October

  • পরি-দর্শন

    নীহারুল ইসলাম মাইকে ধর্মীয় জলসার ঘোষণা শুনে পানুকে আমার স্মরণ হয়। পানু আমার দোস্ত লাগে। কিছুদিন আগে পানুদোস্ত চুপ করে আমাকে বলেছিল, আমি জোড়পুকুরে জলসা শুনতে গেলে সে আমাকে পরিদর্শন করাবে। পানি-থইথই জোড়পুকুরে যে এককালে পরি গোসলে নামত, সে-কথা আমি জানি। সেই কোন জন্মকাল থেকে মা-খালার মুখে শুনে আসছি! কিন্তু এদিকে আজ ক-বছর জোড়পুকুরে পানি…

  • লব্ধ ভিক্ষুকসমগ্র

    মহীবুল আজিজ শহরে হঠাৎই ভিক্ষুকহীনতা দেখা দিলে সাদি খুব বিপন্ন বোধ করতে লাগল, কারণ তার একশ একজন ভিক্ষুক দরকার। এখন একদিনে এত ভিক্ষুক সে কোথায় পায়! অথচ ভিক্ষুক না পেলে তার সমূহ সংকট। তার মায়ের মনোবাঞ্ছা থেকে যাবে অপূর্ণ এবং এর পরিণামে হয়তো তার এবং তাদের সকলের জীবনের ভবিতব্য হয়ে পড়বে কালগ্রস্থ। এমন অবলম্বনহীনতার বোধ…

  • মা ও মেয়ে

    মীনাক্ষী সেন মা ক্রমাগত উদ্বিগ্ন হয়ে উঠছিলেন। মেয়ের বাড়ি ফেরার সময় হলো, অথচ সে বাড়ি ফিরছে না। স্কুল ছুটি হয় চারটের সময়, পুলকার ঠিক করা থাকে, মেয়ে বাড়িতে এসে নামে ঠিক সাড়ে চারটের সময়। কোনোদিন, ক্বচিৎ হঠাৎ, চারটে পঁয়ত্রিশ কি চলি�শ হয়। তারচেয়ে দেরি মানে কোনো গোলমাল। হয়তো পুলকারটি স্কুলে পৌঁছাতে দেরি করেছে। কখনো কখনো…

  • অদ্ভুত ক্ষমতা, নমনীয় অহঙ্কার

    আবুল মোমেন সূর্যাস্তের বেশ কিছুক্ষণ পরও শ্রাবণের বর্ষণক্লান্ত ছিন্ন মেঘে আচ্ছন্ন গোধূলির ফিকে লালিমায় চারিদিক অলৌকিক আলোয় ভাসছে। তাতে চেনা মানুষটা অন্যতর ব্যঞ্জনায় অচেনা হয়ে উঠেছেন। কিন্তু তাতে নাতাশার মনে কোনো খটকা লাগে না। বরং মনের মধ্যে গুনগুনিয়ে ওঠে রবীন্দ্রনাথের গান – অচেনাকে ভয় কী আমার ওরে? শহরের এক ধারের এই পাহাড়ের ঢালে সে আগেও…

  • সিমাস হিনি

    ভূমিকা ও অনুবাদ : আন্দালিব রাশদী কবিতা পৃথিবী বদলে দিতে পেরেছে এমন একটি ঘটনার কথাও আমি মনে করতে পারছি না; কিন্তু পৃথিবীতে কী ঘটছে, কবিতা সে-সম্পর্কে মানুষের ধারণাকে বদলে দিতে পারে।’ – সিমাস হিনি কবিতার কাছে অসম্ভবের প্রত্যাশা করেননি সিমাস হিনি। পৃথিবী বদলে দেওয়ার বিপ্লব ব্রত করে যাঁরা কবিতা লিখতে বসেছেন, তাঁদের অনেকেই শেষ পর্যন্ত…

  • অমূর্তের সম্ভাবনা

    অলোকরঞ্জন দাশগুপ্ত ভাবতে পারা শক্ত যে, বছর কয়েক আগেও এ-ধরনের বিতর্কের শামিল হতে হতো আমাদের। কেননা পেশাদারি রঙ্গমঞ্চের একচেটিয়া আধিপত্যের জমানা কবেই তো নিরস্ত্র হয়ে গিয়েছিল। সুতরাং রবীন্দ্র-নাট্যের মঞ্চোপযোগিতা নিয়ে সংশয় উত্থাপনের দাবি ক্রমশই ক্ষীয়মাণ হয়ে এসেছিল। ফলত তার স্বয়ংসম্পূর্ণতা নিয়েই রক্তকরবীর মতো নাটক কলকাতার প্রোসিনিয়াম ঋদ্ধ ও বিনোদনময় করে তুলতে পেরেছিল, যেজন্য অবশ্যই শম্ভু…

  • বঙ্কিমের রোহিণী ও রবীন্দ্রনাথের বিনোদিনী

    অনুপম হাসান বাংলা সাহিত্যের ইতিহাস পর্যালোচনায় বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়কেই সার্থক আধুনিক উপন্যাসের     জনক হিসেবে গণ্য করা হয়। বঙ্কিমচন্দ্র উনিশ শতকের দ্বিতীয় ভাগে রক্ষণশীল হিন্দুপ্রধান সমাজবাস্তবতার আলোকে কৃষ্ণকান্তের উইল উপন্যাসের নায়িকা রোহিণীকে প্রথানুগ সমাজের রীতিনীতি ভেঙে আধুনিক জীবনতৃষ্ণা দিয়েছিলেন বটে, তবে তিনি নিজেও বোধহয় শেষাবধি নারীর আধুনিক ব্যক্তিস্বাতন্ত্র্য মেনে নিতে পারেননি। ফলে সামাজিক নিয়মভঙ্গের অপরাধে রোহিণীর জীবনতৃষ্ণা ঔপন্যাসিক…

  • লোককথার কিংবদন্তি ধারা : শীলা বসাকের অনুসন্ধান

    মনিরুজ্জামান সুবোধ ঘোষের কিংবদন্তীর দেশে (১৯৬১) সাহিত্যিক ও লোক-গবেষকদের চমকিত করে তুললেও কিংবদন্তি এবং কিংবদন্তি-সৃষ্টির রহস্য কী, এ-নিয়ে বিস্তৃততর কোনো আলোচনা ও বিশে�ষণ কোথাও তেমন দেখা যায়নি। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও আনন্দ পুরস্কারসহ নানা সাহিত্য পুরস্কারপ্রাপ্ত লেখিকা ড. শীলা বসাক তিন দশক ধরে নানা গবেষণার পর এ-বছর বাংলার কিংবদন্তি (আনন্দ পাবলিশার্স, জানুয়ারি ২০১৩) প্রকাশ…

  • আমাদের কবিতাধারা ও শামসুর রাহমান

    শহীদ ইকবাল হুমায়ুন আজাদ বলেছেন : ‘১৯৬০ বাঙালি মুসলমানের আধুনিক হয়ে ওঠার বছর; তাঁদের কবিতার আধুনিকতা আয়ত্তের বছর।’ কেন? কারণ, শামসুর রাহমানের প্রথম গান, দ্বিতীয় মৃত্যুর আগে বের হয় ১৯৬০ সালে। ‘বইটির নামই বিকিরণ ক’রে নতুন চেতনা, এবং কল্পনাকে সরল রোমান্টিকতা-আশাউচ্ছ্বাস থেকে বিরত করে এক জটিল গভীর নিঃসীম আলোড়নের মধ্যে প্রবিষ্ট করে দেয়।’ এরপর দ্বিতীয়…

  • ওম সাবিত্রী! ওম!

    সনৎকুমার সাহা যতদূর মনে পড়ে, ১৯৫৭-য় মানিক বন্দ্যোপাধ্যায় মারা যাওয়ার পর কলকাতার এক জনপ্রিয় মাসিক পত্রিকা তাঁর স্মৃতিকে শ্রদ্ধা জানাতে তরুণ এবং নতুন লেখকদের উপন্যাস রচনায় এক প্রতিযোগিতার আয়োজন করে। আয়তনের কোনো সীমা বেঁধে দেওয়া ছিল কিনা, আজ আর স্মরণে আসছে না। তবে পূর্বপরিচয় থাকলে লেখক প্রতিযোগিতায় গণ্য হবেন না, এমন একটা শর্ত জুড়ে দেওয়া…

  • প্রচ্ছদ-পরিচিতি

    বিংশ শতাব্দীর পঞ্চাশের দশকে যেসব শিল্পীর আবির্ভাব বাংলাদেশের চিত্রকলার ধারাকে সমৃদ্ধ করেছিল, সৈয়দ জাহাঙ্গীর তাঁদের অন্যতম। ১৯৫৫ সালে তিনি ঢাকার চারুকলা ইন্সটিটিউট থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এর পরপরই লক্ষ করা যায় তাঁর কাজে সমকালীন মার্কিন চিত্রকলার প্রভাব – আমাদের শিল্পক্ষেত্রে তা তৃপ্তিকর বৈচিত্র্যের সৃষ্টি করে। এই সময় থেকে তাঁর সৃজন শিল্পানুরাগীদের মধ্যে বিশেষ আনুকূল্য লাভ করে। সৈয়দ জাহাঙ্গীর…

  • সূচিপত্র

    ৮প্র ব ন্ধ ২৫ লোককথার কিংবদন্তি ধারা : শীলা বসাকের অনুসন্ধান l মনিরুজ্জামান ৩১ বঙ্কিমের রোহিণী ও রবীন্দ্রনাথের বিনোদিনী l অনুপম হাসান ৩৮ অমূর্তের সম্ভাবনা l অলোকরঞ্জন দাশগুপ্ত ছো ট গ ল্প ৪৫ অদ্ভুত ক্ষমতা, নমনীয় অহঙ্কার l আবুল মোমেন ৫১ মা ও মেয়ে l মীনাক্ষী সেন ৫৭ লব্ধ ভিক্ষুকসমগ্র l মহীবুল আজিজ ৬২ পরি-দর্শন…