বেদনার গালে শেষ চুম্বন দিয়ে নিজেকে নাইতে নিয়ে গেলাম…

  • এখানে নিদারুণ শীত

    সৌভিক রেজা কাজে লাগবে জেনেই পাতাঝরা দিনগুলো চাইতে না-চাইতেই ডাকে পাঠিয়েছিলাম; তা-ও আবার ক্যুরিয়ারে… তাতে পয়সাও লাগলো বেশি; এখন বেশ বুঝতে পারি এই বৃদ্ধ বয়সে টাকা-পয়সার কথা ভুলে-যাওয়াটা আহাম্মকি; কথা ছিল দিনগুলো এক মাসের মধ্যে ফেরত পাবো; এদিকে মরুঝড় বন্যা ভূমিকম্প হিমযুগ – সব পার করে বিছানায় একা বসে আছি। যা দিয়েছি, হেনাদি, তা ফেরত…

  • বসন্ত রজনীতে বসিয়া রচিত কবিতা

    টোকন ঠাকুর নিষ্প্রয়োজনে আমি ছোট নাম লেখাতে গেছি কবির খাতায় নিজ প্রয়োজনে আমি নক্ষত্রের দেনা নিয়েছি মাথায় বিষ-প্রয়োজনে আমি সাপ ও বেদেনি চেয়েছি দুটোয় দুহাতে দুধের ছানা, বেপরোয়া মুঠোয় মুঠোয় সম্পূর্ণ ফুটেও নারী ক্লাসিক্যালি অস্ফুট সুতরাং,  আজ আমাকে জিজ্ঞেস করতে ইচ্ছে  হলো – আমি কি কবি ছিলাম? সাপুড়ে ছিলাম? নাকি ছিলাম যা, তাই? শিস প্রয়োজনে…

  • যেন কাঠকয়লা যেন তুষের অনল

    তমিজ উদ্দীন লোদী যেন কাঠকয়লা যেন তুষের অনল-অগ্ন্যুৎপাত নয় যেন জলকণা যেন বৃষ্টি-জলোচ্ছ্বাস নয় যেন লাভা যেন সুপ্ত আগ্নেয়গিরি-বিস্ফোরণ নয়। তবু কীভাবে যেন অগ্ন্যুৎপাতে জলোচ্ছ্বাসে বিস্ফোরণে ফেটে পড়ছে। ফেটে পড়ছে তরুণ-তরুণী-যুবক-বৃদ্ধ আপামর – মানুষের অভীপ্সার সমান্তরালে ভেসে যাচ্ছে খড়কুটোর মতো ভীরুতা ও কৌটিল্য। পুঞ্জীভূত ক্রোধ পুঞ্জীভুত ঘৃণা একটি অহিংস অবয়বে তারুণ্য কী প্রজন্মের হাত ধরে…